• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Kolkata Municipal Election 2021: মেয়র পারিষদ থেকে বরো চেয়ারম্যান, কলকাতায় নিজের আসন 'নেই' বহু হেভিওয়েটের!

Kolkata Municipal Election 2021: মেয়র পারিষদ থেকে বরো চেয়ারম্যান, কলকাতায় নিজের আসন 'নেই' বহু হেভিওয়েটের!

অনেক নেতা বাদ!

অনেক নেতা বাদ!

Kolkata Municipal Election 2021: ২০২০ সালে যে সংরক্ষণ তালিকা প্রকাশ হয়েছিল. সেই তালিকাতেই ২০২১-এর কলকাতা পুরভোট হবে।

  • Share this:

#কলকাতা: সংরক্ষণের কোপে কলকাতা পুরভোটে (Kolkata Municipal Election 2021) নিজের আসন হতে চলেছেন মেয়র পরিষদ থেকে বরো চেয়ারম্যান অনেকেই। তাতে গুরুত্বপূর্ণ তৃণমূল কংগ্রেস কাউন্সিলর যেমন রয়েছেন, তেমনি কয়েকজন বাম ও বিজেপি কাউন্সিলররাও নিজের আসনে আর দাঁড়াতে পারবেন না।

২০২০ সালে যে সংরক্ষণ তালিকা প্রকাশ হয়েছিল সেই তালিকাতেই ২০২১-এর নির্বাচন হবে। এই সংরক্ষণ তালিকা অনুযায়ী ৩, ৬, ৯ এই হিসেবে মহিলা আসন সংরক্ষণ পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

সংরক্ষণের নিয়ম অনুযায়ী এই নির্বাচনে তপশিলি দের জন্য সংরক্ষিত 8 (আট) টি ওয়ার্ড। ৩৩, ৫৮, ৭৮,  ১০৭,  ১১০,  ১২৭,  ১৪১, ১৪২। এরমধ্যে তপশিলি মহিলাদের জন্য সংরক্ষিত ৩৩, ৭৮ ও ১২৭ নম্বর ওয়ার্ড। শুধুমাত্র মহিলাদের জন্য সংরক্ষিত আসনের সংখ্যা ৪৫ টি।

শুধুমাত্র মহিলাদের জন্য সংরক্ষিত আসন। ৩, ৬, ৯, ১২, ১৫,  ১৮, ২১, ২৪, ২৭, ৩০, ৩৪, ৩৭, ৪০, ৪৩, ৪৬, ৪৯, ৫২, ৫৫, ৫৯, ৬২, ৬৫, ৬৮, ৭১, ৭৪, ৭৭, ৮১, ৮৪, ৮৭, ৯০, ৯৩, ৯৬, ৯৯,১০২, ১০৫, ১০৯, ১১৩, ১১৬, ১১৯, ১২২, ১২৫, ১২৯, ১৩২, ১৩৫, ১৩৮, ১৪৩ ।

আরও পড়ুন: কলকাতায় প্রশান্ত কিশোর, এক বৈঠকেই ভাগ্য নির্ধারণ তৃণমূলের বহু নেতার!

এই সংরক্ষণের কোপে নিজের আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না চারজন বিদায়ী মেয়র পরিষদ। ৫৮ নম্বর ওয়ার্ড থেকে বিদায়ী মেয়র পরিষদ পরিবেশ ও বস্তি স্বপন সমাদ্দার। ৯০ নম্বর ওয়ার্ড থেকে বিদায়ী মেয়র পরিষদ আইন বৈশ্বানর চট্টোপাধ্যায়। ৯৩ নম্বর ওয়ার্ড থেকে বিদায়ী মেয়র পরিষদ রাস্তা রতন দে। এবং ৯৬ নম্বর ওয়ার্ড থেকে বিদায়ী মেয়র পরিষদ জঞ্জাল সাফাই বিভাগ দেবব্রত মজুমদার।

সংরক্ষণের কোপে পড়েছেন ৩ নম্বর ওয়ার্ডের বিদায়ী কাউন্সিলর তথা রাজ্যসভার সাংসদ শান্তনু সেন। আসনটি মহিলা সংরক্ষিত। সংরক্ষণের কবে পড়েছেন ১২ নম্বর বরোর চেয়ারম্যান সুশান্ত কুমার ঘোষ। তার ১০৭ নম্বর ওয়ার্ডটি তপশিলি সংরক্ষিত। এছাড়াও তৃণমূল কংগ্রেসে গুরুত্বপূর্ণ বিদায়ী কাউন্সিলর ৫২ নম্বর ওয়ার্ডের সন্দীপন সাহা প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না নিজের ওয়ার্ড থেকে। একইভাবে ১১০ নম্বর ওয়ার্ডের অরূপ চক্রবর্তী তার ওয়ার্ড তপশিলি সংরক্ষিত।

আরও পড়ুন: কলকাতায় কীভাবে প্রার্থী বাছাই BJP-র? দলের স্ট্র্যাটেজি জানালেন সুকান্ত মজুমদার

সংরক্ষণের প্রভাব থেকে বাদ পড়েননি বিরোধীরাও। ৮৭ নম্বর ওয়ার্ডের বিদায়ী কাউন্সিলর সুব্রত ঘোষ এর ওয়ার্ডটি মহিলা সংরক্ষিত। তিনি আর বিজেপির প্রার্থী হচ্ছেন না এমনটাই ঘোষণা করেছেন। দলের সেবা কাজে যুক্ত হবেন তিনি এমনটাই মত। বাম কাউন্সিলরদের মধ্যে ৯৯ নম্বর ওয়ার্ডের বিদায়ী কাউন্সিলর আরএসপির দেবাশিস মুখোপাধ্যায় এর ওয়ার্ড মহিলা সংরক্ষিত। সিপিএমের বিদায়ী কাউন্সিলর নিহার ভক্ত তার ওয়ার্ড ১২৭ নম্বর ওয়ার্ডটি ও তপশিলি মহিলা সংরক্ষিত হওয়ায় নিজের থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না এরাও।

Published by:Suman Biswas
First published: