Home /News /kolkata /
Egg Price Hike In Bengal: সাত টাকা পিস্ ডিম! কেন পাল্লা দিয়ে বেড়েই চলেছে ডিমের দাম?

Egg Price Hike In Bengal: সাত টাকা পিস্ ডিম! কেন পাল্লা দিয়ে বেড়েই চলেছে ডিমের দাম?

Egg Price Hike In Bengal: মুরগির মাংসের পর এবার ডিমের দাম চড়া।

  • Share this:

#কলকাতা: রান্নার গ্যাসের দাম আগেই বেড়েছিল। ভোজ্য তেলের দাম তো দিন দিন বাড়ছে। এরই মাঝে মুরগির মাংস আড়াইশোতে পৌঁছেছে। এবার মধ্যবিত্ত বাঙালির নাগালের মধ্যে যে ডিম ছিল, সেটারও দাম বাড়ছে হু হু করে। বাড়তে বাড়তে ডিম এখন সাত টাকা পিস।

জুলাই মাসের শুরুতেই ১৩ থেকে ১৪ টাকা হয়েছে জোড়া খুচরো ডিম। বেড়েছে পাইকারি ডিমের দাম। দিনকয়েক আগেও খুচরো ডিম বিক্রি হয়েছে ১২ টাকা জোড়া। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা থেকে আমদানি করা পাইকারি ডিমের দাম বাড়ায় এই বিপত্তি।

দ্য ক্যালকাটা এগ মার্চেন্ট অ্যাসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক কাজল দত্ত বলেন, দিনে দিনে পরিবহন খরচ বাড়ছে। তার সঙ্গে মুরগি চাষে সব ধরনের খরচই বেড়েছে। ডিম আনার পর লোডিং-আনলোডিং-এর খরচও বেড়েছে অনেকটাই।

আরও পড়ুন-  হরিদেবপুরের পর আবার, রাজাবাজারের রাস্তায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু কিশোরের

পশ্চিমবঙ্গে ডিম উৎপাদন সামান্য হয়। প্রয়োজনের তুলনায় তা অনেকটাই কম। তাই কলকাতাসহ রাজ্যের বেশিরভাগ ডিমের বাজার দখল করে আছে অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার ডিম।

অন্ধ্রপ্রদেশের বিভিন্ন বাজারে আজ শনিবার ডিমের পাইকারি দাম ছিল ৪৯৬ টাকা। প্রতি ১০০টি ডিমের দাম হিসেবে। কলকাতায় সেই দাম প্রতি একশো ডিমের জন্য ৫৭১ টাকা।

মে মাসের শেষে কলকাতায় প্রতি ১০০টি ডিমের দাম ছিল ৪৯০ টাকা। জুন মাসের শুরুতেই ৫০০ টাকা পেরিয়ে যায়। ৮ ই জুন ৫১০ টাকা বিক্রি হয়েছে ডিম। ১২ ই জুন ৫৩০ টাকা দাম ছিল প্রতি ১০০ টি ডিমের।

২২ শে জুন ডিমের দাম গিয়ে দাঁড়ায় প্রতি শ' ৫৪০ টাকা। ২৫ শে জুন ডিমের দাম কলকাতায় ৫৫৮ টাকা। ২৬ শে জুন ৫৬৫ টাকা ১০০ টি ডিমের দাম ছিল কলকাতার বাজারে। ২৯ শে জুন  ডিমের দাম আরো একটু বেড়ে হয় ৫৫৯ টাকা।

জুলাই মাসে সেই ডিমের দাম অনেকটাই বেড়ে যায়। পয়লা জুলাই ৫৭১ টাকা প্রতি ১০০ ডিম বিক্রি হয়েছে।

আরও পড়ুন- উপার্জন বাড়াতে বিকল্প পথ, খুব শীঘ্র বড় পরিবর্তন কলকাতা মেট্রোরেল পরিষেবায়

মে মাসে খুচরো বাজারে ডিমের দাম ১১ টাকা জোড়া ছিল অর্থাৎ পিস প্রতি ডিমের দাম সাড়ে পাঁচ টাকা। জুন মাসের শুরুতে বাড়তে থাকে ডিমের দাম। প্রতি পিস ৬ টাকা, জোড়া ১২ টাকা বিক্রি হয়।

জুন মাসের শেষ সপ্তাহে প্রতি পিস ৬.৫০ টাকা। জোড়া ১৩ টাকা। জুলাই মাসের শুরুতে ডিমের দাম পিস প্রতি সাত টাকা, জোড়া ১৪ টাকায় পৌঁছেছে।

Published by:Suman Majumder
First published:

Tags: Egg, Egg Price

পরবর্তী খবর