Home /News /kolkata /
Bengal Budget: বিজেপির নজিরবিহীন বিক্ষোভ, 'এক বাক্যের' বক্তব্য রেখেই বিধানসভা ত্যাগ রাজ্যপালের!

Bengal Budget: বিজেপির নজিরবিহীন বিক্ষোভ, 'এক বাক্যের' বক্তব্য রেখেই বিধানসভা ত্যাগ রাজ্যপালের!

বিধানসভায় বাজেট অধিবেশনে তুলকালাম প্রতীকী ছবি।

বিধানসভায় বাজেট অধিবেশনে তুলকালাম প্রতীকী ছবি।

Bengal Budget: পুরভোটে অশান্তির অভিযোগ তুলে এদিন কার্যত বিক্ষোভে ফেটে পরে গেরুয়া শিবির। "মানুষ খুনের সরকার আর নেই দরকার" এই মর্মে হাতে প্লাকার্ড নিয়ে স্লোগান দিতে থাকে। চুপ থাকেনি শাসকদলও। বিজেপির পাল্টা স্লোগান দিতে শুরু করে দেয় তৃণমূল শিবিরও।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: রাজ্য বিধানসভার (Bengal Budget Session 2022) বাজেট অধিবেশনের শুরুতেই সোমবার ধুন্ধুমার বেধে গেল বিধানসভা (Bengal Budget) চত্বরে। বিধানসভায় প্রকাশ্যেই চরমে ওঠে শাসক-বিরোধী সংঘাতের বাতাবরণ। অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের ডাকা সর্বদল বৈঠক বয়কটের সিদ্ধান্ত নেয় বিজেপি (Bengal BJP)। আর বিধানসভার অধিবেশন শুরুর আগেই এই বয়কট ও বিক্ষোভে চূড়ান্ত অশান্তির পরিবেশ সৃষ্টি হয়। এদিনই রাজ্যপালের (Governor Jagdeep Dhankhar) ভাষণ দিয়ে শুরু হওয়ার কথা ছিল রাজ্যের বাজেট অধিবেশন। কিন্তু বিজেপির বিক্ষোভে পরিস্থিতি ক্রমশ অশান্ত হয়ে পরে। রাজ্যপাল বার বার অনুরোধ জানায় সত্বেও কোনওরকম সৌজন্য দেখায়নি প্রধান বিরোধী দল বিজেপি।

আরও পড়ুন :  ‘কোথা থেকে ফাঁস হয় মাধ্যমিকের প্রশ্ন?’, বিস্ফোরক দাবি দিলীপ ঘোষের! যা বললেন...

মূলত পুরভোটে অশান্তির অভিযোগ তুলেই এদিন কার্যত বিক্ষোভে ফেটে পরে গেরুয়া শিবির। "মানুষ খুনের সরকার আর নেই দরকার" এই মর্মে হাতে প্লাকার্ড নিয়ে স্লোগান দিতে থাকে। চুপ থাকেনি শাসকদলও (TMC)। বিজেপির (BJP) পাল্টা স্লোগান দিতে শুরু করে দেয় তৃণমূল শিবিরও। স্লোগান ও পাল্টা স্লোগানের জেরে ভাষণ (Bengal Budget) শুরু করতে বিলম্ব হতে থাকে রাজ্যপালের। স্পিকার মাইক নিয়ে অনুরোধ জানান দু-পক্ষকে শান্ত হতে। রাজ্যপালও হাত জোড় করে বার বার অনুরোধ করেন যুযুধান দুই বিরোধী পক্ষকে শান্ত হওয়ার জন্য। বিজেপির বিক্ষোভকারীদের আসনে বসতে অনুরোধ করেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar)। মুখ্যমন্ত্রী নিজেও বিক্ষুব্ধদের সরে যাওয়ার জন্য অনুরোধ জানান। কিন্তু বিজেপি অনড়। এরইমধ্যে একটা সময় রাজ্যপালের সঙ্গে একান্তে কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। ছিলেন পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম ও চন্দ্রিমা ভট্টাচার্য। রাজ্যপাল বেরিয়ে যেতে চান। এরপর বিজেপির বাধার মধ্যেই রাজ্যপালের ভাষণ কোনোক্রমে সম্পন্ন হয়।

আরও পড়ুন :  'ব্ল্যাক আউট' ইস্যু, বিধানসভায় ভাষণের সরাসরি সম্প্রচার চান রাজ্যপাল, স্পিকারকে তলব

তবে সেখানেই শেষ নয় রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar) ভাষণ দিয়ে বেরোনোর সময় তাঁর পথ আটকে বিক্ষোভ দেখতে শুরু করেন চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজা-সহ তৃণমূলের মহিলা বিধায়করা। "বিজেপি হটাও, দেশ বাঁচাও" পাল্টা স্লোগান শুরু হয় টিএমসির। বিক্ষোভের জেরে এদিন প্রায় পঞ্চাশ মিনিট দেরিতে ভাষণ দেন রাজ্যপাল। শুধু তাই নয় তাঁর ভাষণের (Bengal Budget Session 2022) শুধুমাত্র প্রথম ও শেষ বাক্যই আনুষ্ঠানিকভাবে বলতে পারেন রাজ্যপাল জগদীপ ধনখড়। গোটা ঘটনাকে গণতন্ত্রের লজ্জা আখ্যা দিয়ে বিরোধীদের বিক্ষোভের তুমুল সমালোচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Bengal Budget, Governor Jagdeep Dhankhar

পরবর্তী খবর