শ্রীজাতর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের

শ্রীজাতর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের

সেই এফআইআর নিয়েই সামনে এল আরও তথ্য ৷ যা কপালে চিন্তার ভাঁজ বাড়তে বাধ্য ৷

  • Share this:

#শিলিগুড়ি: কবিতা লেখায় কবির বিরুদ্ধে এফআইআর ৷ মন্তব্য-পাল্টা মন্তব্যে উত্তাল সোশ্যাল মিডিয়া ৷ বিচলিত বিদ্বজ্জনেরা ৷ দ্বিধা বিভক্ত নাগরিক সমাজ ৷ সেই এফআইআর নিয়েই সামনে এল আরও তথ্য ৷ যা কপালে চিন্তার ভাঁজ বাড়তে বাধ্য ৷

ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে শ্রীজাতর বিরুদ্ধে যে ধারায় মামলা করা হয়েছে , তা জামিন অযোগ্য ৷ ২৯৫ এ, সাইবার ক্রাইমের ৬৭ নং ধারায় মামলা দায়ের করা হয়েছে ৷ গত পরশু শিলিগুড়ি সাইবার থানায় কবির বিরুদ্ধে অভিযোগ করেন শিলিগুড়ির বাসিন্দা অর্ণব সরকার ৷ ঘটনায় দোষী সাব্যস্ত হলে তিন বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড হতে পারে অভিযুক্তের ৷

বিশ্ব কবিতা দিবসে কবির বিরুদ্ধে এফআইআর-এর খবর সামনে আসে। ১৯ মার্চ ফেসবুকে অভিশাপ নামে একটি কবিতা পোস্ট করেন শ্রীজাত। সেই কবিতার শেষ দুটি লাইন নিয়ে আপত্তি তুলে শিলিগুড়ি সাইবার সেলে অভিযোগ দায়ের করা হয়েছে। ঘটনায় লেখক-শিল্পীদের স্বাধীনতা নিয়ে ফের একবার প্রশ্ন উঠে গিয়েছে।

এই বিষয়ে শ্রীজাত জানিয়েছেন, এফআইআর নি.ে একদমই বিচলিত নন ৷ কবির বক্তব্য, ‘বিষয়টি আমার কাছে গুরুত্বহীন ৷ প্রতিবাদ করতে ইচ্ছা হয়েছে, করেছি ৷ আগেও মনে হলেই প্রতিবাদ করেছি ৷ কেউ আমার বিরুদ্ধে FIR করতেই পারে ৷ এভাবে বাক স্বাধীনতাকে খর্ব করা যাবে না ৷’

পাঁচ রাজ্যের নির্বাচনে বিজেপির জয়জয়কার সত্ত্বেও ধামাচাপা দেওয়া গেল না অসহিষ্ণুতা বিতর্ক। এবার তার শিকার হলেন এ রাজ্যের কবি, শ্রীজাত। তাঁর বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠেছে। কিন্তু, কেন?

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে যোগী আদিত্যনাথের নাম ঘোষণা হতেই দেশ জুড়ে বিতর্ক শুরু হয়। সেই ঝড় ধাক্কা দেয় সোশ্যাল মিডিয়াতেও। গত ১৯ মার্চ ফেসবুকে অভিশাপ নামে একটি কবিতা পোস্ট করেন শ্রীজাত। তাতেই নাকি বিতর্কের সূত্রপাত। কী ছিল সেই কবিতায়?

মনে করা হচ্ছে, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের উদ্দেশেই লেখা ওই কবিতাটি। যোগীর নানা সময়ে করা বিতর্কিত মন্তব্যকে বিদ্ধ করেই নাকি লেখা হয়েছে কবিতাটি। মূলত, আপত্তি উঠেছে অভিশাপের শেষ দুটি লাইন নিয়ে। তাতেই বিতর্কের সূত্রপাত। আর সেই জল গড়িয়েছে এফআইআর দায়ের পর্যন্ত। শ্রীজাতর বিরুদ্ধে শিলিগুড়ি সাইবার সেলে অভিযোগ দায়ের করা হয়েছে।

এফআইআর দায়েরের ঘটনায় বিচলিত নন বলেই জানিয়েছেন শ্রীজাত। বরং কলম ধরেই তাঁর প্রতিবাদ করার কথা বলেছেন তিনি। আইনি পরামর্শও নিচ্ছেন। লেখক-শিল্পীদের স্বাধীনতা নিয়ে বিতর্ক নতুন নয়। এর আগে আক্রমণ ও নিষেধাজ্ঞার মুখে পড়েন মকবুল ফিদা হুসেন, সঞ্জয় লীলা বনশালি, গুলাম আলিরা। সেই তালিকায় এবার নাম জুড়ল শ্রীজাতর।

First published: 04:46:02 PM Mar 22, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर