Home /News /kolkata /
পুরনো বাণিজ্যিক গাড়ি বাতিল করুন... বাড়ি, বাড়ি চিঠি দিচ্ছে রাজ্য পরিবহণ দফতর

পুরনো বাণিজ্যিক গাড়ি বাতিল করুন... বাড়ি, বাড়ি চিঠি দিচ্ছে রাজ্য পরিবহণ দফতর

Representative Image

Representative Image

ধাপে ধাপে বাতিল হবে প্রায় দেড় লক্ষ গাড়ি ৷ 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: দূষিত বাণিজ্যিক গাড়ি বাতিলের পথে হাঁটতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। জাতীয় পরিবেশ আদালতের নির্দেশ মেনেই শুরু হচ্ছে এই কাজ৷ ১৫ বা তার বেশি পুরনো বাণিজ্যিক গাড়ি বাতিলের জন্যে চিঠি পাঠানোর কাজ শুরু করল রাজ্য পরিবহণ দফতর (West Bengal State Transport Department)।

গাড়ির মালিকদের কাছে পাঠানো হচ্ছে চিঠি ৷ বাতিল করতে হবে গাড়ি। একই সঙ্গে সেই বাতিল হওয়া গাড়ি পুরোপুরি কাটাই করতে হবে৷ তার পরে আঞ্চলিক পরিবহণ দফতরের অফিস থেকে মিলবে ছাড়পত্র ৷ ইতিমধ্যেই পোস্ট অফিসের সহায়তা নিয়ে শুরু হয়ে গেল বাড়ি বাড়ি গাড়ি বাতিলের চিঠি পাঠানোর কাজ।

পরিবেশ দূষণ রোধে এবার কড়া রাজ্য পরিবহণ দফতর। কলকাতা ও হাওড়া পরিবহণ দফতরের আওতায় বাতিল হচ্ছে লক্ষাধিক গাড়ি। তিন দফায় চলবে পুরনো বাণিজ্যিক গাড়ি বাতিলের প্রক্রিয়া। প্রথম দফায় বাতিল হবে ১ লা জানুয়ারি ১৯৭০ থেকে ৩১ ডিসেম্বর ১৯৯৯ পর্যন্ত গাড়ি। দ্বিতীয় দফায় বাতিল হবে ১ লা জানুয়ারি ২০০০ সাল থেকে ৩১ ডিসেম্বর ২০০৭ সাল অবধি গাড়ি।

আরও পড়ুন- রাশিফল ৪ জুলাই; দেখে নিন কেমন যাবে আজকের দিন

তৃতীয় দফায় ১ জানুয়ারি ২০০৮ সাল থেকে ১৫ বছর ধরে গাড়ি বাতিল হবে।বাণিজ্যিক গাড়ি বাতিলের জন্য পাঠানো হচ্ছে চিঠি গাড়ির মালিকদের। প্রথম দফায় বাতিল হওয়া গাড়ির সংখ্যা দাঁড়াবে ৮৪ হাজার। আপাতত স্থির হয়েছে চিঠি হাতে পাওয়ার পরেই গাড়ির মালিককে পরিবহণ দফতরের শুনানিতে অংশ নিতে বলা হবে ৷ সেই শুনানিতে গাড়ির মালিককে জানাতে হবে, তারা আর পুরানো গাড়ি রাস্তায় নামাবেন না। এর পরেই রাজ্য সরকার এই গাড়িগুলিকে ব্ল্যাক লিস্টেড করবেন। মালিকরা গাড়ি স্ক্র‍্যাপ করবেন। সেই স্ক্র‍্যাপ করার কাগজ পরিবহণ দফতরের কাছে জমা দেবেন।ন্যাশনাল ইনফরমেটিক সেন্টারের সহায়তা নিয়ে ঠিকানা জোগাড় করে সরস্বতী প্রেসে চিঠি ছাপানো হয়েছে। সেই চিঠি ডাক বিভাগ ঘরে ঘরে পৌছে দিচ্ছে। আপাতত লাখ দেড়েক গাড়ি এভাবেই বাতিল করা হবে। যা দূষণ ঠেকাবে বলে মনে করছেন পরিবেশবিদরা ৷

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Transport, Transport Department

পরবর্তী খবর