Home /News /kolkata /
SSC Transfer System: বড় খবর! SSC 'বদলি' আইনে এবার গুরুত্বপূর্ণ 'বদলের' নির্দেশ কলকাতা হাইকোর্টের! জানুন বিস্তারিত

SSC Transfer System: বড় খবর! SSC 'বদলি' আইনে এবার গুরুত্বপূর্ণ 'বদলের' নির্দেশ কলকাতা হাইকোর্টের! জানুন বিস্তারিত

এসএসসি: বদলির নয়া নির্দেশ হাইকোর্টের প্রতীকী ছবি।

এসএসসি: বদলির নয়া নির্দেশ হাইকোর্টের প্রতীকী ছবি।

SSC Transfer System:  ৫ বছরের কম চাকরির অভিজ্ঞতায় বদলি নিয়ে কার্যত একই চিন্তাভাবনা দেখালেন বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা : SSC আইনের 'পরিবর্তন' করে দিল হাইকোর্ট। বদলি ক্ষেত্রে একটি নিয়ম পাল্টে দিল আদালত। ৫ বছরের কম চাকরির মেয়াদকালে বদলি করা যেত না এতদিন। শারীরিক অসুস্থতার জন্যও বদলি আটকে যেত। সেই নিয়মের বদল ঘটালেন বিচারপতি রাজাশেখর মান্থা। হামিদা খাতুন মামলায় হল এই নিয়ম বদল। শারীরিক অসুস্থতা থাকলে, ৫ বছরের কম চাকরির মেয়াদকাল হলেও বদলি কার্যকর হবে সেক্ষেত্রে। এমনটাই নির্দেশ বিচারপতি রাজাশেখর মান্থা'র।

৬ সপ্তাহের মধ্যে বদলির জন্য প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দিয়েছেন বিচারপতি মান্থা।বর্ধমান আউশগ্রামের হাতকিরিনগর বিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা ছিলেন হামিদা খাতুন। ২০১৯ সালে চাকরিতে যোগ দেন। স্ত্রী-রোগ সংক্রান্ত বিশেষ সমস্যা ছিল তাঁর। যাতায়াত মিলিয়ে ৪০০ কিলোমিটার পারি দেওয়া স্কুলের জন্য। দক্ষিণ ২৪ পরগনার মগরাহাটে বাড়ি হামিদা খাতুনের৷ চিকিৎসকেরা জানান শারীরিক কারণে ৪০০ কিলোমিটার যাতায়াত করে স্কুলে যাওয়া সঠিক নয়।

আরও পড়ুন : কফি কি সত্যিই শরীরকে তরতাজা করে? লাভ না ক্ষতি? দেখুন গবেষণায় কী উঠে এসেছে!

২৪ অগাস্ট ২০২১ বদলির জন্য আবেদন করলে তা বাতিল করে দেয় স্কুল সার্ভিস কমিশন। এসএসসি বদলি সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন হামিদা খাতুন, সুদেষ্ণা বেরা মাফুজা খাতুন-সহ অনেকেই। সেই মামলায় সোমবার বিচারপতি রাজাশেখর মান্থার মন্তব্য, "অসুস্থতা কী ডাকবিভাগে বলে আসে! যে কোনও সময় মানুষ অসুস্থ হতে পারেন।"

হামিদা খাতুনের আইনজীবী ফিরদৌস শামিম জানান, এসএসসি আইন ১৯৯৭ সালের ১০ বি ধারায় ৫ বছরের কম চাকরির অভিজ্ঞতা থাকলে বদলির সুযোগ ছিল না। বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশে অনেক শিক্ষক শিক্ষিকা উপকৃত হবেন। শারীরিক অসুস্থতা নিয়েও বাধ্য হয়ে স্কুল করতে হচ্ছিল এই সব শিক্ষকদের। আজকের নির্দেশের পর একধাক্কায় অনেক বদলি মামলা করার আর প্রয়োজনই পড়বে না।

আরও পড়ুন : ম্যারাথন জেরা! দিনভর তুমুল তল্লাশি! কত টাকা উদ্ধার হল সঞ্জয়ের বাড়ি থেকে?

২০১৭ সালে হাইকোর্ট ডিভিশন বেঞ্চে মামলার পরেও ওই নিয়ম অপরিবর্তিত থাকে। এসএসসি বদলি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মন্তব্য ছিল,"গোলি মারো রুলো কো।" স্নিগ্ধা দত্তের মামলায় ওই মন্তব্য করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ৫ বছরের কম চাকরির অভিজ্ঞতায় বদলি নিয়ে কার্যত একই চিন্তাভাবনা দেখালেন বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আইনজীবী উজ্জ্বল রায় জানান, তাঁর মক্কেল কণিকা মালিককে বদলির জন্য এসএসসিকে নির্দেশ দিয়েছে আদালত। এমন রায়ে অনেক শিক্ষকই উপকৃত হবেন।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Calcutta High Court, SSC

পরবর্তী খবর