Home /News /kolkata /
Rajnath Singh: কলকাতায় তৈরি আধুনিক যুদ্ধজাহাজের উদ্বোধন করলেন প্রতিরক্ষা মন্ত্রী

Rajnath Singh: কলকাতায় তৈরি আধুনিক যুদ্ধজাহাজের উদ্বোধন করলেন প্রতিরক্ষা মন্ত্রী

Rajnath Singh: পি-১৭ আলফা গোত্রের ফ্রিগেট যুদ্ধজাহাজগুলি দেশের নৌসেনার শক্তি আরও বাড়াবে বলেই মত বিশেষজ্ঞ মহলের।  

  • Share this:

# কলকাতা:  সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কলকাতার গার্ডেনরিচ শিপ বিল্ডার্সে পৌঁছে আধুনিক যুদ্ধ জাহাজের উদ্বোধন করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। শুক্রবার  পি-১৭ আলফা গোত্রের ফ্রিগেট যুদ্ধজাহাজের উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী। কলকাতার গার্ডেনরিচ ইয়ার্ডে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে  ফ্রিগেট তৈরি করা হচ্ছে। এর মধ্যে গতবছর গার্ডেনরিচে একটি উদ্বোধন করা হয়েছিল দেশের প্রয়াত সেনাপ্রধান বিপিন রাওয়াতের হাত ধরে। গার্ডেনরিচ শিপ বিল্ডার্স মোট তিনটি ফ্রিগেট যুদ্ধজাহাজ তৈরির বরাত পেয়েছে।

তিনটির মধ্যে একটি আগেই উদ্বোধন হয়ে গিয়েছে। বাকি দু’টির মধ্যে একটি শুক্রবার প্রতিরক্ষামন্ত্রীর হাত ধরে  উদ্বোধন হল। উদ্বোধন উপলক্ষে প্রথমে পুজোর আয়োজন করা হয়। এই পুজোয় অংশ নেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও। এরপর প্রতিরক্ষা মন্ত্রীর হাত ধরে উদ্বোধন হয় যুদ্ধজাহাজ 'দুনাগিরি'র। যুদ্ধজাহাজ উদ্বোধন করার আগে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং নিজের বক্তব্য পেশ করে বলেন,    ‘দুনাগিরি’ হবে বিশ্বমানের এমন এক জাহাজ যা সমুদ্রপথে, আকাশপথে বা জলের তলায় শত্রুপক্ষকে ধ্বংস করতে সক্ষম"।

বিশ্বের পরিবর্তিত পটভূমির সঙ্গে তাল মিলিয়ে দেশে পরিকাঠামো পরিবর্তনের ভূমিকায় জোর দিয়ে প্রতিরক্ষা মন্ত্রী এও বলেন, "বিভিন্ন দেশের সঙ্গে অর্থনৈতিক, রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ক্রমশ উন্নত হচ্ছে। ভারত মহাসাগর অঞ্চলে ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা সম্বন্ধীয় চ্যালেঞ্জ ক্রমশ বাড়ছে। প্রধানমন্ত্রীর ‘সাগর’ দৃষ্টিভঙ্গির বাস্তব রূপ দিতে ভারতের জাতীয় সমুদ্র নিরাপত্তা ব্যবস্থাপনায় বিশেষ নজর দেওয়া হচ্ছে। ভারতীয় নৌ-বাহিনী, ভারতীয় উপকূল রক্ষীবাহিনী ও অন্যান্য সংস্থা সমুদ্রপথে নানা চ্যালেঞ্জ মোকাবিলায় অবিরাম তাদের পরিকাঠামো বাড়াচ্ছে"।

 আরও পড়ুন:  কিছুক্ষণের মধ্যেই বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টি নামবে এই জেলায়! সতর্কবার্তা আবহাওয়া দফতরের!

প্রসঙ্গত, ভারত এই এলাকার সমুদ্রের একটি দায়িত্বশীল অংশীদার। তাই ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে উন্মুক্ত, নিরাপদ এবং সুরক্ষিত রাখা ভারতের নৌবাহিনীর প্রাথমিক উদ্দেশ্য বলে মনে করে প্রতিরক্ষা মন্ত্রক।প্রসঙ্গত, পি-১৭ আলফা গোত্রের ফ্রিগেট যুদ্ধজাহাজগুলি দেশের নৌসেনার শক্তি আরও বাড়াবে বলেই মত বিশেষজ্ঞ মহলের।

VENKATESWAR LAHIRI 

Published by:Piya Banerjee
First published:

Tags: Indian Navy, Kolkata, Rajnath Singh

পরবর্তী খবর