বৌবাজার বিপর্যয় পর "উর্বি"র দ্বিতীয় ইনিংসে সবুজসঙ্কেত হাইকোর্টের 

বৌবাজার বিপর্যয় পর
ফাইল ছবি

বিপর্যয় সামলে "উর্বি"র দ্বিতীয় ইনিংসে সবুজসঙ্কেত দিল হাইকোর্ট।

  • Share this:

#কলকাতা: বিপর্যয় সামলে "উর্বি"র দ্বিতীয় ইনিংসে সবুজসঙ্কেত দিল হাইকোর্ট। পাঁচ মাস পর দৌড় শুরু এখন সময়ের অপেক্ষা।

মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ অনুমতি দিয়েছে কেএমআরসিএল-কে সুড়ঙ্গ নির্মাণের পরবর্তী ধাপ সম্পূর্ণ করতে।  তবে তার জন্য বেশ কিছু শর্ত চাপানো হয়েছে. যেমন-আইআইটি মাদ্রাজকে সঙ্গে যোগাযোগ রেখে কাজ এগিয়ে  নিয়ে যেতে হবে। সুড়ঙ্গ নির্মাণের সবদিক খতিয়ে দেখে  ১৫ দিন অন্তর তাদের রিপোর্ট দিয়ে কাজের অগ্রগতি সম্পর্কে জানাতে হবে।

এদিন কেএমআরসিএল আইআইটি সুপারিশ মেনে বাকি কাজ সম্পূর্ণ করার জন্য সওয়াল রাখে। জনস্বার্থমামলাকারীদের অবস্থান জেনে নেয় আদালত। তারপরই সবুজ সঙ্কেত দেওয়া হয়।

কেএমআরসিএল কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, "চান্ডি" অপর টিবিএম-১, এখনও সুড়ঙ্গে দমবন্ধ হয়ে সেটি। সে আর কাজ শুরু করতে পারবে কিনা তা নিয়ে তৈরি সংশয় তৈরি হয়েছে। এই অবস্থায় কলকাতা হাইকোর্টে কেএমআরসিএল নতুন করে কাজ শুরু করার আবেদন রাখে। সেই আবেদনের ভিত্তিতে এদিন ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ তৈরির দ্বিতীয় পর্যায়ের অনুমতি মেলে।

"উর্বি" টিবিএম-২ দিয়ে  শিয়ালদহ পর্যন্ত সুড়ঙ্গ তৈরির কাজ এগিয়ে নিয়ে যেতে চায় মেট্রো কর্তৃপক্ষ। ৭০০-৮০০ মিটার সুড়ঙ্গ তৈরি করলেই উর্বি শিয়ালদহ পৌঁছে যাবে।  ৫ মাস কাজ বন্ধ রয়েছে। এর আগে কলকাতা হাইকোর্টের নির্দেশে এই উর্বিকে ৫ মিটার শিয়ালদহ অভিমুখে এগোনো হয়। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই প্রক্রিয়া চলে। উর্বির এই পরীক্ষার পর ইঞ্জিনিয়াররা (নাম প্রকাশে অনিচ্ছুক) জানাচ্ছেন সুড়ঙ্গ তৈরীর কাজ শুরু হলে আর কোন অসুবিধা হবে না। সময় নষ্ট না করে তাই শিয়ালদহের মুখে দ্রুত সুড়ঙ্গ তৈরীর কাজ শুরু করতে চাইছে কেএমআরসিএল।

সূত্রের খবর,উর্বি শিয়ালদহ পর্যন্ত সুড়ঙ্গ তৈরি সম্পূর্ণ করলে, তাকে দিয়েই 'চান্ডি'র কাজটাও করানো হবে। ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প গোটা দেশে এক সোনালী প্রকল্প। হুগলি নদীর নিচে দিয়ে টানেল তৈরীর কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।বউবাজার বিপর্যয় কিছুটা হলেও ব্যাকফুটে ঠেলে দিয়েছিল কেএমআরসিএল-কে। বউবাজার বিপর্যয় সামলে, পূনর্বাসনের সমস্যা কাটিয়ে উঠে নতুন উদ্যমে ছুটতে চাইছে এখন "উর্বি"।

First published: February 11, 2020, 9:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर