Home /News /education-career /
School Fee | Calcutta High Court: আর স্কুল ফি-তে ছাড় নয়, অভিভাবকদের জন্য বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের!

School Fee | Calcutta High Court: আর স্কুল ফি-তে ছাড় নয়, অভিভাবকদের জন্য বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের!

স্কুল ফি নিয়ে বড় নির্দেশ

স্কুল ফি নিয়ে বড় নির্দেশ

School Fee | Calcutta High Court: করোনা পরিস্থিতিতে রাজ্যের স্কুলের ফি নিয়ে হাইকোর্টে মামলা হয়েছিল। হাইকোর্ট জানিয়েছিল বর্তমান পরিস্থিতিতে ২০% ফি কমাতে।

  • Share this:

#কলকাতা: উঠে গেল স্কুল ফিতে কোভিড ছাড়।বর্তমানে করোনা পরিস্থিতির অনেকটাই স্বাভাবিক। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানই খুলে গিয়েছেছে। তাই বিদ্যালয় গুলি চলতি বছরের ১ মার্চ থেকে তাদের নিয়ম অনুয়ায়ী, বিদ্যালয়ের সমস্ত ফি এবং চার্জ নিতে পারবে। এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দ্র প্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। সঙ্গে বকেয়া স্কুল ফি ৫০% দিতে হবে ২৮ ফেব্রুয়ারির মধ্যে।

করোনা পরিস্থিতিতে রাজ্যের স্কুলের ফি নিয়ে হাইকোর্টে মামলা হয়েছিল। হাইকোর্ট জানিয়েছিল বর্তমান পরিস্থিতিতে ২০% ফি কমাতে। ফি কমানো নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিল শহরের একাধিক বেসরকারি স্কুল কর্তৃপক্ষ। তা অবশ্য খারিজ করে দেয় সর্বোচ্চ আদালত।

আরও পড়ুন: একদম সামনে ট্রেন, যুবতীকে বাঁচাতে ঝাঁপ যুবকের! তারপর...তুমুল ভাইরাল ভিডিও

গত ১৩ অক্টোবর কলকাতা হাইকোর্টের তরফে জানানো হয়, টিউশন ফিতে ২০% ছাড় দিতে হবে। পাশাপাশি ১ এপ্রিল ২০২০ থেকে যে শিক্ষাবর্ষ শুরু হয়েছে, তাতে অ্যাকাডেমিক ফি নেওয়া যাবে না। এর আগেও বেসরকারি স্কুলের ফি নিয়ে করা মামলায় হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল বেশ কয়েটি স্কুল। দ্বিতীয়বার বেসরকারি স্কুলগুলির ফি ২০% কমানো নিয়ে হাইকোর্ট রায় দিয়েছিল। তার বিরুদ্ধেও সুপ্রিম কোর্টে মামলা করে ১৯ টি স্কুল।

আরও পড়ুন: বার ডান্সার বান্ধবীকে নিয়ে রাত সফর, বারুইপুরে প্রোমোটারের সঙ্গে হাড়হিম ঘটনা!

আবেদন তারা বলেছিল, হাইকোর্ট ২০% ফি কমানোর যে নির্দেশ দিয়েছে, তা আইনত সম্ভব নয়। স্কুলের ফি কমানোর ক্ষমতা হাইকোর্টের নেই বলেও দাবি করা হয়েছিল সেই আবেদনে। যদিও সুপ্রিম কোর্টে সেই যুক্তি খারিজ হয়ে যায়। অবশেষে সেই ফি নিয়ে কোভিড ছাড় উঠিয়ে দিল কলকাতা হাই কোর্ট।

Published by:Suman Biswas
First published:

Tags: Calcutta High Court, School Fee

পরবর্তী খবর