Home /News /kolkata /
Plastic Road in Kolkata|| কী কাণ্ড! প্লাস্টিক দিয়ে রাস্তা বানাবে কলকাতা পুরসভা! কোন কোন রাস্তা তৈরি হচ্ছে?

Plastic Road in Kolkata|| কী কাণ্ড! প্লাস্টিক দিয়ে রাস্তা বানাবে কলকাতা পুরসভা! কোন কোন রাস্তা তৈরি হচ্ছে?

Kolkata Plastic Roads: প্লাস্টিক কীভাবে রাস্তাকে শক্তিশালী করছে? ভবিষ্যতে ফুটপাতসহ অন্যান্য নির্মাণ কাজে প্লাস্টিকের ব্যবহার কতটা অপরিহার্য হবে, জানালেন কোয়েম্বাটুর অমৃতা বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক শান্তনু ভৌমিক।

  • Share this:

#কলকাতা: প্লাস্টিক দিয়ে রাস্তা বানাবে কলকাতা পুরসভা। বিটুমিন বালি স্টোন চিপের সঙ্গে মিশবে প্লাস্টিক গ্রেনিউলস‌। পাইলট প্রজেক্ট হয়েছে বেহালায়। এই বর্ষায় সেই রাস্তা টিকে গেলে কলকাতায় রাস্তা তৈরিতে নতুন পথ দেখাবে প্লাস্টিক রোডস। ঠনঠনিয়ায় বিধান সরণী, কিংবা খিদিরপুরের কার্লমার্কস সরণি, কলকাতায় এরকম অনেক রাস্তাই আছে বৃষ্টির সময় জলের তলায় থাকে।। পিচের রাস্তা নতুনভাবে তৈরি হলেও বছর না ঘুরতেই বেহাল দশা। এবার সেই অবস্থার পরিবর্তন করতে আসছে প্লাস্টিকের রাস্তা। আপাতত পাইলট প্রোজেক্ট বেহালার বকশিবাগানে নেতাজী সুভাষ রোড।

ফি বছর পুরসভা রাস্তা তৈরি করলেও বর্ষার জমা জলে তা বেহাল হয়ে যায় স্বীকার করছেন স্থানীয় বাসিন্দারা। নতুন প্লাস্টিকের রাস্তা হচ্ছে তাদেরই এলাকায়, তাই গর্বিত বক্সিবাগানের বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা পার্থসারথি সরকার-সহ অনেকেই জানান বকসিবাগানে দীর্ঘদিন রাস্তা জলের তলায় থাকে। ফলে রাস্তার ক্ষতি হয়। এ বার সেই রাস্তা নতুন করে তৈরি হয়েছে। পুরসভা আশ্বাস দিয়েছে যখন নিশ্চয়ই ভাল কিছু হবে।

আরও পড়ুন: আলুর ক্ষতিপূরণ কবে পাবেন কৃষকরা? কী সিদ্ধান্ত হল বৈঠকে?

সাড়ে ৩০০ মিটার পাইলট প্রজেক্ট। বিদেশে এবং দেশের দু-এক জায়গায় প্লাস্টিকের এই রাস্তা পথ দেখিয়েছে। এ বার কলকাতায় পরীক্ষামূলকভাবে তৈরি হচ্ছে প্লাস্টিক রোড। বিটুমিন স্টোন চিপস আর বালির সঙ্গে মিশবে প্লাস্টিকের গ্রেনিউলস। নির্দিষ্ট তাপমাত্রায় এই উপাদানে তৈরি হয়েছে কলকাতার প্রথম প্লাস্টিক কলকাতা পুরসভার মেয়র পারিষদ রাস্তা, অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, 'প্লাস্টিক গ্রেনিউলস কে বিটুমিনের সঙ্গে মিশিয়ে নির্দিষ্ট তাপমাত্রায় এই রাস্তা তৈরীর মসলা তৈরি হচ্ছে। এই নতুন রাস্তা কেমন থাকে দেখে ভবিষ্যতে কলকাতায় বর্ষাকালে কিছু সময় জলের তলায় থাকা রাস্তাগুলোকে এ ভাবে তৈরি করা হবে।'

প্লাস্টিক কীভাবে রাস্তাকে শক্তিশালী করছে? ভবিষ্যতে ফুটপাত-সহ অন্যান্য নির্মাণ কাজে প্লাস্টিকের ব্যবহার কতটা অপরিহার্য হবে, জানালেন কোয়েম্বাটুর অমৃতা বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক শান্তনু ভৌমিক। অধ্যাপক শান্তনু ভৌমিক, প্লাস্টিক বিশেষজ্ঞ জানান, এই ধরনের রাস্তা প্লাস্টিক মিশ্রিত হয় অনেক মজবুত হবে এবং দীর্ঘস্থায়ী হবে। এর সবথেকে উল্লেখযোগ্য বিষয় বিটুমিনের ব্যবহার কমিয়ে রি সাইকেল করে ব্যবহার করা প্লাস্টিক দূষণ কমাতে সাহায্য করবে।

★কলকাতায় প্রথম প্লাস্টিক রোড বেহালায়।

★নেতাজী সুভাষ রোডের সাড়ে ৩০০ মিটারে পরীক্ষামূলক প্লাস্টিক রোড।

★প্লাস্টিকের বর্জ্যকে পুনর্ব্যবহার করে রাস্তার কাজে লাগানো।

★বিটুমিনের পরিমাণ কমানো।

★রাস্তার স্থায়িত্ব বেড়ে যাবে অনেকটা।

★প্লাস্টিক উপাদান হিসেবে থাকায় জল প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে।

★বর্ষার জমা জলে রাস্তার ক্ষতির সম্ভাবনা কম।

★বিটুমিনের মার্শাল স্টেবিলিটি অনেকটা বেড়ে যাবে।

★রাস্তার তাপ সহনের ক্ষমতা অনেকটা বেড়ে যাবে।

★রাস্তায় লোড বহন ক্ষমতা বেড়ে যাবে।

★রাস্তায় পট হোলসের পরিমাণ কমবে।

এ বারের বর্ষাকাল কেটে গেলে কলকাতা পুরসভার ইঞ্জিনিয়াররা পরীক্ষা করে দেখবেন। বকসি বাগানের নেতাজী সুভাষ রোড, প্লাস্টিক রোড হলে কতটা জল  সহ্য করার ক্ষমতা রাখছে। তার ভিত্তিতেই তৈরি হবে কলকাতা জুড়ে প্লাস্টিক রোড বানানোর পরিকল্পনা। পুজোর আগে কলকাতা শহর জুড়ে অনেক রাস্তাই তৈরি হবে প্লাস্টিক সার্জারি করে।

BISWAJIT SAHA

Published by:Shubhagata Dey
First published:

Tags: KMC

পরবর্তী খবর