Home /News /kolkata /
Durga Puja 2021|| 'বুর্জ খলিফা'র টানে যেতে হবে না দুবাই! পুজোর শহরেই দেখে নিন পৃথিবীর উচ্চতম নির্মাণ! কোথায় জানেন?

Durga Puja 2021|| 'বুর্জ খলিফা'র টানে যেতে হবে না দুবাই! পুজোর শহরেই দেখে নিন পৃথিবীর উচ্চতম নির্মাণ! কোথায় জানেন?

শহরের পুজোয় বুর্জ খলিফা।

শহরের পুজোয় বুর্জ খলিফা।

Durga puja 2021, Sreebhumi Sporting Club: দুর্গাপুজোয় কলকাতার অন্যতম 'ক্রাউডপুলার' শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের (Sreebhumi Sporting Club) দুর্গা পুজোর (Durga Puja 2021) মণ্ডপ তৈরি হচ্ছে বিশাল 'বুর্জ খলিফা'র (Burj khalifa) আদলে।

  • Share this:

#কলকাতা: পৃথিবীর উচ্চতম নির্মাণ 'বুর্জ খলিফা' (Burj khalifa) দেখতে আর দুবাই যাওয়ার দরকার নেই। খাস কলকাতার বুকে একটু একটু করে মাথা দাঁড়াচ্ছে সেই গগনচুম্বী অট্টালিকা (tallest building in the world)।হ্যাঁ ঠিকই পড়ছেন। এ বছরের দুর্গাপুজোয় কলকাতার অন্যতম 'ক্রাউডপুলার' শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের (Sreebhumi Sporting Club) দুর্গা পুজোর (Durga Puja 2021) মণ্ডপ তৈরি হচ্ছে বিশাল 'বুর্জ খলিফা'র (Burj khalifa) আদলে। ইতিমধ্যেই মণ্ডপের বেশিরভাগ অংশই তৈরি হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রীর সূচি নির্ধারিত হলে সম্ভবত ৩ সেপ্টেম্বর তা সাধারণ দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে।

কলকাতার দুর্গাপুজোয় শ্রীভূমি (Sreebhumi Sporting Club) মানেই একটা চমক। কলকাতার দুর্গাপুজোয় যাঁরা 'প্যান্ডেল হপিং'-এ বের হন, তাঁদের অন্যতম ফেভারিট ডেস্টিনেশন অবশ্যই শ্রীভূমি স্পোর্টিং। ফি বছর মহালয়া পেরোলেই লেকটাউন সেজে ওঠে অলোয় আলোয়। হরেক দোকানি পসরা সাজিয়ে নিয়ে বসেন। পুজোর গান, পুজোর গন্ধে ম ম করে শ্রীভূমি। আর শ্রীভূমির পুজো মানে অবশ্যই চমক। বাহুবলী থেকে পদ্মাবতের চিতোরের দুর্গ, কিংবা মৌর্য সাম্রাজ্যের সমৃদ্ধ মন্দির... একে একে স্থাপত্যের বহু অনন্য নিদর্শন স্থান করে নিয়েছে শ্রীভূমির থিমে। গত বছর করোনার আবহেও বছর শ্রীভূমি স্পোর্টিংয়ের মণ্ডপ সেজে উঠেছিল 'কেদারনাথ' মন্দিরের আদলে। এ বারে তৈরি হয়ে গিয়েছে পৃথিবীর উচ্চতম বিল্ডিং'বুর্জ খলিফা'।

আরও পড়ুন: করোনার জেরে এ বারেও লকার বন্দি জয়পুর রাজবাড়ির 'সোনার দুর্গা', মন খারাপ পুরুলিয়ার

শ্রীভূমি স্পোর্টিংয়ের (Sreebhumi Sporting Club) সাধারণ সম্পাদক দিব্যেন্দু কিশোর গোস্বামী বলেন, 'বুর্জ খলিফা'র (Burj khalifa) আদলে মণ্ডপ তৈরি হচ্ছে। কাজ প্রায় শেষের মুখে। মণ্ডপে বিশেষ ধরণের আলো লাগানো হবে এ বারে। ফলে আলাদা এফেক্ট থাকবে তার।'  তিনি আরও বলেন, 'করোনা বিধি মেনে পুজোর সময়ে দর্শনার্থীরা প্যান্ডেল এবং প্রতিমা দেখতে পাবেন। তবে অবশ্যই যারা প্রতিমা এবং প্যান্ডেল দর্শনে আসবেন, তাদেরকেও কঠোরভাবে বিধি মানতে হবে।এটা তাঁদেরও কর্তব্য আমাদের সহযোগিতা করা।'

আরও পড়ুন: গল্প নয় একেবারে সত্যি! শুক্রবার পসরা সাজিয়ে সোনাঝুরির হাট বসছে কলকাতায়! কোথায় জানেন?

উল্লেখ্য, বুর্জ খলিফা (Burj khalifa) বর্তমানে পৃথিবীর গগনচুম্বী অট্টালিকা বা উচ্চতম বিল্ডিং (tallest building in the world)। ৪ জানুয়ারী ২০১০ সালে বুর্জ খলিফা উদ্বোধন হয়। দুবাইয়ে অবস্থিত এই বিল্ডিং 'দুবাই টাওয়া' নামেও পরিচিত। নির্মাণকালে বহুল প্রচারিত নাম বুর্জ দুবাই থাকলেও উদ্বোধনের সময়ে নাম পরিবর্তন করে বুর্জ খলিফা রাখা হয়। বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার (২,৭১৭ ফুট)। এটি তাইওয়ানের তাইপে ১০১ টাওয়ার থেকে ১,০০০ ফুটেরও বেশি উঁচু। 'তাইপেই ১০১'-র উচ্চতা ৫০৮ মিটার (১,৬৬৭ ফুট)। ২০০৪ থেকে ২০০৯ খ্রিষ্টাব্দ পর্যন্ত এটিই ছিল পৃথিবীর উচ্চতম টাওয়ার। মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অবস্থিত উইলিস টাওয়ারের উচ্চতা ৪৪২ মিটার (১,৪৫০ ফুট)। বুর্জ খলিফা এতটাই উঁচু যে তার নিচতলা আর সর্বোচ্চ তলার মধ্যে তাপমাত্রার পার্থক্য ১০° সেলসিয়াস।

আরও পড়ুন: পুজোর আগে পার্লারে যেতে হবে না, ঘরোয়া উপকরণে মাস্ক বানিয়ে হেয়ার স্ট্রেটনিং করুন নিজেই...

শ্রীভূমিতে (Sreebhumi Sporting Club) যে মণ্ডপ নির্মাণ করা হচ্ছে সেটির উচ্চতা হবে কম-বেশি ১২০ ফুট। মণ্ডপের সঙ্গে সামঞ্জস্য রেখে সেট হয়েছে বিশেষ মানের আলো। উদ্যক্তাদের দাবি, মণ্ডপটি এতটাই অনুকরণ করে বানানো হচ্ছে, যাতে দুবাই নাকি কলকাতায় রয়েছেন দর্শক, তা বুঝতে দু'বার ভাবতে হয়। প্রসঙ্গত, টোকিও অলিম্পিকের (Tokyo Olympics 2021) আঙিনায় ভারতীয়দের সাফল্যকে এ বার শ্রীভূমি (Sreebhumi) স্পোর্টিং ক্লাবের পুজোয় আলোকমালায় ফুটিয়ে তুলবেন  চন্দননগরের শিল্পীরা।

শুভাগতা  দে 

Published by:Shubhagata Dey
First published:

Tags: Burj khalifa, Durga Puja 2021

পরবর্তী খবর