• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • PM KISAN WHY 15 LAKHS FARMERS FROM WEST BENGAL ARE NOT GETTING MONEY ASKED STATE TO CENTRE SANJ

PM Kisan Samman Nidhi : বাংলার ১৫ লক্ষ কৃষক বঞ্চিত কেন? পি এম কিষান নিয়ে কেন্দ্রকে প্রশ্ন রাজ্যের...

বাংলার কৃষকদের বঞ্চনা কেন?

PM Kisan Samman Nidhi : সোমবার কেন্দ্রের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল সব রাজ্যের প্রতিনিধিদের নিয়ে এক বিশেষ বৈঠক করেন।

  • Share this:

#কলকাতা : ফের পি এম কিষান সম্মান নিধি প্রকল্প (PM Kisan Samman Nidhi) নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলল রাজ্য। সোমবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রী সব রাজ্যের সঙ্গে একটি ভার্চুয়াল আলোচনা সভা করেন। সেই আলোচনা সভা থেকে রাজ্যের প্রতিনিধি হয়ে রাজ্যের কৃষি মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় ও কৃষি সচিব উপস্থিত ছিলেন। মূলত সব রাজ্যের মুখ্যমন্ত্রীর এই বৈঠকে আমন্ত্রণ জানানো হলেও উত্তরপ্রদেশ বাদে বাকি সব রাজ্য থেকেই প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। যদিও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই বৈঠকে উপস্থিত ছিলেন।

আরও খবর : ‘দিদিকে বলো’র ধাঁচে ত্রিপুরায় বিপ্লব দেবের 'হেল্পলাইন’ চালু! কারণ নিয়ে ময়দানে 'দাদা'...

বৈঠকে খাদ্যশস্য উৎপাদন থেকে শুরু করে একাধিক বিষয় নিয়ে আলোচনা হলেও মূল প্রসঙ্গ ওঠে পি এম কিষান সম্মান নিধি (PM Kisan Samman Nidhi) প্রকল্প নিয়ে। রাজ্যের তরফে কৃষি মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় বৈঠকে বলেন " পি এম কিষান সম্মান নিধি ((PM Kisan Samman Nidhi) প্রকল্পে রাজ্যের তরফে ৪৬.২ লক্ষ কৃষকের নাম দেওয়া হয়েছিল। তার মধ্যে কেন্দ্র মঞ্জুর করেছে ৩৮.৫১ লক্ষ কৃষকের নাম। কিন্তু তারই মধ্যে প্রায় ১৫ লক্ষ কৃষক এখনও  প্রকল্পের টাকা পায়নি। যদিও রাজ্যের তরফে এই প্রসঙ্গ তোলার পর কেন্দ্রের তরফে কোনও উত্তর আসেনি বলেই এদিন দাবি করেন শোভন দেব চট্টোপাধ্যায়। তিনি বলেন " রাজ্যের এখনও পর্যন্ত প্রায় ১৫ লক্ষ কৃষক এই সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। আমরা এই বিষয়টি বৈঠকের মাধ্যমে কেন্দ্র কে জানিয়েছি।"

নবান্ন সূত্রে খবর PM - Kisan প্রকল্পের টাকা রাজ্যের এখনও পর্যন্ত ২৩.৭৭ লক্ষ কৃষক এই সুবিধা পেয়েছে। এদিনের বৈঠকে pm-kisan নিধি তাকার বঞ্চনার অভিযোগ তোলার পাশাপাশি রাজ্যের কৃষকদের জন্য কি কি প্রকল্প নেওয়া হয়েছে সেই বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা কেন্দ্রের মন্ত্রীদের সামনে রাখেন রাজ্যের কৃষি মন্ত্রী। বৈঠক এ রাজ্যের কৃষকদের জন্য কৃষক বন্ধু প্রকল্প চালু করা, বাংলা শস্য বীমা প্রকল্প সহ একাধিক প্রসঙ্গ কেন্দ্রের কাছে তুলে ধরা হয়। রাজ্যের কৃষক বন্ধু প্রকল্পের অধীনে বছরে ১০ হাজার টাকা করে কৃষকরা যে পাচ্ছে সেই বিষয়ে বৈঠকে তুলে ধরেন রাজ্যের কৃষিমন্ত্রী। এর পাশাপাশি বৈঠক এ রাজ্যের খাদ্য শস্য উৎপাদন অনেকটাই বেড়েছে এসে সে বিষয়ও উল্লেখ করেন  কৃষিমন্ত্রী।

আরও খবর : সময়ের আগেই ইডির কাছে অভিষেক বন্দ্যোপাধ্যায়, ঢোকার আগে দিয়ে গেলেন 'দায়িত্বশীল' বার্তা

এদিনের বৈঠক এ রাজ্যের কৃষকদের আয় তিন গুণ বেড়েছে সেই প্রসঙ্গ উল্লেখ করার পাশাপাশি রাজ্যের কৃষি ক্ষেত্রে বাজেট বরাদ্দ বহু গুণ বেড়েছে সেই প্রসঙ্গ উল্লেখ করেন কৃষিমন্ত্রী। রাজ্যের ৬৬ লক্ষ কৃষক ও ভাগচাষীদের আধার লিঙ্ক হয়েছে কৃষকের জমি সঙ্গে এই প্রসঙ্গ উল্লেখ করেন কৃষিমন্ত্রী। প্রসঙ্গত pm-kisan নিধি টাকা দেওয়া নিয়ে আগেই মুখ্যমন্ত্রী সরব হয়েছিলেন। যত সংখ্যক কৃষকদের তথ্য পাঠানো হয়েছিল তথ্য শঙ্খ কৃষকদের pm-kisan নিধি টাকা দেওয়া হয়নি বলে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী। আর এবার কেন্দ্রের দুই মন্ত্রীর বৈঠকে উপস্থিত থাকে এই রাজ্যের তরফের কৃষকদের বঞ্চনার অভিযোগ তুলে ধরা হল।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published: