Home /News /kolkata /
Kolkata Municipality: সাবধান হয়ে যান আপনিও! প্লাস্টিকের ব্যবহার রুখতে নিউমার্কেটে কড়া পদক্ষেপ পুরসভার

Kolkata Municipality: সাবধান হয়ে যান আপনিও! প্লাস্টিকের ব্যবহার রুখতে নিউমার্কেটে কড়া পদক্ষেপ পুরসভার

Kolkata Municipality: এখনও প্লাস্টিক ব্যবহার করছেন! এবার সাবধান হয়ে যান।

  • Share this:

#কলকাতা: কলকাতা পুরসভার প্লাস্টিক অভিযান। ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিকের ব্যবহার রুখতে নিউমার্কেট জুড়ে অভিযান চালানো হয়। ব্যবসায়ীদের চরম বার্তা দেন মেয়র পরিষদ (পরিবেশ) স্বপন সমাদ্দার। ৭৫ মাইক্রোনের নিচে প্লাস্টিক নিয়ে ব্যবসায়ীদের হাতে দেওয়া হয় কাপড়ের ব্যাগ।

সকাল সাড়ে এগারোটা নাগাদ শুরু হয় পুরসভার প্লাস্টিক বিরোধী অভিযান। কলকাতা পুরসভার মেয়রস গেট থেকে শুরু হয় এই অভিযান। অভিযানে কলকাতা পৌরসভার মেয়র পরিষদ পরিবেশ স্বপন সমাদ্দার ছিলেন। ছিলেন কলকাতা পুরসভার ৬ নম্বর ও বরো চেয়ারপার্সন সানা আহমেদ।

কলকাতা পুরসভার ৪৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রিয়াংকা সাহা সহ কলকাতা পুরসভার বাজার ও পরিবেশ দপ্তরের আধিকারিকেরা ছিলেন।

নিউ মার্কেট এলাকার বেশ কিছু দোকানে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করতে দেখেন কলকাতা পুরসভার টিমের আধিকারিক ও মেয়র পারিষদ।

আরও পড়ুন- এখনও সেই প্লাস্টিক ব্যবহার করছেন? নজর রাখছে পুরসভা, শুরু অভিযান!

মেয়র পারিষদ স্বপন সমাদ্দার ব্যবসায়ীদের অনুরোধ করেন, প্লাস্টিকের ব্যবহার বন্ধ করার জন্য। পুরসভার আধিকারিকদের হাতে সিঙ্গল ইউজ প্লাস্টিক তুলে দিয়ে কাপড়ের ব্যাগ নেন ব্যবসায়ীরা।

মেয়র পরিষদ স্বপন সমাদ্দার বলেন, সচেতনতার অভিযান শুধু করলেই হবে না। এর জন্য কেন্দ্রীয় সরকারকেও উদ্যোগ নিতে হবে। কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে একটা কড়া সিদ্ধান্ত নিলে প্লাস্টিক ব্যবহার বন্ধ করা যাবে।

তিনি আরও বলেন, দীর্ঘদিনের অভ্যাস হয়ে গিয়েছে এই ধরনের প্লাস্টিক ব্যবহারের। তাই এই অভ্যাস বদলাতে কিছুটা সময় লাগবে। তবে এই ধরনের প্লাস্টিক থার্মোকলসহ ক্ষতিকারক প্লাস্টিক নিষিদ্ধ করতে হলে রাজ্য সরকারের সহযোগিতায় কেন্দ্রীয় সরকারকেই কড়া পদক্ষেপ নিতে হবে।

নিউমার্কেটের ফল ব্যবসায়ী দেবপ্রসাদ চিনে অভিযোগ করেন, তাঁরা মাইক্রনের উপর প্লাস্টিক ব্যবহার করি। কিন্তু এখনও অনেকে ক্রেতাদের আবদারের জন্য প্লাস্টিক রাখতে বাধ্য হন। যদি সরকার প্লাস্টিক তৈরির কারখানা বন্ধ করে দেয়, তা হলেই এই প্লাস্টিক আর বাজারে আসবে না।

প্লাস্টিক অভিযানের মাঝেই মেয়র পরিষদ স্বপন সমাদ্দারকে ঘিরে অভিযোগ জানান ব্যবসায়ীরা। মাংস পট্টির কাছে জমা জলে দূর্গন্ধ। বারবার বলেও সেই জল পরিস্কার হয়নি। রাতের বেলায় আলো ঠিক মতো জ্বলে না মাংস পট্টিতে। অভিযোগ শুনে ৭ দিনের মধ্যে ব্যবস্থা নেওয়ার আশ্বাস মেয়র পরিষদ স্বপন সমাদ্দারের।

আরও পড়ুন- প্রকাশ্য রাস্তায় স্বামী ছুরি মারলেন বউকে! রক্তে ভেসে লুটিয়ে পড়লেন স্ত্রী

নিউমার্কেটের বাইরে ভেতরে সমস্ত জায়গায় অভিযান চালানো হয় কলকাতা পৌরসভার পক্ষ থেকে। পুরসভার নিজস্ব এই নিউ মার্কেট চত্বরে কাপড় পট্টি থেকে ফলপট্টি, ডিম পট্টি থেকে মাংসপট্টি এমনকী সবজি বাজারেও অভিযান চালায় পুরসভার প্রতিনিধি দল।

Published by:Suman Majumder
First published:

Tags: Kolkata Municipal Corporation, New market, Plastic

পরবর্তী খবর