Home /News /education-career /
Offline Online Exam| Calcutta University: Offline-এই পরীক্ষা চান অধ্যক্ষরাও? কি সিদ্ধান্ত নেবে কলকাতা বিশ্ববিদ্যালয়? নজরে ৩ জুনের বৈঠক!

Offline Online Exam| Calcutta University: Offline-এই পরীক্ষা চান অধ্যক্ষরাও? কি সিদ্ধান্ত নেবে কলকাতা বিশ্ববিদ্যালয়? নজরে ৩ জুনের বৈঠক!

অফলাইন না অনলাইন পরীক্ষা? প্রতীকী ছবি।

অফলাইন না অনলাইন পরীক্ষা? প্রতীকী ছবি।

Offline Online Exam| Calcutta University: স্নাতক স্তরের ইভেন সেমিস্টার পরীক্ষা অফলাইনে নাকি অনলাইনে তা নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এদিন বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত কলেজগুলির অধ্যক্ষদের থেকে মতামত নেওয়ার জন্য একটি বৈঠক করেন।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: কলেজের অধ্যক্ষরাও চান অফলাইনে পরীক্ষা। শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয় ডাকা বৈঠকে অধিকাংশ অধ্যক্ষ অফলাইনের পক্ষেই সওয়াল করলেন। ছাত্র বিক্ষোভে কলেজস্ট্রিট ক্যাম্পাস উত্তাল হলেও অধ্যক্ষরা অবশ্য অফলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষেই অনড়। বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ১৫৫ টি কলেজের অধ্যক্ষদের নিয়ে এদিন বৈঠকে বসে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কয়েকদিন আগেই বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের বোর্ড অফ স্টাডিস ও স্নাতকোত্তর স্তরের বোর্ড অফ স্টাডিস-এর সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারাও অফলাইন পরীক্ষা নেওয়ার পক্ষে মত দেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

আরও পড়ুন: বড় খবর! মমতা সরকারের মুকুটে নয়া পালক! শিক্ষাক্ষেত্রে 'SKOCH' স্বীকৃতি বাংলার

এরপর থেকেই বিশ্ববিদ্যালয় কলেজ স্ট্রিট ক্যাম্পাসে শুরু হয় ছাত্র বিক্ষোভ। আন্দোলনকারী পড়ুয়ারা অবশ্য দাবি করেন অনলাইনে পরীক্ষা নেওয়ার। দুপুর দুটো থেকে এদিন অধ্যক্ষদের সঙ্গে বৈঠক থাকলেও তার আগে থেকেই বিভিন্ন কলেজের পড়ুয়ারা কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসেই শুরু করেন বিক্ষোভ। বিশ্ববিদ্যালয় মূল গেট আটকে অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি নিয়ে দফায় দফায় বিক্ষোভ দেখান তারা। বিশ্ববিদ্যালয় মূল গেটের পাশাপাশি পিছনের গেট আটকে রেখে বিক্ষোভ দেখান ছাত্ররা।

আরও পড়ুন: অনলাইন পরীক্ষার দাবীতে উত্তাল বইপাড়া! কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেট আটকে বিক্ষোভ

বৈঠক শুরু হওয়া মাত্রই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ দিন প্রতিটি অধ্যক্ষদের থেকেই মতামত চান। প্রতিটি কলেজের অধ্যক্ষ কী মতামত দিচ্ছে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এদিন নোট করেন। যদিও বৈঠকে উপস্থিত থেকে কয়েকজন অধ্যক্ষ অনলাইন পরীক্ষা নেওয়ার পক্ষেও সওয়াল করেন। পাশাপাশি অফলাইনে পরীক্ষা নিলে কলেজগুলিতেও যে বিক্ষোভের আশঙ্কা রয়েছে পড়ুয়াদের সেই কথা এদিন বৈঠকে উপস্থিত থেকে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানান অধ্যক্ষদের একাংশ।

বৈঠক শেষে বিশ্ববিদ্যালয় তরফে জানানো হয় "এই দিনের বৈঠকে বেশিরভাগ কলেজের অধ্যক্ষরাই স্নাতক স্তরের পরবর্তী ইভেন সেমিস্টার পরীক্ষা অফলাইনে নেওয়ার পক্ষেই বলেছেন। তাদের মতামতগুলি নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী ৩রা জুন সিন্ডিকেট বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।" যদিও রাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের প্রথম দিকে অফলাইনে পরীক্ষা নেওয়ার কথা বললেও পরবর্তীকালে তারা তাদের সিদ্ধান্ত বদলেছেন।

আরও পড়ুন: লাদাখের তুরতুক-এ ভয়াবহ দুর্ঘটনা, নদীতে সেনাবাহিনীর বাস, নিহত ৭ জওয়ান, গুরুতর আহত ১৯

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নেওয়ার পথে হেঁটেছে। যদিও অফলাইনে পরীক্ষা নেওয়ার পথে হেঁটেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। যাদবপুর সহ কয়েকটি বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে এই সিদ্ধান্তে অনড় থেকেছে। আর তাই আগামী ৩রা জুন কলকাতা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই মনে করছেন বিশ্ববিদ্যালয় আধিকারিকরা। তবে বিভিন্ন মহল থেকে অফলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে সওয়াল জোরালো হওয়ায় পাল্লা ভারী যে অফলাইন পরীক্ষার দিকেই তাতে কোন সন্দেহ নেই বললেই চলে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Calcutta University

পরবর্তী খবর