কীভাবে বাড়িতেই বানাবেন মাস্ক? করোনা মোকাবিলার হাতিয়ার প্রস্তুতির ভিডিও বানালেন যাদবপুরের অধ্যাপকরা

কীভাবে বাড়িতেই বানাবেন মাস্ক? করোনা মোকাবিলার হাতিয়ার প্রস্তুতির ভিডিও বানালেন যাদবপুরের অধ্যাপকরা
তিনটি লেয়ার বিশিষ্ট মাস্ক বাড়িতেই তৈরি করে নেওয়া সম্ভব বলে অধ্যাপকরা জানাচ্ছেন।

তিনটি লেয়ার বিশিষ্ট মাস্ক বাড়িতেই তৈরি করে নেওয়া সম্ভব বলে অধ্যাপকরা জানাচ্ছেন।

  • Share this:

#কলকাতাঃ করোনা আতঙ্কের জেরে লক ডাউন। অন্যদিকে আবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক করোনা সংক্রমণ এড়াতে মাস্ক পরা জরুরি বলে নির্দেশ দিচ্ছে। কিন্তু মার্চ মাসের গোড়া থেকেই বাজারে উধাও মাস্ক। তবে চাইলে বাড়িতে বসেই কেউ মাস্ক তৈরি করতে পারেন। অন্তত এমনটাই দাবি যাদবপুর বিশ্ববিদ্যালয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক স্বর্ণেন্দু সেনের। কিভাবে মাস্ক তৈরি করা যেতে পারে তার উপায় বলার জন্য একটি ভিডিও তৈরি করছেন অধ্যাপকরা। বিশেষত তিনটি লেয়ার বিশিষ্ট মাস্ক বাড়িতেই তৈরি করে নেওয়া সম্ভব বলে অধ্যাপকরা জানাচ্ছেন। কেননা এই মাস্ক তৈরি করার জন্য যে যে উপকরণ দরকার সেগুলি বাড়িতেই পাওয়া সম্ভব। সোমবারের মধ্যেই সেই ভিডিও  তৈরি করে সাধারণ মানুষের সুবিধার্থে বিভিন্ন সোশ্যাল সাইটকে ব্যবহার করে সেই ভিডিও শেয়ার করা হবে বলে জানাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা।

দেশজুড়ে ক্রমশই মারাত্মক আকার নিচ্ছে করোনা সংক্রমণ। একাধিক রাজ্যে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা পাল্লা দিয়ে বেড়ে চলেছে। মূলত সংক্রমণ আটকাতে ইতিমধ্যেই দেশজুড়ে চলছে লকডাউন। এ রাজ্য করোনা ভাইরাসের সংক্রমণে সংখ্যা বেড়ে চলেছে। ইতিমধ্যেই কলকাতা তথা পশ্চিমবঙ্গ থেকে করোনায়  ৮০ জন আক্রান্ত হয়েছেন। অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে করোনা সংক্রমণ আটকাতে মুখে মাস্ক অথবা কাপড় বেঁধে রাখার পরামর্শ দিয়েছে। তবে শুধু কেন্দ্র নয়, রাজ্যের তরফেও  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার মাস্ক পড়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন। কিন্তু গত মার্চ মাসের পর থেকেই বাজারে অমিল মাস্ক। যদিও বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থা ইতিমধ্যেই মাস্ক তৈরি করার উদ্যোগ নিয়েছে।

কিন্তু এবার হাতে কলমে বাড়িতেই যে কেউ মাস্ক তৈরি করতে পারবেন এমনই ভিডিও তৈরি করছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক স্বর্ণেন্দু সেন জানিয়েছেন, "বাড়িতেই মাস্ক তৈরীর উপাদান রয়েছে। সেই উপাদানগুলিকে কাজে লাগিয়ে কিভাবে বাড়িতেই মাস্ক তৈরি করা যায় তার ভিডিও আমরা খুব শীঘ্রই শেয়ার করব।" অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছেন, "এই উপায় সাধারণ মানুষের কাছে অনেকটাই উপকারে আসবে। মাস্ক বাজারে না পাওয়া গেলেও এই ভিডিওর মাধ্যমে যে কেউ তার বাড়িতে এই মাস্ক তৈরি করে নিতে পারবেন।"


SOMRAJ BANDOPADHYAY

Published by:Shubhagata Dey
First published: