Home /News /kolkata /
Cyber Crime: সাইবার ক্রাইমে নতুন কৌশল ‘মেসেজ ব্লাস্ট’! এক ক্লিকেই জড়িয়ে পড়তে পারেন আপনিও! জানুন কী ভাবে

Cyber Crime: সাইবার ক্রাইমে নতুন কৌশল ‘মেসেজ ব্লাস্ট’! এক ক্লিকেই জড়িয়ে পড়তে পারেন আপনিও! জানুন কী ভাবে

সাইবার অপরাধের নয়া জাল মেসেজ বিস্ফোরণ

সাইবার অপরাধের নয়া জাল মেসেজ বিস্ফোরণ

Cyber Crime: এক ক্লিকেই আপনার মোবাইলে থাকা ব্যক্তিগত তথ্য পৌঁছে যাবে প্রতারকের হাতে। সাইবার বিশেষজ্ঞদের মতে প্রলোভন দিয়ে আসা এই মেসেজ আদতে ‘মেসেজ ব্লাস্ট’।

  • Share this:

    #কলকাতা: নিমেষে দশ থেকে পনেরোটি টেক্সট মেসেজে ভরে উঠল আপনার মোবাইল ফোন। প্রেরক কোনও অনলাইন বিপনি বা সার্ভিস প্রোভাইডার। সাবধান। সাইবার বিশেষজ্ঞদের (Cyber Crime) মতে প্রলোভন দিয়ে আসা এই মেসেজ আদতে ‘মেসেজ ব্লাস্ট’ (Message Blast)। যাতে লিঙ্কের মাধ্যমে রিমোর্ট কন্ট্রোল সিস্টেম পাঠানো হয়েছে আপনাকে। এক ক্লিকেই আপনার মোবাইলে থাকা ব্যক্তিগত তথ্য পৌঁছে যাবে প্রতারকের হাতে।

    দক্ষিণ কলকাতার দেবায়নী ঘোষাল। বেসরকারি সংস্থায় কর্মরত এই মহিলা অনলাইন অফলাইন দুয়েতেই শপিং করতে ভাল বাসেন। আকর্ষণীয় অফার থেকে উপহার প্রায়ই ভাগ্যে লাগে দেবায়নীর (Cyber Crime)। কিন্তু এই আকর্ষণীয় অফার এখন সবচেয়ে বড় মানসিক হেনস্থার কারণ হয়ে উঠেছে ওই তরুণীর।

    দিন কয়েক আগে একটি অনলাইন বিপনি সংস্থার তরফে টেক্সট মেসেজ পান হোয়াটঅ্যাপে। তাতে আকর্ষণীয় ছাড়ের কথা উল্লেখ রয়েছে। সাথে রয়েছে একটি লিঙ্ক। এক ক্লিকেই বদলে গেল সব কিছু। কোথায় ২৫০০ টাকার ক্যাশ ব্যাক! উল্টে খানিক সময়ের মধ্যে শুরু হল ব্ল্যাকমেল (Cyber Crime)। ততক্ষণে প্রতারকদের হাতে পৌঁছে গিয়েছে ওই তরুণীর প্রোফাইল পিকচার ও কনট্যাক্ট লিস্ট। সেই ছবি ব্যবহার করে অশ্লীল ছবি বানিয়ে শুরু ব্ল্যাকমেল। এমনই অভিযোগ দেবায়নী ঘোষালের।

    আরও পড়ুন : হাইকোর্টের সঙ্গে 'ওপর চালাকি'! প্রধান শিক্ষককে ধরে আনার নির্দেশ বিচারপতির

    ইতিমধ্যে কলকাতা পুলিসের সাইবার থানাতে অভিযোগ করেছেন তিনি। চলছে তদন্ত। আর এখানেই সাবধান করছেন সাইবার বিশেষজ্ঞরা। তাদের মতে এই কৌশল নতুন। যাকে তাদের পরিভাষায় বলা হচ্ছে ‘টেক্সট মেসেজ ব্লাস্ট’। অর্থাৎ আপনার মোবাইলে এসএমএস বিস্ফোরণ ঘটিয়ে তথ্য হাতিয়ে ব্ল্যাকমেল করার প্রবণতা দেখা যাচ্ছে প্রতারকদের মধ্যে।

    টেক্সট মেসেজ ব্লাস্ট কী ? কম করে ১০-১৫টি টেক্সট মেসেজ পর পর মোবাইলে ঢুকবে সর্বাধিক এক সাথে ১০০ টি মেসেজও কখনও কখনও পাঠিয়ে থাকে প্রতারকরা এক যোগে এত মেসেজ পাঠানো হয় বলে সাইবার বিশেষজ্ঞরা একে বলছেন ‘টেক্সট মেসেজ ব্লাস্ট’ বা মেসেজ বিস্ফোরণ

    কী ভাবে হয় এই মেসেজ বিস্ফোরণ? সাইবার বিশেষজ্ঞের মতে গুগল সার্চ ইঞ্জিনে এই ধরনের মেসেজ ব্লাস্টের অ্যাপলিকেশন বা অ্যাপ পাওয়া যায়। সেই অ্যাপ ডাউনলোড করে কনটেন্ট নিজের মত লিখে একসাথে অনেক ব্যক্তিকে পাঠানো যায়। তবে এই অ্যাপগুলি প্লে-স্টোরে পাওয়া যায় না।

    আরও পড়ুন : 'ভরাট' করার চেষ্টা হয়েছিল, সেই পুকুরই বাঁচিয়ে দিল! ১৭ ঘণ্টায় নিয়ন্ত্রণে ট্যাংরার আগুন

    কী ভাবে প্রতারণা? একসাথে পর পর এসএমএস পাঠিয়ে প্রাথমিক ভাবে সাধারণ মানুষকে ধন্দে ফেলে প্রতারকরা।মেসেজে আকর্ষণীয় অফার বা প্রলোভনমূলক বিষয় জানিয়ে নিচে একটি লিঙ্ক দেওয়া হয়। ওই লিঙ্কের মধ্যেই লুকিয়ে থাকে প্রতারণার জাল। লিঙ্কে ক্লিক করলেই আপনার মোবাইল রিমোর্ট সিস্টেমে পড়ে যাবে। আপনি যা করবেন আপনার মোবাইলে, সবটাই দেখতে পাবে প্রতারক। এমনকি মোবাইলে থাকা তথ্যও হাতিয়ে নিতে পারে প্রতারকরা অনেকক্ষেত্রে এই মেসেজ বিস্ফোরণ ঘটিয়ে ম্যালওয়ারও পাঠিয়ে থাকে প্রতারকরা।

    সাইবার বিশেষজ্ঞ সাম্যজিৎ মুখোপাধ্যায় তাই বলছেন, মনে রাখবেন সব অফারই সুখের নয়, তাই দেবায়নীর মতো অনেকেই এই মেসেজ বিস্ফোরণের শিকার। মেসেজ পেলেই ক্লিক করার আগে ভাবুন কী বলছেন বিশেষজ্ঞরা।

    অমিত সরকার

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Cyber Crime, Message

    পরবর্তী খবর