Home /News /kolkata /
SSC: SSC নিয়োগে অস্বচ্ছতা কাটাতে মেধাতালিকা প্রকাশের নির্দেশ, 'সৌজন্যে' সেই বিচারপতি!

SSC: SSC নিয়োগে অস্বচ্ছতা কাটাতে মেধাতালিকা প্রকাশের নির্দেশ, 'সৌজন্যে' সেই বিচারপতি!

বড় নির্দেশ হাই কোর্টের

বড় নির্দেশ হাই কোর্টের

SSC: বৃহস্পতিবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশে সেই সুযোগ পেলেন এবার নিয়োগ প্রার্থীরা।

  • Share this:

#কলকাতা: নিয়োগের ৩ বছর পর নম্বর বিভাজন সহ মেধাতালিকা প্রকাশের নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এর। প্রথম state level selection test 2016 থেকেই হয় নবম-দশম শ্রেনীর শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। ২০১৬ নবম-দশম শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ও পরীক্ষা হয়। ২০১৭ নিয়োগ ইন্টারভিউ নেয় এসএসসি। ২০১৮ মেধাতালিকা প্রকাশ করা হলেও তা ছিল অপ্রকাশিত। শুধুমাত্র পরীক্ষার্থীরা তা দেখতে পেতেন। তালিকার অন্যদের সঙ্গে মিলিয়ে মেধা জানার সুযোগ ছিলোনা। বৃহস্পতিবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশে সেই সুযোগ পেলেন এবার নিয়োগ প্রার্থীরা।

২০১৯ নিয়োগতালিকা প্রকাশ ও নিয়োগ হয়। নিয়োগ হয প্রায়  ১০০০০ বেশি  শিক্ষক। ২০১৯, ডিসেম্বর; ৭ম রাউন্ড কাউন্সেলিং নেয় কমিশন নবম-দশম শ্রেনীর শিক্ষক নিয়োগ জন্য। বিস্মিত হাইকোর্ট বৃহস্পতিবার প্রশ্ন তোলে, কীভাবে এসএসসি সাইট থেকে প্যানেল ও ওয়েট লিস্ট উধাও হয়ে যায়! বিচারপতির পর্যবেক্ষণ, এসএসসি ভুল করেছে সাইট থেকে তা উধাও করে। বিচারপতি গঙ্গোপাধ্যায় মতামত দেন,নিয়োগ তালিকা মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলেও নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়নি।নবম-দশম নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতার প্রশ্নে,   নাম্বার বিভাজন সহ মেধাতালিকা প্রকাশের প্রয়োজনীয়তা রয়েছে। তালিকায় জায়গা পাওয়া ও অপেক্ষারত নিয়োগ প্রার্থীদের আবেদনপত্র সহ জানার সুযোগ যেখানে কমিশনের রুলে রয়েছে, সেখানে নম্বর বিভাজন সহ মেধাতালিকা প্রকাশে আপত্তি থাকার কথা নয় কমিশনের৷

আরও পড়ুন: 'বাংলায় এর আগে এরকম প্রতিভা জন্মায়নি', কটাক্ষের সুরে কাকে নিশানা করলেন দিলীপ ঘোষ?

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ নবম-দশম শ্রেনীর শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় মেধাতালিকা প্রকাশের ম। নম্বরবিভাজন সহ মেধাতালিকা প্রকাশের নির্দেশ। ৯ দিনের মধ্যে,  ২১ মে মধ্যে নাম্বার বিভাজন সহ মেধাতালিকা প্রকাশের নির্দেশ। একইসঙ্গে SLST নবম-দশমের নিয়োগ তালিকা ও অপেক্ষমান তালিকায় থাকা প্রত্যেকের আবেদনপত্র প্রকাশের নির্দেশ। নবম-দশম শ্রেনীর শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ১৭ জুন পর্যন্ত স্থগিতাদেশও দিয়েছেন বিচারপতি। এসএসসি সাইটে প্রকাশ করতে হবে মেধাতালিকা।

আরও পড়ুন: কেন্দ্রের বঞ্চনায় সোচ্চার মমতা, মোদিকে লিখলেন চিঠি! তুললেন একগুচ্ছ অভিযোগ...

স্বচ্ছতার প্রশ্নে হলফনামা দেওয়ার আবেদন করে এসএসসি, আবেদন খারিজ করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিছুদিন আগেই আগের নিয়োগ প্রক্রিয়ায় প্যানেলের মেয়াদ বাড়িয়ে নতুন করে শূন্যপদ ৫২৬১ করে নিয়োগের কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমা সিনহা ও শিউলি খাতুন মামলায় নিয়োগের অস্বচ্ছতার অভিযোগ ওঠে। মেধাতালিকা প্রকাশ করা গেলে সেই অস্বচ্ছতা কাটতে পারে বলে মনে করেন মামলাকারীদের আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত ও ফিরদৌস শামিম।

Published by:Suman Biswas
First published:

Tags: Calcutta High Court, SSC

পরবর্তী খবর