Home /News /kolkata /
Kolkata News|| দিন দিন বাড়ছে বৈদ্যুতিক গাড়ির দাম, কারণ জানালেন পরিবহণ মন্ত্রী...

Kolkata News|| দিন দিন বাড়ছে বৈদ্যুতিক গাড়ির দাম, কারণ জানালেন পরিবহণ মন্ত্রী...

ফাইল ছবি।

ফাইল ছবি।

Electric vehicle price are increasing day by day: শহর দূষণহীন করতে ডিজেল গাড়ির বদলে বৈদ্যুতিক গাড়ি চালানোর পরিকল্পনা করেছে পরিবহণ দফতর। ইতিমধ্যেই কিছু বাস নামানো হয়েছে আরও বেশকিছু বাস অর্ডার দেওয়া আছে।

  • Share this:

#কলকাতা: শহর দূষণহীন করতে ডিজেল গাড়ির বদলে বৈদ্যুতিক গাড়ি চালানোর পরিকল্পনা করেছে পরিবহণ দফতর। ইতিমধ্যেই কিছু বাস নামানো হয়েছে আরও বেশকিছু বাস অর্ডার দেওয়া আছে। দ্রুত সেগুলি চলে আসার কথা রয়েছে। কিন্তু এই বাস চলাতে পরিবহণ দফতরের আরও একটি বড় মাথা ব্যাথার কারণ লিথিয়াম ব্যাটারি। যেটার যোগান চাহিদার তুলনায় অনেক কম। একই সঙ্গে যোগান কম হওয়ার গাড়ির দাম অনেকটাই উর্ধমুখি।

আরও পড়ুন: আঁধার কাটিয়ে আলোর পথযাত্রী জামডোবা, কার উদ্যোগে গ্রামে এল বিদ্যুৎ? শাসক-বিরোধী তরজা তুঙ্গে

পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, "আমাদের কথায় কথায় বলা হয় মেক ইন ইন্ডিয়া। কিন্তু এখন সবচাইতে বেশি চাহিদা বৈদ্যুতিক গাড়ির। এই বৈদ্যুতিক গাড়ি বা ইলেকট্রিক গাড়ি আনার জন্য খরচ বেড়ে যাচ্ছে যদিও এই খরচ কমার কথা। এই বৈদ্যুতিক গাড়িতে ইঞ্জিন থাকছে না, একটি মোটরের সাহায্যেই গাড়ির চাকাগুলি ঘুড়বে। তাই বৈদ্যুতিক গাড়ির দাম খুব বেশি হওয়ার কথা নয় সাধারণ গাড়ির তুলনায় এই গাড়িগুলি অর্ধেক কম খরচে তৈরি করা সম্ভব। কিন্তু গাড়িগুলির সাধারণ গাড়ির তুলনায় তিন ডবল হয়ে যাচ্ছে। এর কারণ লিথিয়াম ব্যাটারি। এই লিথিয়াম ব্যাটারি যদি কেন্দ্র আগে থেকে উদ্যোগ নিত। এবং বিভিন্ন জায়গায় যারা লিথিয়াম প্রস্তুতকারকদের সঙ্গে কথা বলত। তাহলে দাম একটা নিয়ন্ত্রণে থাকত।" এই সমস্যার জন্য খুব স্বাভাবিকভাবে পুরো পরিকল্পনাটা যে একটু ধাক্কা খাবে তা বলাই বাহুল্য।

আরও পড়ুন: নিজের রক্ত দিয়ে এঁকেছেন মুখ্যমন্ত্রীর ছবি, তাঁকেই উপহার দিতে চান দুর্গাপুরের সুরজিৎ

একদিকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেট্রোল, ডিজেলের দাম। জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে রাস্তায় বাস কমেছে। সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। বিকল্প বৈদ্যুতিক গাড়িও সেই অনুপাতে রাস্তায় নামেনি। সূত্রের খবর, এই বাসের চাহিদা অনুযায়ী যোগান কম তা ছাড়াও শহরে সেই পরিমান চার্জিং স্টেশন এখনও গড়ে তোলা সম্ভব হয়নি। একইসঙ্গে মহামূল্য ব্যাটারি হওয়াতে দামটা এখনও নাগালের মধ্যে নয়। সব মিলিয়ে ভোগান্তি থেকেই যাচ্ছে যাত্রীদের।

UJJAL ROY

Published by:Shubhagata Dey
First published:

Tags: Kolkata, Kolkata Electric Bus

পরবর্তী খবর