Home /News /kolkata /
Home Stay| Assembly Session|| ৬ মাসের মধ্যে রাজ্যের 'হোম স্টে' দেশে প্রথম হবে, বিজেপিকে চ্যালেঞ্জ পর্যটন মন্ত্রীর

Home Stay| Assembly Session|| ৬ মাসের মধ্যে রাজ্যের 'হোম স্টে' দেশে প্রথম হবে, বিজেপিকে চ্যালেঞ্জ পর্যটন মন্ত্রীর

সংগৃহীত ছবি।

সংগৃহীত ছবি।

Indranil Sen talks about home stays around West Bengal: অতিথি আপ্যায়ন করে ভালো টাকা রোজগার করা যায় বলে এলাকার মানুষের কাছেও জনপ্রিয় 'হোম স্টে'। আর এই 'হোম স্টে' সার্ভিসকে জনপ্রিয় করে পর্যটন ও কর্মসংস্থান করে এক ঢিলে দুই পাখি মারতে চাইছে রাজ্য।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: পর্যটন শিল্পে এখন সবচেয়ে বেশি চাহিদা 'হোম স্টে'-র। বেড়াতে গিয়েও বাড়ির মতো পরিবেশে থাকা যায়। সেই সঙ্গে সেখানকার মানুষের সঙ্গে থেকে আঞ্চলিক খাবার, সংস্কৃতি, শিল্প কাছ থেকে চাক্ষুষ করা। একই ছাতার তলায় সবকিছু পাওয়া যাওয়ার কারণেই দিন দিন জনপ্রিয় হচ্ছে 'হোম স্টে'। অন্যদিকে, অতিথি আপ্যায়ন করে ভালো টাকা রোজগার করা যায় বলে এলাকার মানুষের কাছেও জনপ্রিয় 'হোম স্টে'। আর এই 'হোম স্টে' সার্ভিসকে জনপ্রিয় করে পর্যটন ও কর্মসংস্থান করে এক ঢিলে দুই পাখি মারতে চাইছে রাজ্য। সেই জন্য 'হোম স্টে' কে উৎসাহ দিয়েছে সরকার। সরকারের তরফ থেকে একদিকে যেমন পরিকাঠামোর উন্নতি করা হচ্ছে। তেমনই এলাকার মানুষকে বিভিন্ন ভাবে সাহায্য করা হচ্ছে। সারা দেশেই 'হোম স্টে' চালু থাকলেও পিছিয়ে নেই পশ্চিমবঙ্গ।

আরও পড়ুন: শুধু একটা আম ৫০০ টাকা! চেখে নয়, দেখে স্বাদ মেটাচ্ছে শহরবাসী, কী আম জানেন?

বৃহস্পতিবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে অতিরিক্ত প্রশ্নের উত্তরে পর্যটন মন্ত্রী ইন্দ্রনীল সেন জানান, "আমাদের রাজ্যে 'হোম স্টে' সারা দেশের মধ্যে চার নম্বরে রয়েছে। সেটা আরও ভালো করতে চাইছে সরকার। এ কথা শুনে বিরোধী পক্ষ থেকে বিদ্রুপ ও কটাক্ষ উড়ে এলে মন্ত্রীর পালটা চ্যালেঞ্জ। "৬ মাসের মধ্যে সারা দেশের মধ্যে 'হোম স্টে' প্রথম স্থান অধিকার করবে।" পর্যটন কর্মসংস্থানের জন্য এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু করোনা কালে পর্যটন শিল্পে জোর ধাক্কা লাগে।

আরও পড়ুন: আমূল আবহাওয়া বদল! আজ তুমুল ঝড়-বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, কোথায় কত বৃষ্টি হবে?

তবে মাস কয়েক আগে এই শিল্প ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করে। দীর্ঘদিন লকডাউনের ফলে অনেকেই বাড়ি থেকে বেরোতে পারেনি। তবে বর্তমানে সেই পরিস্থিতি বদলে গিয়েছে। বেড়াতে যাওয়ার উৎসাহ রয়েছে সাধারণ মানুষের মধ্যে। দার্জিলিং, দিঘাতে কার্যত তিল ধারণের জায়গা নেই। এই সব জনপ্রিয় জায়গার পাশাপাশি নতুন নতুন বেশ কিছু জায়গা খুঁজে বের করা হচ্ছে। সেই সব জায়গায় 'হোম স্টে' তৈরি করায় উৎসাহ দিচ্ছে সরকার। ওয়াকিবহাল মহলের মতে, 'হোম স্টে' তে আলাদা করে বিরাট কোনও খরচ হয় না। কম পুঁজিতে ভালো পরিষেবা। একদিকে সেইসব এলাকার মানুষ কিছুটা রোজগার করতে পারবে অন্যদিকে তুলনামূলকভাবে কম খরচে বেড়াতে যেতে পারবে মানুষ।

UJJAL ROY

Published by:Shubhagata Dey
First published:

Tags: Home Stay, Indranil Sen

পরবর্তী খবর