Home /News /kolkata /
CPIM Bengal: শেষ হল একটা যুগ, 'দেব'-হীন হল সিপিএম!

CPIM Bengal: শেষ হল একটা যুগ, 'দেব'-হীন হল সিপিএম!

CPIM Bengal

CPIM Bengal

গৌতম দেবও শারীরিক কারণে আসতে পারতেন না আলিমুদ্দিন স্ট্রিটে। কিন্তু দলের কাছে তাঁর গুরুত্বও কম ছিল না। (CPIM Bengal)

  • Share this:

#কলকাতা: একটা সময় সিপিএমে 'দেব'দেরই আধিপত্য ছিল (CPIM Bengal)। বুদ্ধদেব ভট্টাচার্যের পাশাপাশি গৌতম দেব, রবীন দেব, নেপালদেব ভট্টাচার্যরা দলের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতেন (CPIM Bengal)। এর আগের সম্মেলনেও এই নেতৃত্বের নাম ছিল রাজ্য কমিটির তালিকায়। আমন্ত্রিত ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। শারীরিক কারণে তিনি দলের সভায় আসতে না পারলেও দলের যে কোনও বিষয়ে তাঁর সিদ্ধান্ত ছিল গুরুত্বপূর্ণ। গৌতম দেবও শারীরিক কারণে আসতে পারতেন না আলিমুদ্দিন স্ট্রিটে। কিন্তু দলের কাছে তাঁর গুরুত্বও কম ছিল না। (CPIM Bengal)

রবীণ দেব ছিলেন রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য। নির্বাচনের সময় তাঁর উপর দল সব চাইতে বেশি নির্ভর করত। সিপিএমের রাজ্য দফতর মুজাফফর আহমেদ ভবনে নিয়মিত যাতায়াত ছিল তাঁর। এবং নেপালদেব ভট্টাচার্যও ছিলেন দলের রাজ্য কমিটির প্রবীণ ও গুরুত্বপূর্ণ সদস্য। বেশ কয়েক বছর ধরে সিপিএমের রাজ্য কমিটির তালিকায় এই নামগুলো ছিল নিয়মিত। কিন্তু তাল কাটল এবারের রাজ্য কমিটির তালিকায়।

আরও পড়ুন: 'বদলে' গেল CPIM, রাজ্য কমিটি থেকে বাদ বিমান-সূর্য! তালিকায় আরও 'হেভিওয়েট'

কোনও 'দেব'-এর নামই এবার আর থাকল না। 'দেব' শূন্য হল সিপিএমের রাজ্য কমিটি। গত ১৭ মার্চ প্রমোদ দাশগুপ্ত ভবনে শুরু হয়েছিল সিপিএমের রাজ্য সম্মেলন। তার অনেক আগে থেকেই ঠিক হয়েছিল দলের গড় বয়স কমাতে হবে। সেই মতো ৭২ বছর বয়সের সীমা বেঁধে দেওয়া হয়েছিল। দলের তালিকা থেকে বাদ হয়েছেন আরও অনেক গুরুত্বপূর্ণ নেতা। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর পাশাপাশি প্রাক্তন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, প্রবীণ নেতা মৃদূল দের নাম এই তালিকার বাইরে রয়েছে।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকের সূচিতে বড় বদল, নবান্নে ঘোষণা মমতার

সেই জায়গায় বেশ কিছু তরুণ মুখকে সামনে আনা হয়েছে। তবুও তালিকা 'দেব' শূন্য হওয়ায় অনেকেরই চোখে লাগছে। সিপিএমের রাজ্য কমিটির এক সদস্য বলেন, "কমিউনিস্টরা দেবতা বিশ্বাস করেন না। কিন্তু সিপিআইএম 'দেব' ছাড়া কার্যত অচল ছিল। আমাদের পার্টি সব চাইতে বেশি এদের উপরেই নির্ভরশীল ছিল। এই 'দেব'রা না থাকায় শুধু একটা যুগেরই অবসান হল না। দলের কাজে অনেকটাই সমস্যা তৈরি হবে। তবে দেবতারা সামনে না থাকলেও তাঁদের কাছ থেকে আশীর্বাদ পাওয়া যায়। ঠিক সেভাবেই কমিটিতে নাম না থাকলেও আমরা এই 'দেব'দের কাছে সাহায্য চাইতে পারবো। তবে 'দেব'দের জন্য যে বাড়িটা কার্যত দেবালোকে পরিণত হয়েছিল, সেটা হয়তো আর থাকবে না।"

Published by:Raima Chakraborty
First published:

Tags: Cpim, CPM

পরবর্তী খবর