শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে ধর্না ! রাস্তায় শুয়ে আন্দোলন এসএসসি চাকরি প্রার্থীদের

শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে ধর্না ! রাস্তায় শুয়ে আন্দোলন এসএসসি চাকরি প্রার্থীদের

আন্দোলনকারীদের দাবি, শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা না করে তাঁরা ফিরবেন না। নিজেদের ভবিষ্যৎ জানতে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে চান তাঁরা।

আন্দোলনকারীদের দাবি, শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা না করে তাঁরা ফিরবেন না। নিজেদের ভবিষ্যৎ জানতে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে চান তাঁরা।

  • Share this:

 #কলকাতা : নাকতলা শক্তি সংঘের অনতিদূরে বাড়ির ভিজিটর রুমে বসে তখন ফাইল সই করছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বাড়ির বাইরে অন্য দিনের মতোই মোতায়েন সাদা পোশাকের পুলিশ। বাড়ির বাইরে অলস পায়চারি করছেন শিক্ষামন্ত্রীর নিজস্ব নিরাপত্তা রক্ষীরা। হঠাৎ গেরিলা কায়দায় আগাম কোনও ঘোষণা ছাড়াই নাকতলার ওই ভিআইপি অঞ্চলে ঢুকে পড়লেন জনা পঞ্চাশেক তরুণ-তরুণী। হাতে প্ল্যাকার্ড, পোস্টার।

শিক্ষামন্ত্রী বাড়ির  অদূরে এসএসসি চাকরিপ্রার্থীদের এমন আচমকা আবির্ভাবে মঙ্গলবার দুপুরে পার্থ চট্টোপাধ্যায়ের নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকরা খানিকটা হতচকিত হয়ে পড়েন। তড়িঘড়ি গার্ড-রেল দিয়ে এলাকা ঘিরে ফেলা হয়। এসএসসি-র চাকরিপ্রার্থী তরুণ-তরুণীরা ততক্ষণে অবশ্য শিক্ষামন্ত্রীর বাড়ির সামনের রাস্তার ওপর বসে পড়েছেন। শুরু হয়ে গিয়েছে স্লোগান। হ্যান্ড মাইক নিয়ে বক্তৃতা।

আন্দোলনকারীদের দাবি, শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা না করে তাঁরা ফিরবেন না। নিজেদের ভবিষ্যৎ জানতে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে চান তাঁরা। পুলিশ প্রশাসনের কর্তা-ব্যক্তিদের হাজার অনুরোধ, উপরোধেও  অনড় মনোভাব নিয়ে শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে ধর্নায় বসে থাকেন এসএসসি চাকরিপ্রার্থীরা। শুরু হয় দুই পক্ষের বাক-বিতন্ডা, তর্ক-বিতর্ক, যুক্তি-পাল্টা যুক্তি। কোন কিছুতেই চিড়ে ভেজার নয়। এভাবেই কেটে গেল ৩০ মিনিট।

শেষে নেতাজিনগর থানায় যোগাযোগ করলেন শিক্ষা মন্ত্রীর দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীরা। ঘটনাস্থলে হাজির হল বিশাল পুলিশবাহিনী ও প্রিজন ভ‍্যান। আন্দোলন অবস্থান চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে তখনও অনড় ৫০-৬০ জন এসএসসি চাকরিপ্রার্থী। অবশেষে একরকম জোর করেই ধর্না, অবস্থান ভেঙে প্রিজন ভ্যানে তোলা হল এসএসসি চাকরিপ্রার্থীদের।

আন্দোলনরত চাকরিপ্রার্থীদের পক্ষ থেকে রাকিবুল শেখ, লুবানা পারভীনরা বলছিলেন,"গত ২৫ দিন ধরে সল্টলেকের ময়ূখ ভবনের সামনে ধর্নায় বসে রয়েছি। বিকাশ ভবন, নবান্ন, প্রশাসনিক সব স্তরে, সব জায়গায় দ্বারস্থ হয়েছি। কোন সাড়া পাইনি। অবশেষে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করতে বাধ্য হয়ে আজ মাননীয় শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে এসে ধর্নায় বসতে হল।" বিকেলের পর আটক ৫৭ জন আন্দোলনকারীদের নেতাজিনগর থানা থেকে ছেড়ে দেওয়া হয়।

PARADIP GHOSH

Published by:Piya Banerjee
First published: