Home /News /kolkata /
CPIM: 'বদলে' গেল CPIM, রাজ্য কমিটি থেকে বাদ বিমান-সূর্য! তালিকায় আরও 'হেভিওয়েট'

CPIM: 'বদলে' গেল CPIM, রাজ্য কমিটি থেকে বাদ বিমান-সূর্য! তালিকায় আরও 'হেভিওয়েট'

বাদ বিমান-সূর্য

বাদ বিমান-সূর্য

CPIM: আরও তাৎপর্যপূর্ণ ঘটনা হল, সিপিআইএম-এর রাজ্য কমিটি থেকে বাদ পড়তে চলেছেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসু, গৌতম দেব, রবীন দেব, সুভাষ মুখোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: অবশেষে খোলনলচে বদলের পথে হাঁটল সিপিআইএম। রাজ্য এবং এরিয়া কমিটির সদস্যদের বয়সের গণ্ডি টেনে দিতে চলেছে আলিমুদ্দিন। বৃহস্পতিবার থেকে কলকাতায় শুরু হয়েছে সিপিআইএমের রাজ্য কমিটির বৈঠক। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সিপিআইএম-এর রাজ্য সম্পাদক হলেন মহম্মদ সেলিম (MD Selim)। সরে দাঁড়ালেন সূর্যকান্ত মিশ্র। তিনদিনব্যাপী রাজ্য সম্মেলনের শেষ দিনে নেওয়া হল এই সিদ্ধান্ত।

আরও তাৎপর্যপূর্ণ ঘটনা হল, সিপিআইএম-এর রাজ্য কমিটি থেকে বাদ পড়তে চলেছেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসু, গৌতম দেব, রবীন দেব, সুভাষ মুখোপাধ্যায়। বয়সের কারণেই তাঁরা বাদ পড়লেন বলে সূত্রের খবর। রাজ্য কমিটিতে ৭২ এবং এরিয়া কমিটির সদস্যদের সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর করার কথাও আলোচনা হয়েছে সিপিএম-এর অন্দরে। চলতি সম্মেলন শেষ হলেই আমূল পরিবর্তন দেখা যেতে পারে সিপিএম-এর পুরো কাঠামোতেই।

আরও পড়ুন: 'এই ধরণের আচরণ বরদাস্ত নয়', নিশানায় বিজেপি বিধায়করা! বিধানসভায় ফের তুলকালাম

সিপিআইএম সূত্রে খবর, স্বেচ্ছাতেই রাজ্য কমিটি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিমান বসু। বাদ পড়েছেন গৌতম দেব, রবীন দেব, বৃদ্ধতন্ত্রের অবসানে CPIM রাজ্য কমিটিতে এবার আসতে চলেছে একঝাঁক নয়া মুখ।

আরও পড়ুন: পুতিন নন, ইনি ভ্লাদিমির পোটানিন, রাশিয়ার সবচেয়ে বড়লোক! তাঁর সঙ্গে কী করল আমেরিকা?

সূত্রের খবর, কেন্দ্রীয় কমিটির সদস্য থাকার জন্য বয়সের ঊর্ধ্বসীমা ৭৫ করার পরিকল্পনা করছে সিপিএম। কেন্দ্রীয় নেতৃত্বের এই প্রস্তাবের রাজ্যেও প্রয়োগ করতে চাইছে আলিমুদ্দিন স্ট্রিট। জানা গিয়েছে, একাধিক রাজ্য কমিটির সদস্য এই বিক্ষোভে ফেটে পড়েন। তাদের অধিকাংশের বক্তব্য, সংগঠনে নতুন রক্ত সঞ্চার জরুরি। নতুন মুখকে স্বাগত। কিন্তু নবীন এবং প্রবীণের ভারসাম্য না থাকলে সংগঠনের ক্ষেত্রে তা ক্ষতিকর হতে পারে।

Published by:Suman Biswas
First published:

Tags: Biman Basu, Cpim

পরবর্তী খবর