Home /News /national /
President Election: নাড্ডার বাড়িতে আজ জরুরি বৈঠক, রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীতে মহাচমক বিজেপির?

President Election: নাড্ডার বাড়িতে আজ জরুরি বৈঠক, রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীতে মহাচমক বিজেপির?

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আজ বৈঠক

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আজ বৈঠক

President Election: বিরোধীদের বৈঠকের পর এই প্রথম বৈঠকে বসছে বিজেপি। দলের সভাপতি জেপি নাড্ডার বাড়িতে হবে বৈঠক। বৈঠকে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ বিজেপির কেন্দ্রীয় নেতারা।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতের আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ১৪ সদস্যের প্রচার পরিচালনা কমিটি গঠন করেছে কেন্দ্রের শাসক দল বিজেপি। জানা গিয়েছে, ওই কমিটির আহ্বায়ক হিসাবে রয়েছেন কেন্দ্রীয় জলসম্পদমন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াত। আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। তবে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের ক্ষমতাসীন জোট এনডিএ এখনও প্রার্থী ঘোষণা করেনি। এমনকী বিরোধী দলগুলির জোটের তরফেও প্রার্থী ঘোষণা করা হয়নি। শরদ পাওয়ারের পর ফারুক আবদুল্লাহও রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হতে চান না বলে জানিয়ে দিয়েছেন। ন্যাশনাল কনফারেন্সের প্রধান এবং জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ যুক্তি দিয়েছেন, এই মুহূর্তে জম্মু কাশ্মীর কঠিন সন্ধিক্ষণের মধ্যে দিয়ে যাচ্ছে৷ তাই এই কঠিন সময়ে তিনি জম্মু কাশ্মীরে আরও বেশি করে সময় দিতে চান। এই পরিস্থিতিতে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আজ বৈঠকে বসতে চলেছে বিজেপি নেতৃত্ব।

বিরোধীদের বৈঠকের পর এই প্রথম বৈঠকে বসছে বিজেপি।দলের সভাপতি জেপি নাড্ডার বাড়িতে হবে বৈঠক। বৈঠকে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ বিজেপির কেন্দ্রীয় নেতারা। এর আগে ২০১৭ সালেও বিহারের তৎকালীন রাজ্যপাল রামনাথ কোবিন্দকে প্রার্থী হিসেবে ঘোষণা করে সবাইকে চমকে দিয়েছিল বিজেপি। এবারও তেমন কোনো চমক থাকে কিনা, সেই অপেক্ষায় সকলে।

আরও পড়ুন: মিজোরামে বসে বাংলার জন্য নতুন স্ট্র্যাটেজি দিলীপ ঘোষের, তুমুল শোরগোল দলেরই অন্দরে

রাষ্ট্রপতি নির্বাচনের আবহে গত বুধবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধী নেতাদের সঙ্গে একটি বৈঠক করেন। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের নেতারাও। সেখানে সম্মিলিত ভাবে রাষ্ট্রপতি প্রার্থীর নাম নিয়ে আলোচনার সিদ্ধান্ত হয়। বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ পাওয়া সত্ত্বেও আম আদমি পার্টি, তেলাঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, YSRCP, শিরোমনি অকালি দল এবং বিজেডির মতো দলগুলি বৈঠকে যোগ দেয়নি৷ সেই বৈঠকের পরই অবশ্য এনসিপি প্রধান শরদ পাওয়ার রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে রাজি নন বলে জানিয়ে দেন। তারপর ফারুক আবদুল্লাহার নামও প্রস্তাব করা হয়েছিল৷ তিনিও সরে দাঁড়িয়েছেন। এ ছাড়াও মহাত্মা গান্ধির নাতি এবং পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধির নামও বিরোধীদের বিবেচনায় রয়েছে৷

আরও পড়ুন: যেমন খুশি-তেমন ভাড়া, কলকাতায় বাসের অতিরিক্ত ভাড়া নিয়ে রিপোর্ট তলব

নিজের পছন্দের প্রার্থীকে জিতিয়ে আনতে চেষ্টায় ফাঁকফোঁকর রাখতে চাইছে না বিজেপি। সেই লক্ষ্যেই যে প্রচার কমিটি গঠন করা হয়েছে, সেখানে রয়েছেন মন্ত্রী, দলের শীর্ষ নেতৃত্ব। তাঁরা এনডিএ প্রার্থীর জন্য সমর্থন আদায়ে দেশ জুড়ে প্রচার চালাবেন। তবে, বিজেপির তরফে যে নামগুলি নিয়ে আলোচনা চলছে বলে খবর, তাঁদের মধ্যে রয়েছেন প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু (ঝাড়খণ্ড), দায়িত্বরত রাজ্যপাল আরিফ মহম্মদ খান (কেরল), আনন্দীবেন পটেল (উত্তরপ্রদেশ), অনুসূয়া উইকে (ছত্তীসগঢ়), থাওয়ার চাঁদ গহলৌত (কর্নাটক) এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। এই দৌড়ে এগিয়ে রয়েছেন দ্রৌপদী মুর্মু। কারণ তিনি একটি আদিবাসী সম্প্রদায়ের মহিলা প্রতিনিধি। ঝাড়খণ্ডের প্রথম রাজ্যপাল, যিনি পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেছিলেন।

Published by:Suman Biswas
First published:

Tags: India, President Election 2022

পরবর্তী খবর