কলকাতায় বাড়ছে দূষণ দাপট, পড়ুয়াদের মাস্ক পরে স্কুলে আসতে আবেদন

কলকাতায় বাড়ছে দূষণ দাপট, পড়ুয়াদের মাস্ক পরে স্কুলে আসতে আবেদন
পড়ুয়াদের মাস্ক পরে স্কুলে আসতে আবেদন

প্রত্যেকদিন কলকাতায় বাড়ছে দূষণের মাত্রা। সকালে যার পরিমাণ অনেকটাই বেশি। সেজন্যই মাস্ক পরে আসার আবেদন স্কুল কর্তৃপক্ষের।

  • Share this:

#কলকাতা: বাতাসে মাত্রাছাড়া বিষ। ঘূর্ণিঝড় আসার আগেই দূষণে মুখ ঢাকল কলকাতা। বালিগঞ্জ, রবীন্দ্রভারতী-সহ একাধিক জায়গায় অতি খারাপের মাপকাঠি ছাড়াল দূষণের মাত্রা।

কলকাতার পাশাপাশি সল্টলেকেও প্রায় গোটা দিন আকাশ ঢেকে থাকে ধোঁয়াশায়। উত্তরে হাওয়ায় বাতাসে বিষ বাড়াচ্ছে দিল্লিতে। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কর্তাদের দাবি, কলকাতায় ঠিক উলটো। তাঁদের মতে, এখানে হাওয়া আটকে গিয়ে বাড়াচ্ছে দূষণ। বুধবার যা ছিল মাত্রাছাড়া।

দূষণ আটকাতে মাস্ক দাওয়াই। মাত্রাছাড়া দূষণে সতর্ক দক্ষিণ কলকাতার স্কুলগুলি। একটি স্কুল পড়ুয়াদের মাস্ক পরে আসতে পরামর্শ কর্তৃপক্ষের। সকালের দিকে মাত্রা বেশি থাকায় ভারী হচ্ছে আবহাওয়া। এই প্রতিকূলতার মধ্যেই স্কুলে যেতে হচ্ছে হাজারো শিশুকে। তাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই প্রথম শহরের বেশ কিছু স্কুল পড়ুয়াদের মাস্ক পড়াতে অনুরোধ করল। স্কুলের আবেদনকে স্বাগত জানিয়েছেন অভিভাবকরা।

সকাল ৮টায় বালিগঞ্জে দূষণের পরিমাণ ছিল ৩২৩ মাইক্রোগ্রাম। তাকে ছাপিয়ে রেকর্ড রবীন্দ্র ভারতীতে মাত্রা ৩৪২ মাইক্রোগ্রাম। আর কলকাতার অন্যতম ফুসফুস রবীন্দ্র সরোবর এলাকায় পরিমাণ ৩০২ মাইক্রোগ্রাম।

বেলা বাড়লেও নিস্তার মেলেনি। বেলা ১১টায় আরও ভয়ঙ্কর হয় শহরের দূষণচিত্র। বালিগঞ্জ ৩৪৯ মাইক্রোগ্রাম। রবীন্দ্র ভারতী ৩৭৮ মাইক্রোগ্রাম। আর রবীন্দ্র সরোবর ৩০৭ মাইক্রোগ্রাম।

First published: 05:28:06 PM Nov 06, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर