Home /News /kolkata /
Monkeypox Virus: নয়া আতঙ্ক 'Monkeypox', আগাম তৎপরতা রাজ্য স্বাস্থ্য দফতরে! নির্দেশিকা জারি..

Monkeypox Virus: নয়া আতঙ্ক 'Monkeypox', আগাম তৎপরতা রাজ্য স্বাস্থ্য দফতরে! নির্দেশিকা জারি..

মাঙ্কিপক্স আতঙ্ক সতর্কতা রাজ্যে

মাঙ্কিপক্স আতঙ্ক সতর্কতা রাজ্যে

Monkeypox Virus: বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর হিসেব বলছে, সারা দুনিয়ায় প্রায় একশোর বেশি মানুষ মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মাঙ্কিপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে গঠিত গবেষকদের দলের নেতৃত্বে রয়েছেন মারিয়া ভ্যান কেরখোভ।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা : করোনা পরিস্থিতির পর নয়া আতঙ্ক মাঙ্কিপক্স। এদেশে এখনও এই রোগের প্রভাব না পড়লেও, সতর্ক রাজ্য স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতরের তরফে এক নির্দেশিকায় সতর্ক থাকার পরমর্শ দেওয়া হয়েছে। যদি কোনও ব্যক্তি সংক্রমিত দেশ অর্থাৎ ইউরোপ বা উত্তর আমেরিকা থেকে ভ্রমণ করে আসেন এবং মাঙ্কিপক্সের (Monkeypox Virus) লক্ষণ থাকে তাহলে অবিলম্বে সেই ব্যাক্তিকে আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। সেই ব্যক্তির নমুনা পুনে এন আই ভিতে পাঠানোর কথাও উল্লেখ করা হয়েছে এই নির্দেশিকায়।

নয়া এই অতিমারীর প্রকোপ পড়েনি যে সব দেশে, সেখানে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ এবং সংক্রমণও রোধ করা সম্ভব, মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর হিসেব বলছে, সারা দুনিয়ায় প্রায় একশোর বেশি মানুষ মাঙ্কিপক্স ভাইরাসে (Monkeypox Virus) আক্রান্ত হয়েছেন। মাঙ্কিপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে গঠিত গবেষকদের দলের নেতৃত্বে রয়েছেন  মারিয়া ভ্যান কেরখোভ। মারিয়া জানিয়েছেন, মূলত ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলিতে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। অতিমারিতে আক্রান্ত নয় এমন দেশগুলিতে সংক্রমণ রোধ করা সম্ভব বলে মনে করছে হু।

আরও পড়ুন: Offline-এই পরীক্ষা চান অধ্যক্ষরাও? কি সিদ্ধান্ত নেবে কলকাতা বিশ্ববিদ্যালয়? নজরে ৩ জুনের বৈঠক!  

প্রাথমিক ভাবে রোগ সনাক্ত করে আক্রান্তদের কোয়ারেন্টাইনে পাঠালেই সংক্রমণ রোধ সম্ভব বলে মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একজন আক্রান্তের ত্বকের সংস্পর্শে এলে এই রোগ ছড়িয়ে পড়ে বলে সতর্ক করেছে হু। স্মলপক্স নিয়ে হু-এর গবেষণার দায়িত্বে থাকা রোসামুন্ড লুইস জানিয়েছেন, মাঙ্কিপক্স প্রায় চল্লিশ বছর ধরে মানুষের কাছে পরিচিত। আগেও এই রোগ দেখা গেলেও এতটা ভয়ানক প্রকোপ দেখা যায়নি।

আরও পড়ুন: বিবাহ বাসরে তুলকালাম! মালাবদলে বরের প্যান্টে গেল খুলে, Video ঝড়ের গতিতে Viral...

প্রসঙ্গত, মারণ ভাইরাস মাঙ্কি পক্স যাতে দেশে ছড়িয়ে না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে ন্যাশনাল সেন্টার ফর ডিজিড কন্ট্রোল ও ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চকে ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্র মনসুখ মাণ্ডব্য। এর পাশাপাশি বিভিন্ন বিমানবন্দর ও বন্দর কতৃপক্ষকে বিষয়টি পর্যবেক্ষণে রাখতে বলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

ওঙ্কার সরকার

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Monkeypox, State Health department

পরবর্তী খবর