• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • IN ASSOCIATION WITH BRITISH COUNCIL KOLKATA POLICE WILL GET TRAINING TO ENHANCE THEIR COMMUNICATION SKILLS SS

Kolkata Police | British Council: কলকাতা পুলিশের কমিউনিকেশন দক্ষতা বাড়াতে ট্রেনিং দেবে ব্রিটিশ কাউন্সিল

Photo: Soujan Mondal

কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র বলেন, ‘‘এটা কোনও স্পোকেন ইংলিশ শেখার বিষয় নয়। আমাদের অফিসাররা বাংলার পাশাপাশি ইংরেজি এবং হিন্দিতেও দক্ষ। কিন্তু দিনে দিনে অনেক কিছু বদলে যাচ্ছে। পুলিশের কাজের ক্ষেত্রেও অনেক পরিবর্তন ঘটছে। তাই কমিউনিকেশনের ক্ষেত্রে আরও দক্ষতা বাড়ানোর দিকে জোর দেওয়া হচ্ছে এই কোর্সের মাধ্যমে।’’

  • Share this:

কলকাতা: বর্তমান সময়ের সঙ্গে তাল মেলাতে পুলিশের যোগাযোগ দক্ষতা বাড়ানোর জন্য ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে চুক্তিবদ্ধ হল কলকাতা পুলিশ।

দিনে দিনে আরও গুরুত্ব বাড়ছে শহর কলকাতা। পশ্চিমবঙ্গ-সহ কলকাতা পূর্বের অনেক রাজ্য এবং দেশের 'গেটওয়ে'। পরিসংখ্যান বলছে রাজ্যে বাড়ছে আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা। একই সঙ্গে ধীরে ধীরে বদলে যাচ্ছে অপরাধের চরিত্র এবং গতি প্রকৃতি। বিভিন্ন ক্ষেত্রে অন্যান্য রাজ্যের পুলিশ-সহ আন্তর্জাতিক ক্ষেত্রেও কলকাতা পুলিশকে কাজ করতে হয়। তাই বদলে যাওয়া সময়ের সঙ্গে কমিউনিকেশনের আধুনিক দিক গুলোর সঙ্গে তাল মেলাতে এবং নিজেদের আরও দক্ষ করে তুলতে উদ্যোগী হয়েছে কলকাতা পুলিশ।

সেই মতো মঙ্গলবার কলকাতায় ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে একটি মৌ স্বাক্ষরিত হলো কলকাতা পুলিশের। এবার থেকে কলকাতা পুলিশের বিভিন্ন পদের আধিকারিকরা ব্রিটিশ কাউন্সিল তাদের কমিউনিকেশন স্কিল বাড়াতে নিয়মিত ক্লাস করবেন। এই কোর্সটিকে বলা হচ্ছে 'কমিউনিকেটিং উইথ কনফিডেন্স'। মোট সাড়ে বাইশ ঘণ্টার এই কোর্স চলবে সাত সপ্তাহ ধরে। প্রতিটা ক্লাস হবে অফ লাইন। মোট দেড় হাজার পুলিশ আধিকারিক কে প্রশিক্ষণ দেওয়া হবে। মূলত ইংরেজি বলার সাবলীলতা, শব্দের ব্যবহার, উচ্চারণ এবং শারীরিক ভাষার ওপর জোর দেওয়া হবে এই কোর্সের মাধ্যমে।

কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র বলেন, ‘‘এটা কোনও স্পোকেন ইংলিশ শেখার বিষয় নয়। আমাদের অফিসাররা বাংলার পাশাপাশি ইংরেজি এবং হিন্দিতেও দক্ষ। কিন্তু দিনে দিনে অনেক কিছু বদলে যাচ্ছে। পুলিশের কাজের ক্ষেত্রেও অনেক পরিবর্তন ঘটছে। তাই কমিউনিকেশনের ক্ষেত্রে আরও দক্ষতা বাড়ানোর দিকে জোর দেওয়া হচ্ছে এই কোর্সের মাধ্যমে। কোর্স শেষ হলে আমাদের অফিসাররা আরও ভালো কমিউনিকেটর হয়ে উঠবে।’’ ব্রিটিশ কাউন্সিলের পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের ডিরেক্টর দেবাঞ্জন চক্রবর্তী বলেন, ‘‘২০১৮ সালে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে আমাদের একটি চুক্তি হয়েছিল। সেই চুক্তির অনুযায়ী ইতিমধ্যেই আমরা ২০০০-এর বেশি বিভিন্ন পদের রাজ্য সরকারের আধিকারিকদের বিভিন্ন বিষয়ের উপর ট্রেনিং দিয়েছি। এবার কলকাতা পুলিশ এগিয়ে এলো। পুলিশের কাজের ধরণ অনুযায়ী কোর্স ঠিক করা হয়েছে। তবে সময়ের সঙ্গে কোর্সের বদল করা হবে।’’

Soujan Mondal

Published by:Siddhartha Sarkar
First published: