মানসিক ভারসাম্যহীনরাই চালাচ্ছেন ক্যাফে, পরিবেশন-বিলিং-আপ্যায়ন সবই করছে হাসিমুখে

মানসিক ভারসাম্যহীনরাই চালাচ্ছেন ক্যাফে, পরিবেশন-বিলিং-আপ্যায়ন সবই করছে হাসিমুখে
  • Share this:

Shalini Datta

#কলকাতা: 'যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে।'

আকাশ ছোঁয়া স্বপ্ন আর অদম্য মনের জোর- এটাই চলার পথের পাথেয়। ২২ জন মানসিক ভারসাম্যহীন ব্যক্তি রয়েছেন Sip & Bite Cafe-এর পরিচালনার দায়িত্বে ৷ স্বপ্ন পূরণের পথে যে আরও এক ধাপ এগিয়ে চলা ৷

Repetition of affirmation leads to belief’ এই মহান উক্তির এক উৎকৃষ্ট উদাহরণ লেক গার্ডেন্সের এই ক্যাফে ৷ দুর্বলতাকে পিছনে ফেলে, বাস্তবের নিষ্ঠুরতাকে রীতিমতো বুড়ো আঙ্গুল দেখিয়ে গত একমাস ধরে পুরোদমে শুরু হয়েছে Sip & Bite এর যাত্রা। খাবার তৈরী, পরিবেশণ, বিলিং - ক্যাফের সমস্ত দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়েছেন এঁরা। ভালো খাবার, ভালো পরিবেশ - এতদিন এগুলোই ছিল যে কোনও রেস্তোরাঁর আকর্ষণীয় দিক ৷ কিন্তু এখন থেকে এদের নৈপুণ্যতা দেখে, জীবন যুদ্ধ জয়ের প্রতি এঁদের অদম্য আগ্রহ দেখে আত্মবিশ্বাস নিয়ে ঘরে ফিরবেন অনেক ক্রেতা।

Transcendent Knowledge Society-র প্রতিষ্ঠাতা অমৃতা রায় চৌধুরী এই নতুন প্রেরণার মূল উদ্দ্যোক্তা। উনার হাত ধরেই এই অভিনব উদ্যোগ আজ এত সাফল্য পেয়েছে। এরই মধ্যে ক্যাফের আরও শাখা প্রতিষ্ঠিত হয়েছে। বাবা মায়ের মৃত্যুর পর সামাজিক প্রতিবন্ধকতার শিকার না হয়ে একটা সম্ভ্রান্ত জীবন যেন এরা যাপন করতে পারে, এটাই এই উদ্যোগের প্রধান উদ্দেশ্য।

কুকিজ আর কাপ কেক ছাড়াও রকমারি চা, কফি, অমলেট থেকে শুরু করে নানান ধরনের প্রাতঃরাশের বৈশিষ্ট্য থাকে এই ক্যাফেতে। ক্যাফের খাবারের দাম অন্যান্য যেকোনও রেস্তোরাঁর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

 বর্তমান যুগে, যেখানে মানসিক বা শারীরিক প্রতিবন্ধীদের মধ্যে বেকারেত্বর পরিমাণ আশি শতাংশ ৷ সেখানে দাঁড়িয়ে এই ক্যাফে অনুপ্রেরণা জানাবে সেই সকল মানুষের মধ্যে যারা মানসিক/শারীরিক প্রতিবন্ধী হয়েও সৎ এবং সম্মানজনক জীবনযাপনে আগ্রহী।

First published: 02:05:31 PM Nov 28, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर