• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Kolkata Weather update: কলকাতায় জাঁকিয়ে শীত! মনোরম আবহাওয়ার সুখবর নিয়ে হাজির হাওয়া অফিস

Kolkata Weather update: কলকাতায় জাঁকিয়ে শীত! মনোরম আবহাওয়ার সুখবর নিয়ে হাজির হাওয়া অফিস

শীতের চাদর ক্রমেই মুড়ে ফেলছে কলকাতাকে। ফাইল চিত্র

শীতের চাদর ক্রমেই মুড়ে ফেলছে কলকাতাকে। ফাইল চিত্র

Kolkata Weather update: আবহবিদরা বলছেন, আরও তিন চার দিন মনোরম পরিবেশ থাকবে বাংলায়।

  • Share this:

    #কলকাতা: ফের কুড়ি ডিগ্রির নীচে রাতের তাপমাত্রা কলকাতায় (Kolkata Weather update)। ছয় দিন পর কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের নীচে নামল। উত্তুরে হাওয়া বইতেই শহরে ফিরল শীতের আমেজ। আবহবিদরা বলছেন, আরও তিন চার দিন মনোরম পরিবেশ থাকবে বাংলায়।

    পাশাপাশি দিনের তাপমাত্রা সামান্য বাড়লেও রাতের তাপমাত্রা স্বাভাবিকের নীচেই থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

    আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। এর আগে কলকাতায় স্বাভাবিকের নীচে তাপমাত্রা ছিল ১০ নভেম্বর। সেদিন তাপমাত্রা ছিল ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস। দিনের তাপমাত্রা বেশ কিছুটা বেড়ে গতকাল বিকেলে ২৯ ডিগ্রি সেলসিয়াস ছিল, যা স্বাভাবিকের অন্তত ১° নীচে।

    আরও পড়ুন- ইডেন ম্যাচের জন্য টিকিটের চাহিদার তুঙ্গে ! ক্লাব হাউজে ১০০% দর্শক প্রবেশের অনুমতি চেয়ে রাজ্য সরকারের দ্বারস্থ সিএবি

    হাওয়া অফিস বলছে শুক্রবারের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বঙ্গোপসাগরে নিম্নচাপ অন্ধ্রপ্রদেশ তামিলনাডু উপকূলের দিকে এগোচ্ছে। এর ফলে সপ্তাহান্তে আরও একবার পূবালী হাওয়ার প্রভাব বাড়বে। জলীয়বাষ্প ঢুকবে সাগর থেকে।

    উল্লেখ্য, এই মুহূর্তে বঙ্গোপসাগরে একটি এবং আরব সাগরে আরও একটি নিম্নচাপ রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে আগামীকাল পশ্চিম মধ্য ও দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করবে। নিম্নচাপটি বৃহস্পতিবার দক্ষিণ অন্ধপ্রদেশ উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছবে।

    আরও পড়ুন-ভাড়া করা সেনায় চলবে না, বাংলায় সংগঠনের বেহাল দশায় অশনি সংকেত দেখছে আরএসএস

    অন্য নিম্নচাপটি পূর্ব-মধ্য আরব সাগরের কর্ণাটক উপকূলে অবস্থান করছে। আগামী ৪৮ ঘণ্টায় আরও শক্তিশালী হবে। এই দুটি অক্ষরেখা রয়েছে কর্নাটকের উপকূলে নিম্নচাপ এলাকা থেকে। এই এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা কোঙ্কন পর্যন্ত বিস্তৃত যা মহারাষ্ট্র গোয়ার উপর দিয়ে গেছে। অন্য অক্ষরেখাটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

    Published by:Arka Deb
    First published: