Modi-Bangladesh : যশোরেশ্বরী কালী মন্দিরে কমিউনিটি হল নির্মাণ করবে ভারত, ঘোষণা প্রধানমন্ত্রীর

Modi-Bangladesh : যশোরেশ্বরী কালী মন্দিরে কমিউনিটি হল নির্মাণ করবে ভারত, ঘোষণা প্রধানমন্ত্রীর

যশোরেশ্বরী কালী মন্দিরে প্রধানমন্ত্রী মোদি Photo- Collected

দু’দিনের বাংলাদেশ সফরে শনিবার বাংলাদেশে যশোরেশ্বরী কালী মন্দিরে পুজো দেন ভারতের প্রধানমন্ত্রী। পুজোর সময় প্রধানমন্ত্রী নিজে হাতে মায়ের মাথায় মুকুট পরান।

  • Share this:

    #ঢাকা : দু’দিনের বাংলাদেশ সফরে শনিবার বাংলাদেশের সাতক্ষীরা জেলার ঈশ্বরীপুর গ্রামের শতাব্দী প্রাচীন যশোরেশ্বরী কালী মন্দিরে পূজা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পুজোর পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমি মা কালীর চরণে আসতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমি যখন ২০১৫ সালে বাংলাদেশ এসেছিলাম তখন মা ঢাকেশ্বরীর চরণে মাথা নত করার সুযোগ হয়েছিল। আর এখন ৫১ শক্তিপীঠের মধ্যে অন্যতম মা কালীর এই শক্তিপীঠে আসার সুযোগ পেয়ে আমি ধন্য।”

    পুজোর সময় প্রধানমন্ত্রী মোদি নিজে হাতে মায়ের মাথায় মুকুট পরান। রুপোর তৈরী মুকুটটি সোনার আস্তরণে মোড়া। পুজোর পর প্রধানমন্ত্রী বলেন, "আজ মানবজাতি করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করছে। আমি মায়ের কাছে প্রার্থনা করছি মা যেন এই সঙ্কট থেকে আমাদের মুক্তি দেন।" বাংলাদেশের এই প্রসিদ্ধ যশোরেশ্বরী কালী মন্দির লাগোয়া প্রাঙ্গনে আগামী দিনে ভারত সরকারের তরফে কমিউনিটি হল নির্মাণের কথাও বলেন প্রধানমন্ত্রী।

    প্রধানমন্ত্রী আরও বলেন, "আমি শুনেছি মেলায় এই স্থানে বহু ভক্তদের জমায়েত হয়। এপার এবং ওপার বাংলা থেকে বিশাল সংখ্যক মানুষ এই শক্তিপীঠে আসেন। তাই এখানে একটা কমিউনিটি হলের প্রয়োজনীয়তা রয়েছে। সেই কথা মাথায় রেখেই একটি মাল্টিপারপাস কমিউনিটি হল তৈরী করা হবে বলা জানান প্রধানমন্ত্রী। তাঁর কথায়, কালী পুজোর সময় ছাড়াও সামাজিক, ধার্মিক কোনও কাজে কমিউনিটি হলটি ব্যবহার করতে পারবেন এলাকার মানুষ। একইসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, "সবথেকে জরুরি হল, প্রাকৃতিক দুর্যোগের সময় এই ধরণের একটি কমিউনিটি হল অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে পরে।

    প্রসঙ্গত, বাংলাদেশের যশোরেশ্বরী মন্দির সতী মায়ের ৫১ পীঠের অন্যতম। প্রচলিত বিশ্বাস অনুসারে, এখানে সতীর হাতের তালু পড়েছিল। কিংবদন্তি অনুযায়ী, মহারাজা প্রতাপাদিত্যের সেনাপতি জঙ্গলের মধ্যে একটি আলোকিত রশ্মি দেখতে পেয়েছিলেন। খুঁজতে গিয়ে একটি মানুষের হাতের তালুর আকারে খোদাই করা পাথরের টুকরো পেয়েছিলেন। সেই থেকেই মহারাজা প্রতাপাদিত্য যশোরেশ্বরী কালী মন্দির তৈরি করে কালী পূজা শুরু করেছিলেন।

    Published by:Sanjukta Sarkar
    First published: