Home /News /kolkata /
KMC: পুরসভার পিএসি-র চেয়ারপার্সন হলেন বিরোধী বাম দলের নেতা, নাম প্রস্তাব তৃণমূল কাউন্সিলরের

KMC: পুরসভার পিএসি-র চেয়ারপার্সন হলেন বিরোধী বাম দলের নেতা, নাম প্রস্তাব তৃণমূল কাউন্সিলরের

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

KMC: কলকাতা পুরসভার বর্তমান পুরবোর্ডের পাবলিক একাউন্টস কমিটির চেয়ারপার্সন হিসেবে সর্বসম্মতিতে নির্বাচিত হলেন ৯২ নম্বর ওয়ার্ডের সিপিআই কাউন্সিলার মধুছন্দা দেব।

  • Share this:

#কলকাতা: পুরসভার পিএসি-র চেয়ারপার্সন হলেন বিরোধী বামদলের নেতা। বাম কাউন্সিলর মধুছন্দা দেব সোমবার থেকে কলকাতা পুরসভার পাবলিক একাউন্টস কমিটির চেয়ারপার্সন হলেন। কমিটিতে সংখ্যাগরিষ্ঠ হয়েও তৃণমূল কংগ্রেস কাউন্সিলররা সর্বসম্মতভাবে সিপিআই কাউন্সিলরকে চেয়ারপার্সন করলেন। কলকাতা পুরসভার রীতি অনুযায়ী এই এক অনন্য নজির।

সোমবার কলকাতা পুরসভা পাবলিক একাউন্ট কমিটির চেয়ারম্যান নির্বাচন নিয়ে জরুরি বৈঠক ছিল। কলকাতা পুরসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসির চেয়ারম্যান নির্বাচনে নেতৃত্ব দেন চেয়ারপার্সন মালা রায়। পিএসসি কমিটির সাত সদস্যের মধ্যে পাঁচজন তৃণমূল কংগ্রেসের। এক জন বাম অর্থাৎ সিপিআই দলের। অন্যজন কংগ্রেস কাউন্সিলর। বাম কাউন্সিলরকে চেয়ারপার্সন নির্বাচিত করার জন্য প্রস্তাব আসে তৃণমূল কাউন্সিলরের পক্ষ থেকে। আর সেই প্রস্তাব সকলে সর্বসম্মতভাবে মেনে নেন। কলকাতা পৌরসভার সচিব হরিহর প্রসাদ মণ্ডল-এর উপস্থিতিতে এই চেয়ারপারসন নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন হয়।

আরও পড়ুন Mukul Roy: স্পিকারের কাছে পাঠালেন ইস্তফাপত্র, হঠাৎ শোরগোল ফেলে দিলেন মুকুল রায়!

কলকাতা পুরসভার চেয়ারপার্সন মালা রায় বলেন, পাবলিক একাউন্ট কমিটির বৈঠকে সর্বসম্মতভাবে চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন মধুছন্দা দেব। তিনি বর্ষীয়ান কাউন্সিলর বটে কলকাতা পুরসভার। এখন থেকে কলকাতা পুরসভার আর্থিক বিষয়ে অর্থ দফতরের বিভিন্ন ব্যক্তির সঙ্গে বৈঠক করবেন তিনি। প্রয়োজনে কলকাতা পুরসভার বর্তমান পুরবোর্ডকে পরামর্শ ও সহযোগিতা করবেন।

আরও পড়ুন: হরিদেবপুরে বিদ্যুৎস্পৃষ্ট শিশুর মৃত্যু, গর্জে উঠলেন ফিরহাদ! দিলেন হুঁশিয়ারিও

কলকাতা পুরসভার বর্তমান পুরবোর্ডের পাবলিক একাউন্টস কমিটির চেয়ারপার্সন হিসেবে সর্বসম্মতিতে নির্বাচিত হলেন ৯২ নম্বর ওয়ার্ডের সিপিআই কাউন্সিলার মধুছন্দা দেব।  সোমবার পিএসির প্রথম বৈঠক থেকে তাঁকে এই পদে নির্বাচিত করলেন বাকি সদস্যরা। কলকাতা পুরসভার চেয়ারপার্সন মালা রায়ের নেতৃত্বে বৈঠক হয়েছে। সেখানে ছিলেন পিএসির সাত সদস্য। বিরোধী দল থেকে চেয়ারপার্সন হওয়াই রীতি। সেই রীতি অনুসারেই তৃণমূল কাউন্সিলার অরূপ চক্রবর্তী বামফ্রন্টের কাউন্সিলর মধুছন্দা দেবের নাম প্রস্তাব করেন। সেই নামে সমর্থন জানিয়েছেন অন্যান্য সদস্যরা। এদিনের বৈঠকে কমিটির ৭ জন সদস্য উপস্থিত ছিলেন। এরা হলেন তৃণমূল কংগ্রেসের অসীম বসু, মহম্মদ আবু তারিক, মিতালী সাহা, সঞ্চিতা মিত্র, কংগ্রেসের সন্তোষ পাঠক। এবং প্রস্তাবক হিসেবে তৃণমূল কংগ্রেসের অরূপ চক্রবর্তী।

২০১৫ সালে নির্বাচনের পর শোভন চট্টোপাধ্যায়কে মেয়র করে পুরো বোর্ড গঠিত হয়। সেই বোর্ডে বিজেপির কাউন্সিলর বাপি ঘোষকে পাবলিক একাউন্ট কমিটির চেয়ারম্যান করা হয়। পরে তিনি শাসকদল তৃণমূল কংগ্রেসে যোগ দেন। তবে পিএসসির চেয়ারম্যান পদ থেকে তিনি ইস্তফা দেননি। কাউন্সিলর পদ থেকে ও পদত্যাগ করেননি।

পাবলিক একাউন্ট কমিটির চেয়ারপারসন নির্বাচিত হয়ে কলকাতা পুরসভার ৯২ নম্বর ওয়ার্ডের সিপিআই কাউন্সিলর মধুছন্দা দেব বলেন, বাকি সদস্যদের সহযোগিতা চাই। প্রতিবারই এই পদে বিরোধী কাউন্সিলর নির্বাচিত হন। এবার আমি এলাম। সকলে মিলে কাজ করব। ভুল ত্রুটি থাকলে সেটা সংশোধন করার পরামর্শ দেবো।

বাপি ঘোষ এর মত তিনিও পাবলিক একাউন্ট কমিটির পদ পেয়ে কি তবে শাসক দলে যোগ দিচ্ছেন?? এই প্রশ্ন শুনে হেসে ওঠেন চারবারের বাম কাউন্সিলর। মধুছন্দা বলেন, এত বছরের কাউন্সিলর। আগে বহু প্রস্তাব পেয়েছি। অন্য দলে যাইনি। আর এসব এখন করে কি হবে!

Published by:Uddalak B
First published:

Tags: KMC

পরবর্তী খবর