Home /News /kolkata /
Mamata Banerjee | Duare Sarkar: বড় খবর, আবার আসছে দুয়ারে সরকার-পাড়ায় সমাধান! দিনক্ষণ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

Mamata Banerjee | Duare Sarkar: বড় খবর, আবার আসছে দুয়ারে সরকার-পাড়ায় সমাধান! দিনক্ষণ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

আবার আসছে দুয়ারে সরকার

আবার আসছে দুয়ারে সরকার

Mamata Banerjee | Duare Sarkar: মুখ্যমন্ত্রী জানালেন, ৫ মে থেকে ২০ মে পর্যন্ত রাজ্য সরকারের প্রকল্প গুলো প্রচার হবে বিভিন্ন উপায়ে। ২১ মে থেকে শুরু হবে দুয়ারে সরকার।

  • Share this:

#কলকাতা: রাজ্যে চলছে তাপপ্রবাহ। এই পরিস্থিতিতে আগামী ৫ মে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি হওয়ার কথা ছিল। কিন্তু পরিস্থিতি দেখে বুধবার নবান্নে বৈঠক করে দুয়ারে সরকারের দিনক্ষণ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নবান্নে বৈঠক সেরে মুখ্যমন্ত্রী জানালেন, ৫ মে থেকে ২০ মে পর্যন্ত রাজ্য সরকারের প্রকল্প গুলো প্রচার হবে বিভিন্ন উপায়ে। ২১ মে থেকে শুরু হবে দুয়ারে সরকার।

মুখ্যমন্ত্রীর সংযোজন, ৫ মে থেকে ৫ ই জুন পর্যন্ত উন্নয়নের পথে কর্মসূচি হবে। দুয়ারে সরকারের জন্য আবেদন পত্র নেওয়া হবে ২১ মে থেকে ৩১ মে পর্যন্ত। সঙ্গেসঙ্গেই সেই আবেদনপত্রগুলি 'প্রসেস' করা হবে। ১ জুন থেকে ৬ জুন পর্যন্ত আবেদনপত্রগুলি প্রসেস করা হবে। একইসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, ''পাড়ায় সমাধান ৫ মে থেকে ১মাস হবে। মুখ্যসচিবকে বলব লিখিত গাইডলাইন দিতে।

বুধবার সব দফতরের সচিব, জেলাশাসক এবং পুলিশকর্তাদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এই বৈঠকেই বিষয়টি স্পষ্ট করে দেন তিনি। সঙ্গে আবহাওয়া সংক্রান্ত বিষয়েও আলোচনা হয়েছে বৈঠকে। সরকারি আধিকারিকদের একাংশ জানাচ্ছেন, ২০২০ সাল থেকে শুরু হওয়া ‘দুয়ারে সরকার’ কর্মসূচির গত তিনটি দফায় বহু মানুষ নানা সুবিধা পেয়েছেন।

আরও পড়ুন: বাড়ছে করোনা সংক্রমণ, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে স্কুল নিয়ে বড় নির্দেশ মোদির

গত দু’টি ‘দুয়ারে সরকার’-এ ‘লক্ষ্মীর ভান্ডার’-এ নাম নথিভুক্ত করার জন্য পৃথক বন্দোবস্তও ছিল। ফলে সেই প্রকল্প-সহ স্বাস্থ্যসাথী, নতুন কৃষকবন্ধু ইত্যাদি প্রকল্পে বেশিরভাগ উপভোক্তার নাম নথিভুক্ত হয়েছে। অপরদিকে, তৃণমূল সরকারের পরিকল্পনা রয়েছে, ব্লক-পুরসভা পর্যায় পর্যন্ত সরকারের এত দিনের পদক্ষেপের প্রচার করা হবে।

আরও পড়ুন: দেগঙ্গার স্কুলে প্রার্থনার লাইনে মারাত্মক ঘটনা, তিন ছাত্রকে নিয়ে হাসপাতালে ছুটলেন শিক্ষকরা!

বিভিন্ন দফতর এবং প্রকল্পগুলির কার্যকারিতাও তুলে ধরতে চাইছে সরকার। সরকারের সবচেয়ে বড় প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল স্বাস্থ্যসাথী। সেই প্রকল্পের আওতায় প্রায় সব যোগ্য উপভোক্তাকেই আনা হয়েছে বলে সরকার সূত্রে খবর। এছাড়া আরেক বড় প্রকল্প ‘লক্ষ্মীর ভান্ডার’-এ এ পর্যন্ত প্রায় ১ কোটি ৭৫ লক্ষ মহিলা উপভোক্তা নিজেদের নাম নথিভুক্ত করেছেন। এবার সেই সুযোগ আবার আসছে।

Published by:Suman Biswas
First published:

Tags: Duare Sarkar, Mamata Banerjee

পরবর্তী খবর