Home /News /kolkata /
 Calcutta High Court Rare Case: সম্পর্কের টানাপোড়েনে আদালতে ৭ বছরের শিশু! 'মানবিক' রায় কলকাতা হাইকোর্টে!

 Calcutta High Court Rare Case: সম্পর্কের টানাপোড়েনে আদালতে ৭ বছরের শিশু! 'মানবিক' রায় কলকাতা হাইকোর্টে!

একরত্তির ভার্চুয়াল বয়ানে নজিরবিহীন রায় হাইকোর্টে প্রতীকী ছবি৷

একরত্তির ভার্চুয়াল বয়ানে নজিরবিহীন রায় হাইকোর্টে প্রতীকী ছবি৷

Calcutta High Court Rare Case: বাবা-সন্তানের জন্য এবার 'প্রাইভেট সময়' বেঁধে দিল হাইকোর্ট। শুক্রবারই বাবাকে গিফট পাঠাতে বলল সন্তানের কাছে!

  • Share this:

#কলকাতা: দাম্পত্য সম্পর্কের টানাপোড়েন। অনিশ্চিত ৭ বছরের শিশুর ভবিষ্যৎ। মানবিক হাইকোর্ট শুক্রবারই বাবাকে গিফট পাঠাতে বলল সন্তানের কাছে। বাবা-সন্তানের পবিত্র সম্পর্ক জুড়তে ৩০ মিনিট করে প্রতিদিন সময়ও বেঁধে দিল ডিভিশন বেঞ্চ (Calcutta High Court Rare Case)। অভিযোগ, বাবা নাকি তাঁর সন্তানকে পাচ্ছে না, মাঝে বাধা দিচ্ছেন মা। সন্তানকে আমেরিকায় নিজের কাছে ফেরত চায় বাবা। অন্যদিকে ওড়িশার রাউরকেল্লায় সন্তানকে বড় করতে চান মা।

আরও পড়ুন: আর স্কুল ফি-তে ছাড় নয়, অভিভাবকদের জন্য বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের!

জন্মসূত্রে আমেরিকার নাগরিক সন্তান। বাবা-সন্তানের জন্য এবার 'প্রাইভেট সময়' বেঁধে দিল হাইকোর্ট (Calcutta High Court)। প্রতিদিন ৩০ মিনিট নিজস্ব সময় কাটাবে বাবা ও সন্তান। দুপুর ১২ টা নাগাদ লাঞ্চের আগে হবে বাবা-সন্তানের কথোপকথন। পবিত্র সম্পর্কের সময়ে কেউ নাক গলাতে পারবে না।

বাবার আইনজীবী সুবীর সান্যাল ও রাতুল বিশ্বাস জানান,'ভার্চুয়ালি বাবা-সন্তান যোগসূত্রে বাকিদের 'প্রবেশ নিষেধ'। প্রতিদিন ৩০ মিনিট করে বাবা-সন্তানের  কথোপকথনের জন্য সময় নির্দিষ্ট করে দিয়েছে আদালত। আপাতত সম্পর্ক জুড়তে এমনটাই চেয়েছে  বিচারপতি টি এস শিবাগনানম ডিভিশন বেঞ্চ (Calcutta High Court Rare Case)।'

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়া নিয়ে দলকে জরুরি নির্দেশ মমতার! নিশানায় কারা, তুঙ্গে জল্পনা...

২০১৪ সালে বিয়ে হয় কলকাতার যুবকের সঙ্গে ওড়িশার রাউরকেল্লার যুবতীর। ২০১৫ সালে আসে তাঁদের সন্তান। ক্যালিফোর্নিয়ায় জন্ম নেয় সন্তান। জন্মসূত্রে সে আমেরিকার নাগরিক। এরপর গত কয়েকবছর নানা সম্পর্কের জটিলতায়  বাবা ক্যালোফোর্নিয়া থেকে যান। মা সন্তানকে নিয়ে রাউরকেল্লায়। বাবা গুগলের উচ্চ পদে কর্মরত। নানা আইনি জটিলতায় বাবা-মায়ের সম্পর্ক আরও তিক্ত হয়। বাবা সন্তানকে আমেরিকায় ফিরিয়ে নিয়ে যেতে চান। মামলা হয় হাইকোর্টে ২০২০ সালে (Calcutta High Court Rare Case)।

আরও পড়ুন: গোয়া-ত্রিপুরায় খুশি, বাংলায় নজর রেখে ভিন রাজ্যের জন্য বড় পরিকল্পনা মমতার

মায়ের আইনজীবী বিকাশ সিং জানান, 'মা গার্হস্থ অত্যাচারের অভিযোগ আনেন স্বামীর বিরুদ্ধে। পণ ও টাকার দাবি করছে ছেলের বাড়ি, এমন অভিযোগও রয়েছে আমার মক্কেলের। আমেরিকার আইন ভারতে প্রযোজ্য নয়। সেখানকার আইন দেখিয়ে বাবা'র সন্তানকে ফেরানোর আবেদন সঠিক নয়।'

শুক্রবার বাবার মামলায়, আমেরিকা থেকে বাবা, ওড়িশা থেকে মা ও সন্তান ভিডিও কনফারেন্স মাধ্যমে হাইকোর্টের দুই বিচারপতি সঙ্গে সংযুক্ত হন। দুজনেই মন খুলে তাঁদের নিজেদের কথা বলেন বিচারপতিদের। এসবের মাঝেই এজলাসের সবার নজর কাড়ে ছোট্ট ৭ বছরের সন্তানের দিকে। মায়ের সঙ্গে ভার্চুয়ালি উপস্থিত হয়ে সবার মন জয় করে নেন ৭ বছরের শিশু। নিষ্পাপ মুখে চকোলেট খেতে খেতেই দিল বিচারপতিদের প্রশ্নের অনর্গল উত্তর। তাঁর মুখ দেখেই হয়তো আরও মানবিক পরামর্শ হাইকোর্টের।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Calcutta High Court, Relationship

পরবর্তী খবর