Home /News /kolkata /
All India Forward Bloc: বাদ পড়ছে কাস্তে-হাতুড়ি, থাকবে শুধু বাঘ! ফরওয়ার্ড ব্লকের পতাকা বদল নতুন ইঙ্গিত?

All India Forward Bloc: বাদ পড়ছে কাস্তে-হাতুড়ি, থাকবে শুধু বাঘ! ফরওয়ার্ড ব্লকের পতাকা বদল নতুন ইঙ্গিত?

পুরনো ও নতুন পতাকা।

পুরনো ও নতুন পতাকা।

All India Forward Bloc: তবে দলের একাংশের ক্ষোভ রয়েছে এই পতাকা বদলে। তাদের দাবি আসলে সুভাষ বাদ নয়, দলের নেতারা ক্রমশ শাসক দল তৃণমূল কংগ্রেস এর কাছে আত্মসমর্পণ করতে চাইছে।

  • Share this:

#কলকাতা: পতাকা নিয়ে তোলপাড় ফরওয়ার্ড ব্লক। সারা ভারত ফরওয়ার্ড ব্লকের পতাকা থেকে কাস্তে-হাতুড়ি বাদ যাচ্ছে। আর তাতেই প্রতিবাদ রাজ্য ফরওয়ার্ড ব্লকের একাংশের। এত দিন দক্ষিণ ভারত ও দেশের বাকি অংশের পতাকা দু'রকম ছিল ফরওয়ার্ড ব্লকের। এ বার সারা ভারত ফরওয়ার্ড ব্লকের একটাই পতাকা হবে। দলের পতাকা নিয়ে দীর্ঘদিনের বৈষম্য দূর হল বলে দাবি সারা ভারত ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির সম্পাদক নরেন চট্টোপাধ্যায়ের।

২২শে জুন ২০২২ সারা ভারত ফরওয়ার্ড ব্লকের ৮৩ তম প্রতিষ্ঠা দিবস। নেতাজি সুভাষচন্দ্রের মতে ও পথে সমাজতান্ত্রিক ভারত গড়ে তোলার আহ্বান করা হবে সেই দিন। তবে ফরওয়ার্ড ব্লকের থেকে কমিউনিস্ট ইন্টারন্যাশনাল বাদ পড়তে চলেছে এত দিনে। চিরাচরিত ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির যে পতাকা, তাতে আর দেখা যাবে না কাস্তে-হাতুড়ি চিহ্ন। লাল পতাকায় শুধু জাম্পিং টাইগার। এত দিন দক্ষিণ ভারতের ফরওয়ার্ড ব্লকের পতাকায় এরকমই ছিল। তবে বাংলা কমিটির পতাকা ছিল ভিন্ন। সারা ভারত ফরওয়ার্ড ব্লকের এবার একটাই পতাকা হতে চলেছে। আর তা দলীয় নিয়ম শৃঙ্খলা মেনে সর্বোচ্চ কাউন্সিলে ঠিক হয়েছে। এমনটাই দাবি করলেন বাংলা কমিটির সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: মমতা বন্দ্যোপাধ্যায় নন, রাষ্ট্রপতি প্রার্থী বাছতে বিরোধীদের বৈঠকে যাবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

তবে দলের একাংশের ক্ষোভ রয়েছে এই পতাকা বদলে। তাদের দাবি আসলে সুভাষ বাদ নয়, দলের নেতারা ক্রমশ শাসক দল তৃণমূল কংগ্রেস এর কাছে আত্মসমর্পণ করতে চাইছে। শাসকদলের ভয়েই কমিউনিস্ট আন্দোলন থেকে পিছু হটছে ফরওয়ার্ড ব্লকের নেতৃত্ব। পুরনো পতাকা নিয়েই তারা ২২ জুন প্রতিষ্ঠা দিবস পালন করবেন বলে জানিয়েছেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য ও প্রাক্তন বিধায়ক আলি ইমরান রামজ। তার সঙ্গে ন'টি জেলার ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করেন।

আরও পড়ুন: নাড্ডার বাড়িতে আজ জরুরি বৈঠক, রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীতে মহাচমক বিজেপির?

এদের অনেকেই দল থেকে বহিষ্কৃত হয়েছেন অনেক আগেই। রোড ব্লক-এর নামে যিনি প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনের আহ্বান ছিলেন সেই সুদীপ বন্দ্যোপাধ্যায় নিজেই এতদিন সাসপেন্ড ছিলেন, পরে তাঁকে বহিষ্কার করা হয়েছে বলে দলীয় সূত্রে খবর। যারা দলে থেকে দলের বিরুদ্ধে কাজ করছেন তাঁদের বিরুদ্ধেও দল প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন নরেন চট্টোপাধ্যায়। যদিও রাজ্য সম্পাদকের বিরুদ্ধে তোপ দাগলেন রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্যও। কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে স্বৈরতান্ত্রিক মনোভাবের অভিযোগ দলের একাংশের। আগামী ২২শে জুন বুধবার ফরওয়ার্ড ব্লকের অফিসে প্রতিষ্ঠা দিবস পালন করা হবে। সেদিনই নতুন দলীয় পতাকা ও নতুন সুভাষবাদের ব্যাখ্যা করবেন সারা ভারত ফরওয়ার্ড ব্লকের নেতৃত্ব দেবব্রত বিশ্বাস।

পাশাপাশি, প্রতিষ্ঠা দিবসের আগেই অন্য একটি কারণেও শিরোনামে আসছে ফরওয়ার্ড ব্লক। সারা ভারত ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির সম্পাদক নরেন চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে নানা অভিযোগ ফরওয়ার্ড ব্লকের একাংশের নেতৃত্বের। প্রাক্তন বিধায়ক আলি ইমরান রামজ বলেন, অনৈতিকভাবে কোচবিহার এবং উত্তর ২৪ পরগনা জেলা অফিস ভাড়া দেওয়া হচ্ছে। সেলামির টাকা কারা পাচ্ছেন? কেউ জানে না। সরাসরি আর্থিক তছরুপের অভিযোগ আনেন বাংলা কমিটির নেতৃত্বে বিরুদ্ধে। দলে গণতন্ত্র নেই বলেও দাবি আলি ইমরানের।

যদিও সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন সারা ভারত ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির রাজ্য সম্পাদক। সম্পাদক নরেন চট্টোপাধ্যায়ের দাবি, এই অফিসগুলো কয়েক বছর আগে থেকেই ভাড়ায় রয়েছে। এখন কেন এইসব প্রশ্ন তুলছেন? যাঁরা এই প্রশ্ন তুলছেন তাঁরা আসলে অন্য দলে পা বাড়িয়ে আছেন। এখন যে কোনও অজুহাত খুঁজে দলের নেতৃত্বের বিরুদ্ধে সরব হয়েছেন। এসব মিথ্যা অভিযোগ এনে আসলে নিজেদের অন্য দলে যাওয়ার পথ তৈরি। এক দিকে সাম্প্রদায়িক শক্তি অন্য দিকে জনবিরোধী নীতির প্রতিবাদ করে যখন নিচুতলার কমরেডরা লড়াই-সংগ্রাম করেছেন তখন তাদের পাশে না দাঁড়িয়ে যাঁরা দল থেকে সরে পড়ার পথ খুঁজছেন তাঁরাই এই মিথ্যা প্রতিবাদে সামিল হয়েছেন।

Biswajit Saha

Published by:Uddalak B
First published:

Tags: All India Forward Bloc

পরবর্তী খবর