Home /News /kolkata /
BGBS 2022: রাজ্যে হবে বড় বিনিয়োগ, চাকরি! বাস্তবায়নে তৎপর নবান্ন, পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব

BGBS 2022: রাজ্যে হবে বড় বিনিয়োগ, চাকরি! বাস্তবায়নে তৎপর নবান্ন, পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব

BGBS 2022: শনিবার মিলন মেলাপ্রাঙ্গণে মুখ্য সচিব বাণিজ্য বিষয়ক কমিটির সঙ্গে আলোচনা করেন। বৈঠকে উপস্থিত ছিলেন কয়েকটি দপ্তরের সচিবও।

  • Share this:

#কলকাতা: রাজ্যে সবেমাত্র শেষ হয়েছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বৃহস্পতিবার জানিয়েছিলেন, এবারের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে ৩ কোটি ৪২ লক্ষ ৩৭৫ কোটি টাকা লগ্নি প্রস্তাব এসেছে। এবার সেই বিনিয়োগকে বাস্তব রূপ দিতে তৎপর নবান্ন।

শনিবার মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী "বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণে" প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন বাণিজ্য বিষয়ক কমিটির সচিব পর্যায়ের আধিকারিকদের পাশাপাশি কয়েকটি দপ্তরের সচিবও। রাজ্যের যে যে ক্ষেত্রে বিনিয়োগ এসেছে সেই বিষয়গুলো নিয়েই এদিন পর্যালোচনামূলক বৈঠক করেন মুখ্য সচিব।

আরও পড়ুন- হাসপাতাল থেকে ছাড়া পেতেই ফের অনুব্রত মণ্ডলকে তলব সিবিআইয়ের!

প্রসঙ্গত, গত বুধবার ও বৃহস্পতিবার সাফল্যের সঙ্গে বিশ্ববাণিজ্য সম্মেলন চলায় এদিন আধিকারিকদের ধন্যবাদ জানান মুখ্য সচিব। পাশাপাশি রাজ্যে এসে বিভিন্ন শিল্পপতিরা যে বিনিয়োগ প্রস্তাব দিয়েছে তা বাস্তবায়িত করার যাতে সুযোগ পায় সেই পরিবেশ-পরিকাঠামো নিশ্চিত করারও বার্তা দেওয়া হয়েছে এই দিনের বৈঠকে, খবর নবান্ন সূত্রে খবর।

প্রতিমাসেই এই বাণিজ্য বিষয়ক কমিটির বৈঠকে বসবে বলেও এই দিনের বৈঠকে স্থির হয়েছে। পাশাপাশি কোন দপ্তরের কতটা কাজ এগোচ্ছে বিনিয়োগের নিরিখে সে বিষয় নিয়ে রিপোর্ট দেওয়ার কথা বলা হয়েছে এই বাণিজ্য বিষয়ক কমিটিকে।

বিভিন্ন দপ্তরের সচিব এবং বাণিজ্য বিষয়ক কমিটি যাতে বণিকসভাগুলির সঙ্গে সমন্বয় রেখে চলেন, এই দিনের বৈঠকে সেই বার্তাও দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক পণ্য করিডর-এর কথা উল্লেখ করেছেন। নবান্ন সূত্রে খবর, মূলত তাজপুর- রঘুনাথপুর, ডানকুনি- কল্যাণী এবং ডানকুনি- ঝাড়গ্রামের পণ্য পরিবহনের পরিকাঠামো বিনিয়োগকারীদের কাছে আকর্ষণীয় কেন্দ্র হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে।

এই প্রকল্প রাজ্যের ১১ টি জেলা জুড়ে রয়েছে। সে ক্ষেত্রে এই ১১ টি জেলার মধ্যে রেল, বিমান যোগাযোগ উন্নত রাজ্য সড়ক এবং জাতীয় সড়কের মধ্যে থাকায় শিল্পমহলকে এই পণ্য পরিবহনের করিডোর বাড়তি উৎসাহ দেবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- সাংসদের বাড়ির অদূরে রাখা ছিল অটো, তল্লাশি চালাতেই মিলল বোমা-বন্দুক!

শুধু বাণিজ্য সংক্রান্ত কমিটির আধিকারিক বা বিভিন্ন দপ্তরের সচিব দের নয়, বিভিন্ন জেলাশাসকদেরও তা বাস্তবায়নে কোমর বেঁধে নামতে বলেছে নবান্ন। মুখ্যমন্ত্রী বিশ্ববাণিজ্য সম্মেলনে জানিয়েছেন, শিল্প করতে জমি কোনও সমস্যা হবে না। এদিনের পর্যালোচনা বৈঠকে সেই বিষয় নিয়েও নজর দেওয়ার নির্দেশ দেন মুখ্য সচিব।

বিভিন্ন জেলায় বণিকসভাগুলির সঙ্গেও যাতে সমন্বয় রেখে চলা হয়, এদিনের বৈঠকে আধিকারিকদের সেই বিষয়টি নিয়েও পরামর্শ দেন মুখ্যসচিব, এমনটাই জানা যাচ্ছে নবান্ন সূত্রে।

Published by:Suman Majumder
First published:

Tags: BGBS 2022, Investment, Nabanna

পরবর্তী খবর