Home /News /kolkata /

School Service Commission: ফের প্রশ্নে জর্জরিত এসএসসি, তলব সচিব, চেয়ারম্যানকে    

School Service Commission: ফের প্রশ্নে জর্জরিত এসএসসি, তলব সচিব, চেয়ারম্যানকে    

বুধবার সকাল ১০ঃ৩০ এসএসসি চেয়ারম্যান, সচিবকে সশরীরে তলব। 

  • Share this:

#কলকাতা:

ফের প্রশ্নবাণে বিদ্ধ এসএসসি (School Service Commission) ! প্রশ্নে ৩ মাসের নিয়োগ প্রক্রিয়া। অলচিকি মাধ্যমে শিক্ষক নিয়োগে বেনিয়মের অভিযোগ করে একাধিক মামলার শুনানি হয় মঙ্গলবার। এসএসসি আইনজীবী নিয়োগ নিয়ে বিচারপতি প্রশ্নের সঠিক দিতে পারেনি। তাই এসএসসি (School Service Commission) চেয়ারম্যান ও সচিব কে ২৪ ঘন্টার মধ্যে এজলাসে তলব বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এর।

আরও পড়ুন: অভিষেকের বৈঠকে গরহাজির! নুসরত, মিমিকে শো-কজ করবে তৃণমূল?

 সাম্প্রতিক সময়ে হাইকোর্টের তোপে বারবার পড়তে দেখা গেছে এসএসসি (School Service Commission)। এবার হাইকোর্টের প্রশ্নে পড়ার কারণ,অলচিকি মাধ্যমে শিক্ষক নিয়োগ নিয়ে ওয়েটেজ অনিয়ম। নবম,দশম, একাদশ, দ্বাদশ  শ্রেণির এবং উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের 'ওয়েটেজ' নির্ধারণ কীভাবে? ২৪ ঘন্টার মধ্যে উত্তর চান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার সকাল ১০ঃ৩০ এসএসসি চেয়ারম্যান, সচিব কে সশরীরে তলব। অলচিকি মাধ্যমে শিক্ষক নিয়োগের ওয়েটেজ কীভাবে করা হয়েছে জানতে চায় আদালত। ডিসেম্বর ২০২০ অলচিকি মাধ্যমে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়।

আরও পড়ুন: দাদা তৃণমূল, ভাই বিজেপি! দুই দলের প্রার্থী হয়েও সম্পর্ক অটুট রাজেশ- রাজীবের

জানুয়ারি ২০২১ পরীক্ষা হয় নিয়োগের। আর ১৫ ফেব্রুয়ারি ২০২১ মধ্যে চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ। ৩ মাসের মধ্যে এমন তাড়াহুড়ো নিয়োগে অনিয়ম খুঁজে পান মামলাকারীরা। নিয়োগে অসঙ্গতি নিয়ে হাইকোর্টে মামলা করেন সাগেন হেমব্রম সহ একাধিক পরীক্ষার্থী।সাগির হেমব্রমে'র আইনজীবী অনিন্দ্য সুন্দর দাস জানান, কীভাবে মেধাতালিকায় একজন পরীক্ষার্থী সুযোগ পাচ্ছে তা ওয়েটেজের ভিত্তিতে দেখা হয়েছে। ওয়েটেজ কীভাবে নির্ধারণ তা আমাদেরও বোধগম্য নয়। হাইকোর্ট তাই খোদ এসএসসি সচিব ও চেয়ারম্যান কাছ থেকেই জবাব পেতে চাইছে।

গ্রুপ ডি,  গ্রুপ সি, নবম-দশম শ্রেণীর বাংলা মাধ্যমের স্কুলে শিক্ষক নিয়ো নিয়ে বারবার প্রশ্নে জর্জরিত হয়েছে কমিশন। গ্রুপ ডি নিয়োগ বেনিয়মের আড়ালে কারা খুঁজে বার করতে বিচারবিভাগীয় অনুসন্ধানের নির্দেশ দিয়েছে সোমবার বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত ডিভিশন বেঞ্চ। গ্রুপ সি নিয়োগ অনিয়মে হলফনামা চাওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদ ও এসএসসি থেকে।নবম-দশম শ্রেনীর শিক্ষক নিয়োগে একটি ক্ষেত্রে ভুল স্বীকারের পর ভুল শুধরে নিয়েছে কমিশন।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: School Service Commission

পরবর্তী খবর