Home /News /kolkata /
Kona Expressway: এলিভেটেড হচ্ছে কোনা এক্সপ্রেসওয়ে, কাজ শুরু ডিসেম্বরে

Kona Expressway: এলিভেটেড হচ্ছে কোনা এক্সপ্রেসওয়ে, কাজ শুরু ডিসেম্বরে

এলিভেটেড হচ্ছে কোনা এক্সপ্রেসওয়ে, কাজ শুরু ডিসেম্বরে

এলিভেটেড হচ্ছে কোনা এক্সপ্রেসওয়ে, কাজ শুরু ডিসেম্বরে

সাঁতরাগাছি যান যন্ত্রণা থেকে মিলবে মুক্তি দাবি NHAI-এর। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: এলিভেটেড কোনা এক্সপ্রেসওয়ে (Kona Expressway) । আগামী ডিসেম্বর থেকে শুরু হবে কাজ। দ্বিতীয় হুগলি সেতু থেকে এই এইচ ১৬ ও এন এইচ ২ এর সংযোগস্থল নিবড়া পর্যন্ত ছুটবে গাড়ি। এলিভেটেড অংশ হবে ৬ লেনের। কোনা এক্সপ্রেসওয়ে এলিভেটেড বানাতে খরচ হবে ২ হাজার কোটি টাকা। সাঁতরাগাছি স্টেশনে ওঠা-নামার জন্য থাকছে বিশেষ ব্যবস্থা।

তৈরি হচ্ছে ৬ লেনের এলিভেডেট করিডর। কলকাতা থেকে পলকেই পৌঁছে যাওয়া যাবে ২ ও ১৬ নম্বর জাতীয় সড়কে। কোনা এক্সপ্রেসওয়ে পৌঁছতে আর যানজটের ভোগান্তি পোহাতে হবে না! দ্বিতীয় হুগলি সেতু থেকে ছয় লেনের এলিভেটেড করিডোর হয়ে সহজেই পৌঁছনো যাবে ২ ও ১৬ নম্বর জাতীয় সড়কে। সময় লাগবে মাত্র ১৫ মিনিট। কলকাতা থেকে ১৬ নম্বর ও ২ নম্বর জাতীয় সড়ক ধরে বর্ধমান বা মেদিনীপুরের দিকে যেতে সাঁতরাগাছি রেল ওভারব্রিজের যানজটে কালঘাম ছুটে যায়। এখানেই দুর্ঘটনায় মারা যান অভিনেতা পীযূষ গঙ্গোপাধ্যায়ও। যান নিয়ন্ত্রণে তাই নয়া লেনও তৈরি করে হাওড়া সিটি পুলিশ। কিন্তু তাও, যানজটের ভোগান্তি কাটেনি। তাই ৬ লেনের এলিভেটেড করিডর তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

আরও পড়ুন- আজ দুপুর থেকে বন্ধ ব্যান্ডেল স্টেশন, স্পেশাল চলবে হাওড়া থেকে চুঁচুড়া ও বর্ধমান থেকে খন্নানের মধ্যে 

সাঁতরাগাছি রেলব্রিজ মেরামতির কাজ চলায় দু’লেনের ব্রিজ দিয়ে দ্রুতগতিতে গাড়ি চালানো যায় না। নয়া ব্যবস্থায় সাঁতরাগাছি স্টেশনের উপর দিয়ে যাবে এই এলিভেটেড করিডোর। সাঁতরাগাছি স্টেশন আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে। সাঁতরাগাছি স্টেশনগামী গাড়িগুলি এলিভেটেড করিডরের এক দিক দিয়ে নেমে যেতে পারবে। অন্য দিকে দিয়ে এলিভেটেড করিডোরে ওঠার ব্যবস্থাও থাকছে।

রাজ্য সরকারের পরিকল্পনা, আগামী দিনে দূরপাল্লার বাস শহরে না ঢুকে সাঁতরাগাছি বাস টার্মিনাস থেকে ছাড়বে। এখানেও থাকছে এলিভেটেড করিডর। নীচে বৃত্তাকার রাস্তা বানাচ্ছে এইচআরবিসি। তার নীচে থাকবে কোনা এক্সপ্রেসওয়ে। জগাছার সামনে রাস্তার উপর দিয়ে রেললাইন গিয়েছে। তার উপর দিয়েও এলিভেটেড করিডর যাবে। কেন্দ্রের ভারতমালা প্রকল্পে এই ছ’লেনের এলিভেটেড করিডর তৈরির কাজ হবে। প্রকল্পের খরচ ২২০০ কোটি টাকা। দৈর্ঘ্য ৬.৫ কিলোমিটার।

আরও পড়ুন-রাজ্যজুড়ে আজ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস, দুই বঙ্গে আগামী ৪-৫ দিন আবহাওয়া কেমন থাকবে? জেনে নিন

নকশা তৈরি করিয়েছে ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে ডেভলপমেন্ট কর্পোরেশন। অনুমোদনের জন্য নকশা পাঠানো হয় জাতীয় সড়ক কর্তৃপক্ষের কাছে।নতুন এই ব্যবস্থায় যানজটের ভোগান্তি কাটবে। পরিবহণের নয়া দিক খুলে যাবে বলেই মনে করছে রাজ্য। জাতীয় সড়কের অধিকর্তা আরপি সিং জানিয়েছেন, আগামী ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এর কাজ। এক থেকে দেড় বছরে শেষ করা হবে কাজ ৷

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Kona Expressway

পরবর্তী খবর