Home /News /kolkata /
Ballygunge By Election: মন খারাপ একডালিয়ার! বালিগঞ্জে ভোট, অথচ নেই সুব্রত মুখোপাধ্যায়...

Ballygunge By Election: মন খারাপ একডালিয়ার! বালিগঞ্জে ভোট, অথচ নেই সুব্রত মুখোপাধ্যায়...

সুব্রত মুখোপাধ্যায় ফাইল ছবি

সুব্রত মুখোপাধ্যায় ফাইল ছবি

Ballygunge By Election: যে পাড়ায় চলত ভোটের সময়ে আড্ডা, সেই রাস্তায় হবে সুব্রত মুখোপাধ্যায়ের স্মৃতিতে সংগ্রহশালা।

  • Share this:

#কলকাতা: নির্বাচন বলতে বালিগঞ্জের (Ballygunge By Election) মানুষ বিগত ১৫ বছর ধরে সেই মানুষটাকে (Subrata Mukherjee) দেখেছেন। যদিও তারও অনেক আগে থেকে এই বালিগঞ্জ তাঁকে দেখে আসছে। আর সেই ব্যক্তি নেই বলেই আবার ভোটের বাদ্দি বাজতেই মন খারাপ একডালিয়ার। এক বছর আগেও বিধানসভা ভোটের সময় তৎপরতা ছিল ম্যান্ডেভিলা গার্ডেন্সের রাস্তায়। আজ যেন কোথায় হারিয়ে গিয়েছে সেই উত্তাপ।

আরও পড়ুন : বেলা বাড়তেই লাইনে ভিড়? আসানসোল-বালিগঞ্জে ১১টা পর্যন্ত ভোটের হার একনজরে...

ভোট ভোট চেনা সেই ছবি যেন কিছুই নেই আর (Ballygunge By Election)। কারণ সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee) নেই। শহরে প্রয়াত প্রাক্তন মন্ত্রী ও মেয়র সুব্রত মুখোপাধ্যায়ের নামে একটি রাস্তার নামকরণ করতে চায় কলকাতা পুরসভা৷ ইতিমধ্যেই এই বিষয়ে জানিয়েছেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। কলকাতা পুরসভার মেয়র পদ অলংকৃত করে গিয়েছেন তিনি। তাঁর আমলে পুর পরিষেবার উন্নতি হয়েছে অনেক, এমনই মত শহরবাসীর। প্রয়াত প্রাক্তন মেয়র তথা রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানাতে একাধিক পরিকল্পনা গ্রহণ করেছেন পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। ইতিমধ্যেই  টাউন হলে পুরসভার প্রশাসনিক বৈঠক চলাকালীন তা জানিয়েছেন খোদ মেয়র।

জানা গিয়েছে, বালিগঞ্জের একটি রাস্তা হবে সুব্রত মুখোপাধ্যায়ের নামে। এছাড়া তাঁর নামে একটি সংগ্রহশালাও তৈরি হবে। এর জন্য জমি খোঁজার নির্দেশ দিয়েছেন মেয়র। একডালিয়া এভারগ্রীন ক্লাবের কোষাধ্যক্ষ তথা সুব্রত মুখোপাধ্যায়ের দীর্ঘদিনের সুহৃদ স্বপন মহাপাত্র জানিয়েছেন, "একডালিয়া আর সুব্রত মুখোপাধ্যায় সমার্থক শব্দ। তাঁকে বাদ দিয়ে একডালিয়া ভাবা যায় না। একডালিয়াতে উনি আসেন ১৯৭১ সালে। দীর্ঘ ৫০ বছর ধরে উনি এখানে থেকেছেন। সুরেন ঠাকুর রোড, গড়িয়াহাট রোড, একডালিয়া রোড জুড়ে তিনি বিভিন্ন সময় থেকেছেন৷ এই রাস্তা বর্তমানে একডালিয়া রোড নামে পরিচিত। যদিও কয়েকবছর আগে এই রাস্তা পি সি সরকারের নামে করা হয়েছিল। এখন পুরসভা দেখুক কোন রাস্তা তারা নামকরণ করবেন। তবে আমরা চাই একডালিয়া রোডের নামকরণ করা হোক সুব্রত মুখোপাধ্যায়ের নামেই। আর বিধানসভা ভোট হচ্ছে অথচ সেই রাস্তায় সুব্রত মুখোপাধ্যায় নেই এটা কেউ ভাবতে পারছেন না।"

আরও পড়ুন : গেরুয়া অতীত, সবুজও নয়, পরনে সাদা! বালিগঞ্জে রঙ-বিচারের 'নতুন ব্যাখ্যায়' চমক বাবুলের

গত ফ্রেব্রুয়ারি মাসেই টাউন হলে কলকাতা পুরসভার কাউন্সিলরদের অধিবেশন ছিল। ছিলেন মেয়র ফিরহাদ হাকিম। সেখানে কাউন্সিলররা নিজেদের ওয়ার্ড সম্পর্কে নানা তথ্য তুলে ধরেন। সকলের কথা শোনার পর মেয়র নিজে বক্তব্য রাখতে গিয়ে জানিয়েছিলেন, সুব্রত মুখোপাধ্যায়ের নামে বালিগঞ্জে সংগ্রহশালা ও রাস্তার নামকরণ করা হচ্ছে। সুব্রত মুখোপাধ্যায়ের বাড়ি যেখানে অর্থাৎ ৬৮ ওয়ার্ডের কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্যায় জানিয়েছেন, "পুরসভার তরফ থেকে সমস্ত বিষয় খতিয়ে দেখা হচ্ছে। এটা ঠিক যে স্থানীয়রা চাইছেন একডালিয়া রোডের নাম হোক সুব্রত মুখোপাধ্যায়ের নামে। সমস্ত প্রক্রিয়া খতিয়ে দেখেই যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া খোঁজ করা হচ্ছে সুব্রত মুখোপাধ্যায়ের ব্যবহৃত যে সব একাধিক রাস্তা আছে তারও খোঁজ করা হচ্ছে।"

আরও পড়ুন : চলছে উপনির্বাচন! আসানসোল-বালিগঞ্জে সকাল ৯ টা পর্যন্ত কত হার ভোটের, দেখুন...

অন্যদিকে পুরসভা সূত্রে খবর, শিগগিরই সংগ্রহশালা নির্মাণের কাজ শুরু হবে। টাউন হলের অধিবেশনে এমনই জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। সূত্রের খবর, একডালিয়া  ক্লাবের আশেপাশেই এই সংগ্ৰহশালা নির্মাণ করার পরিকল্পনা রয়েছে পুরসভার। স্বপন বাবু জানিয়েছেন, "রাজ্য যদি চায় সংগ্রহশালা করার জন্যে আমরা আমাদের ক্লাবের একটা অংশ দিতে পারি। এই ক্লাবের সঙ্গে সুব্রত মুখোপাধ্যায়ের একাধিক স্মৃতি জড়িয়ে আছে৷ তাই এখানে সংগ্রহশালা করতে চাইলে স্বাগত।" কিন্তু সংগ্রহশালা বা রাস্তার নামকরণ নয় আদ্যোপান্ত রাজনীতির সেই বর্ণময় চরিত্রের সশরীরে উপস্থিতির অভাবেই বালিগঞ্জে (Ballygunge By Election) ভোট হচ্ছে এমনটা যেন মানতে পারছেন না কেউই।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Ballygunge By Election 2022, Subrata Mukherjee

পরবর্তী খবর