সেভেন সামিট অভিযানের জন্য অর্থ জোগাড়ে সংগৃহীত সামগ্রী নিলাম করছেন পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত

সেভেন সামিট অভিযানের জন্য অর্থ জোগাড়ে সংগৃহীত সামগ্রী নিলাম করছেন পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত
Mountaineer

সেভেন সামিট অভিযানের জন্য অর্থ জোগাড়ে সংগৃহীত সামগ্রী নিলাম করছেন পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত

  • Share this:

 #কলকাতা: অভিযান শুরুর আগেই সামনে বাধার পাহাড় ৷ সেভেন সামিট জয় করতে গিয়ে আর্থিক টানাপোড়েনে বিপর্যস্ত পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। ডিসেম্বরেই আন্টার্কটিক মহাদেশে পর্বত অভিযানে যাওয়ার কথা তার। কিন্তু বাধা হয়ে দাঁড়িয়েছে অভিযানের অর্থ জোগাড় করা। সমস্যা সমাধানে নিজের পুরনো অভিযানের সংগৃহীত সামগ্রী নিলাম করছেন সত্যরূপ সিদ্ধান্ত। ইতিমধ্যেই নিলাম হতে চলেছে মাসাইদের গ্রাম থেকে নিয়ে আসা কাঠের চিরুণি।

বাঙালি হিসাবে সেভেন সামিট অভিযানে নেমেছেন পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। ইতিমধ্যেই ছটি মহাদেশের উচ্চতম পর্বতশৃঙ্গ জয় করে ফেলেছেন তিনি। বাকি একটি মাত্র শৃঙ্গ জয়। আন্টার্কটিক মহাদেশের সেই শৃঙ্গ ভিসন ম্যাসিফ জয় করলেই সম্পন্ন হবে সেভেন সামিট জয়। ভিসন ম্যাসিফ জয় করতে আগামী ডিসেম্বরেই তিনি রওনা হচ্ছেন দক্ষিণ মেরুর উদ্দেশ্যে। শুধু পর্বত অভিযান নয়, একইসঙ্গে দক্ষিণ মেরুর ১১১ কিমি স্কি করতে চান তিনি। আর এই অভিযানে শেষ মুহূর্তে বাধা হয়ে দাঁড়িয়েছে আর্থিক সমস্যা।

সত্যরূপ সিদ্ধান্ত সত্যরূপ সিদ্ধান্ত

সমস্যা মেটাতে নিজেই সমাধানের পথ খুঁজে বার করেছেন সত্যরূপ। নিজের আগের অভিযানের সময়ে সংগৃহীত একাধিক সামগ্রী তিনি নিলাম করছেন। ইতিমধ্যেই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে তিনি নিলাম শুরু করে দিয়েছেন। গোটা অভিযানের জন্য খরচ হবে প্রায় ৬৬ লক্ষ টাকা। তাই ২০১২ সালে আফ্রিকার উচ্চতম শৃঙ্গ মাউন্ট কিলিমাঞ্জারো জয় করে ফেরার পথে মাসাইদের গ্রাম থেকে সংগৃহীত কাঠের চিরুণি নিলামে তুলেছেন। তালিকায় আছে ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রুস অভিযানের সময় সংগ্রহ করা শিঙের তৈরি গ্লাস। অষ্ট্রেলিয়ার ব্যুমেরাং। ইন্দোনেশিয়ার মাউন্ট কার্টস্টেনজ পিরামিডের পাথর।

ডিসেম্বরের প্রথম সপ্তাহেই আন্টার্কটিকা রওনা হচ্ছেন সত্যরূপ। ভারত থেকে চিলি হয়ে তিনি যাবেন সেখানে। ইতিমধ্যেই অবশ্য তাঁর বন্ধুরা, সত্যরূপের জন্য অর্থ সংগ্রহ করতে নেমেছেন। তিনি নিজেও আশাবাদী অভিযানে সাফল্য আসবে। বাঙালি হিসাবে অসামরিক ক্ষেত্রে প্রথম সেভেন সামিট জয় ও ভারতীয় হিসাবে ষষ্ঠ প্রতিনিধি হিসাবে রেকর্ড করবেন সত্যরূপ সিদ্ধান্ত।

First published: 02:40:57 PM Nov 07, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर