Home /News /south-bengal /
Durga Puja 2021| Bangla News|| করোনার জেরে এ বারেও লকার বন্দি জয়পুর রাজবাড়ির 'সোনার দুর্গা', মন খারাপ পুরুলিয়ার

Durga Puja 2021| Bangla News|| করোনার জেরে এ বারেও লকার বন্দি জয়পুর রাজবাড়ির 'সোনার দুর্গা', মন খারাপ পুরুলিয়ার

জয়পুর রাজবাড়ির 'সোনার দুর্গা'।

জয়পুর রাজবাড়ির 'সোনার দুর্গা'।

Traditional Durga Puja 2021 Purulia Jaypur Rajbari: এ বারও বন্দি জয়পুরের সোনার দুর্গা। গত বছরের পর দ্বিতীয়বার। উনসত্তর সাল থেকে ব্যাঙ্কের লকারে বন্দি স্বর্ণ প্রতিমা। নিরাপত্তার কারণেই বছরে ৩৬০ দিন লকারে থাকলেও ষষ্ঠীর সকালে জয়পুরের রাজবাড়িতে আসেন 'মা'।

আরও পড়ুন...
  • Share this:

    #জয়পুর, পুরুলিয়া:  এ বারও বন্দি জয়পুরের সোনার দুর্গা। গত বছরের পর দ্বিতীয়বার। উনসত্তর সাল থেকে ব্যাঙ্কের লকারে বন্দি স্বর্ণ প্রতিমা। নিরাপত্তার কারণেই বছরে ৩৬০ দিন লকারে থাকলেও ষষ্ঠীর সকালে জয়পুরের রাজবাড়িতে আসেন 'মা'। করোনার জেরে এ বারও তাঁর সূর্যের আলো দেখা হবে না। তাই মন খারাপ পুরুলিয়ার। মন ভাল নেই জয়পুর রাজবাড়ির। ৭৩০ দিনের বেশি দেখা মেলেনি সোনার দুর্গার। অপেক্ষা দীর্ঘ হচ্ছে প্রতিদিন। এ বারও দেখা হবে না।

    পরিবারের সদস্যরা জানিয়েছেন, এমনিতে ৩৬০ দিন ব্যাঙ্কের লকারেই থাকতে হয় সোনার দুর্গাকে। ষষ্ঠীর দিন সশস্ত্র পুলিশি পাহারায় নিয়ে আসা হত রাজবাড়িতে। দশমীর দিন আবার ফিরিয়ে নিয়ে যাওয়া ব্যাঙ্কের লকারে। রাজ পরিবারের সদস্য শঙ্কর নারায়ণ সিংদেও জানিয়েছেন, সোনার মা দুর্গাকে তৈরি করতে শিল্পী এসেছিলেন বেনারস থেকে। ১০৮টি আকবরি স্বর্ণমুদ্রা এবং বহুমূল্য মনি মুক্তা দিয়ে তৈরি হয়েছিল সোনার দুর্গা। পাশাপাশি চালচিত্রের জন্য ২ মন রুপোর টাকাও দিয়েছিলেন রাজা।

    আরও পড়ুন: পুজোর আগে পার্লারে যেতে হবে না, ঘরোয়া উপকরণে মাস্ক বানিয়ে হেয়ার স্ট্রেটনিং করুন নিজেই...

    স্থানীয় বাসিন্দা গৌতম দর্শন্ধি বলেন, "গল্পটা পলায়ন আর যুদ্ধজয়ের।সালটা ১৬৬৬। মুঘল সম্রাট ঔরঙ্গজেবের ভয়ে উজ্জয়নী ছেড়ে পালান রাজা জয়সিংহ। পুরুলিয়ার জঙ্গলমহলে এসে যখন স্বস্তির নিশ্বাস নেবেন, ঠিক তখনই আরেক যুদ্ধের মুখোমুখি। যুদ্ধ হয় জঙ্গলমহলের আদিবাসী রাজা খামার মুন্ডার সঙ্গে। যুদ্ধে জেতেন রাজা জয়সিংহ। রাজার নামে নাম হয় জায়গার। জয়পুর। শুরু হয় অন্য রাজার গল্প। ১৭৭০ সালে জয়সিংহের ছেলে তৈরি করেন এই সোনার দুর্গা। গড় জয়পুরের রাজবাড়ির পুজো হয় রাজসিক মতে। পুজো পায় যুদ্ধ জেতা জয়সিংহের খড়গটিও। ১৯৬৯ সালে ডাকাতি হয় রাজবাড়িতে। তবে রক্ষা পায় স্বর্ণ প্রতিমা। তারপর থেকেই দুর্গার বাসা বদল। জেলাশাসক ও জেলা পুলিশ সুপারের নির্দেশে লকারে রাখার সিদ্ধান্ত হয়। রাজবাড়ি ছেড়ে ব্যাঙ্কের স্থান হয় প্রতিমার।

    আরও পড়ুন: পুজোয় একেবারে অন্যরকম বেড়ানোর প্ল্যান চান? ডেস্টিনেশন হোক 'মৌসুনি দ্বীপ'

    পুরুলিয়ার গড়জয়পুরের রাজবাড়ীর ভাঙাচোরা দশা। তোপ-কামানের জাঁকজমক না থাকলেও এখনও প্রথা মেনে পুজো হয় রাজবাড়িতে। পুজো হবে এ বারও। শুধু সোনার দূর্গা আসবে না জয়পুরের রাজবাড়িতে। তাই মন খারাপ পুরুলিয়ার। মন ভাল নেই জয়পুর রাজবাড়ির।

    তথ্য: ইন্দ্রজিৎ মণ্ডল

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: District-durga-puja-2021, Durga Puja 2021, Purulia, Traditional Durga Puja 2021

    পরবর্তী খবর