• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • DENGU IS NOW ANOTHER CONCERN FOR BENGAL WHAT NABANNA THINKS TO COMBAT THE DISEASE SDG

Corona & Dengue: করোনার দোসর হতে পারে ডেঙ্গু! সাঁড়াশি আক্রমণ থেকে বাঁচতে কী পদক্ষেপ রাজ্যের?

বাংলায় করোনার দোসর হতে পারে ডেঙ্গু! প্রতীকী ছবি।

করোনার (Coronavirus) পাশাপাশি দরজায় কড়া নাড়তে শুরু করেছে ডেঙ্গু (Dengue)। যা নিয়ে রীতিমত উদ্বিগ্ন প্রশাসন।

  • Share this:

    #কলকাতা: করোনা সংক্রমনে (COVID 19) রাশ টানতে দেশের একাধিক রাজ্যে লকডাউন (Lockdown) ঘোষণা করে সংশ্লিষ্ট রাজ্যের প্রশাসন। তবে বাংলার ক্ষেত্রে সম্পূর্ণ লকডাউন করার বিপক্ষে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তার বদলে কড়া বিধিনিষেধ (Strict Restrictions in Bengal) আরোপ করে সংক্রমণে বেড়ি পরাতে চেয়েছিলেন। কড়া আত্মশাসনের জেরে করোনার প্রকোপ অনেকটাই কমেছে। দীর্ঘ আড়াই মাস পরে আক্রান্তের সংখ্যা (Covid Positivity Rate) নেমে এসেছে তিন হাজারের নীচে। তবে এ সবের মধ্যেই কড়া নাড়তে শুরু করেছে ডেঙ্গু (Dengue)। যা নিয়ে রীতিমত উদ্বিগ্ন প্রশাসন।

    তবে এখনও বেশ কয়েকটি জেলায় সংক্রমণের হার প্রশাসনকে চিন্তায় রেখেছে। ফলে সেই জেলাগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা কমাতে বদ্ধপরিকর রাজ্য। শনিবার জেলাশাসক এবং প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন স্বাস্থ্য সচিব এইচ কে দ্বিবেদী। সেখানে সংক্রমণ কমাতে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

    সম্প্রতি নদিয়া, হাওড়া, জলপাইগুড়ি, হুগলি, পূর্ব মেদিনীপুর, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, কোচবিহার, দার্জিলিংয়ের জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে করোনা সংক্রমণ রুখতে আরও কড়া পদক্ষেপ নেওয়ার বার্তা দেন মুখ্যমন্ত্রী নিজেই। সেদিন মমতা জানিয়েছিলেন, "যে জেলাগুলিতে প্রত্যেকদিনের দু'শোর বেশি মানুষ আক্রান্ত হচ্ছে, সেই জেলাগুলিতে প্রয়োজনে কনটেইনমেন্ট জোন (Containment Zone) করুন। আগামী কয়েকদিনের মধ্যে সেটা করতে হবে। তার জন্য যা যা ব্যবস্থা নেওয়ার আপনারা নিন। সাত থেকে আটটি জেলাতে এখনও পর্যন্ত প্রত্যেকদিন আক্রান্তের সংখ্যা দু'শোর পেরিয়ে যাচ্ছে। তা নিয়ন্ত্রণে আনতে হবে যত তাড়াতাড়ি সম্ভব।" তারপরে সংক্রমণ তুলনায় কমলেও   দিন ফের সেই জেলাগুলি নিয়েই ফের উদ্বেগ প্রকাশ করেন মুখ্যসচিব।

    এ দিনের বৈঠকে মুখ্যসচিব করোনা টিকাকরণের পরিমাণ বাড়াতে জেলাগুলি নির্দেশ দেন। করোনার পাশাপাশি ডেঙ্গুর দিকেও নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যে জেলাগুলি অতিরিক্ত ডেঙ্গু প্রবণ, সেই জেলাগুলির দিকে বিশেষভাবে সতর্ক থাকতে বলেন স্বাস্থ্য সচিব।

    সোমরাজ বন্দ্যোপাধ্যায় 

    Published by:Shubhagata Dey
    First published: