Home /News /kolkata /

Bjp on Durga Puja: দুর্গাপুজোর আন্তর্জাতিক স্বীকৃতি, মোদিকে ধন্যবাদ বঙ্গ বিজেপির! কিন্তু কেন?

Bjp on Durga Puja: দুর্গাপুজোর আন্তর্জাতিক স্বীকৃতি, মোদিকে ধন্যবাদ বঙ্গ বিজেপির! কিন্তু কেন?

মোদিকে ধন্যবাদ বঙ্গ বিজেপির

মোদিকে ধন্যবাদ বঙ্গ বিজেপির

Bjp on Durga Puja: বঙ্গ বিজেপি অবশ্য দুর্গাপুজোর আন্তর্জাতিক স্বীকৃতিতেও মোদির অবদানই দেখতে শুরু করেছে। এ বিষয়ে তাঁরা ট্যুইটও করেছে।

  • Share this:

    #কলকাতা: বুধবারই দুর্গাপুজোকে (Durga Puja) সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান দিয়েছে ইউনেসকো (UNESCO)৷ বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আন্তর্জাতিক স্তরে এই স্বীকৃতি পাওয়ায় খুশি হয়ে ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi)। এ বিষয়ে ইংরেজি ও বাংলায় পরপর দুটি ট্যুইট করেন প্রধানমন্ত্রী ৷ অবশ্য দুর্গাপুজোর এই স্বীকৃতি নিয়ে উৎফুল্ল রাজ্যের মুখ্যমন্ত্রী তথা শাসক দলের নেতারা। এমনকী, এই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ বিজেপি নেতাদের আক্রমণও শানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ট্যুইটে তিনি শাহকে কটাক্ষ করে লেখেন, ''অমিত শাহ ও বিজেপি নেতাদের জন্য ২ মিনিটের নীরবতা, যাঁরা ভোটের আগে রাজনৈতিক পর্যটনে এসে দাবি করেছিলেন পশ্চিমবঙ্গে দুর্গাপুজো বন্ধ হয়ে যাবে। ধর্মান্ধতা ও গুজব ফাঁস হয়ে গিয়েছে।'' বঙ্গ বিজেপি অবশ্য দুর্গাপুজোর আন্তর্জাতিক স্বীকৃতিতেও মোদির অবদানই দেখতে শুরু করেছে। এ বিষয়ে তাঁরা ট্যুইটও করেছে।

    বঙ্গ বিজেপির তরফ থেকে এ বিষয়ে ট্যুইট করে লেখা হয়, ''ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি এটা সম্ভব করার জন্য। এই স্বীকৃতি সম্ভব হয়েছে, কারণ ইউনেসকো সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় দুর্গাপুজোকে সংযোজন করতে কেন্দ্রীয় সরকারের তরফে আবেদন করা হয়েছিল।'' যদিও বিজেপির এই দাবি নিয়ে পাল্টা কটাক্ষও করছে তৃণমূল।

    বুধবার ইউনেসকো কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ ঘোষণা করেছে। সেই নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লিখেছেন, ''বাংলার জন্য এক গর্বের মুহূর্ত। দুর্গাপুজো শুধু উৎসব নয়, বিশ্বের সমস্ত বাঙালির কাছে দুর্গাপুজা এমন এক আবেগ যা সবাইকে ঐক্যবদ্ধ করে তোলে। এখন সেই দুর্গাপুজো মানবতার অবিচ্ছেদ্য ঐতিহ্যের তালিকাভুক্ত। আমরা সবাই আনন্দে উজ্জ্বল হয়ে উঠছি।'' অপরদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বাংলা ও ইংরেজিতে ট্যুইট করে লিখেছেন, ''প্রত্যেক ভারতীয়ের জন্য গর্ব ও আনন্দের বিষয়! দুর্গাপূজা আমাদের সাংস্কৃতিক ও আত্মিক বৈশিষ্ট্যর শ্রেষ্ঠ দিকগুলিকে তুলে ধরে। আর, কলকাতার দুর্গাপূজার অভিজ্ঞতা প্রত্যেকের থাকা উচিৎ।''

    আরও পড়ুন: বাংলার জন্য গর্বের দিন, মিলনের উৎসব দুর্গাপুজো হেরিটেজ হওয়ায় ট্যুইট মমতার

    আরও পড়ুন: ষড়যন্ত্রেই মৃত্যু কৃষকদের, রাজধর্ম পালনে পদ খোয়াবেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী?

    কিন্তু বিষয়টি নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় ছেড়ে কথা বলেননি। বরং বিধানসভা ভোটের প্রচারে এসে বিজেপি নেতাদের দুর্গাপুজো নিয়ে করা মন্তব্য স্মরণ করিয়ে পাল্টা কটাক্ষ করেছেন তিনি। তবে, বঙ্গ বিজেপি অবশ্য দুর্গাপুজোর এই স্বীকৃতির মধ্যেও নরেন্দ্র মোদির অবদান তুলে ধরতে চাইছে।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Bengal BJP, Durga Puja, Narendra Modi, UNESCO

    পরবর্তী খবর