Home /News /kolkata /
Bus Fare: যেমন খুশি-তেমন ভাড়া, কলকাতায় বাসের অতিরিক্ত ভাড়া নিয়ে রিপোর্ট তলব

Bus Fare: যেমন খুশি-তেমন ভাড়া, কলকাতায় বাসের অতিরিক্ত ভাড়া নিয়ে রিপোর্ট তলব

যেমন খুশি, তেমন ভাড়া

যেমন খুশি, তেমন ভাড়া

Bus Fare: অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ বাস যাত্রীদের। অতিরিক্ত ভাড়া নিয়ে আদালত রিপোর্ট চেয়েছে। 

  • Share this:

#কলকাতা: বাস ভোগান্তির যন্ত্রণা থেকে মুক্তি পেয়েছে শহরবাসী। একইসঙ্গে অবশ্য অভিযোগ উঠল সরকার অনুমোদিত ভাড়ার তালিকা ছাড়াই অধিকাংশ বাস রুটে যাত্রীদের থেকে বাড়তি ভাড়া আদায়ের। ১৮, ১৮এ, ১২সি, ১২সি/১, এয়ারপোর্ট বিবাদী বাগ সহ শহরের ততোধিক বাস রুটে সরকার অনুমোদিত কোনও তালিকা ছাড়াই বেশি ভাড়া আদায় করা হল যাত্রীদের থেকে। শহরের ততোধিক রুটে এইভাবে যথেচ্ছ ভাড়া নেওয়ার অভিযোগের সত্যতা স্বীকার করে নেন অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায়।

তিনি বলেন,"এমন অভিযোগ আমাদের কাছে এসেছে। বিষয়টি খোঁজ নিয়ে দেখতে হবে। বাস মালিক সংগঠন এই প্রক্রিয়ায় বাড়তি ভাড়া আদায়ে অনুমোদন করে না।"সিটি সুবার্বান বাস সার্ভিসেসের পক্ষ থেকে সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন,"বাড়তি ভাড়া আদায়ের নির্দিষ্ট অভিযোগ এলে সেই অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।" তবে অনেক ক্ষেত্রে যাত্রীদের থেকে আবেদনের মাধ্যমে বেশি ভাড়া নেওয়ার ঘটনা ঘটেছে তা প্রকারান্তরে মেনে নেন টিটু সাহা।শহরের যাত্রীদের একাংশের মতে জ্বালানি তেলের আকাশ ছোঁয়া দামের পরিপ্রেক্ষিতে অল্প-বিস্তর বেশি ভাড়া দিতে অসুবিধা নেই। কিন্তু অভিযোগ বেশ কয়েকটি রুটে লাগামছাড়া বাস ভাড়া আদায়ের।

আরও পড়ুন: মিজোরামে বসে বাংলার জন্য নতুন স্ট্র্যাটেজি দিলীপ ঘোষের, তুমুল শোরগোল দলেরই অন্দরে

মিনিবাস অপারেটের্স সংগঠনের সাধারণ সম্পাদক স্বপন ঘোষ বলেন," দু-একটি রুটে বাড়তি ভাড়া নেওয়া হয়েছে। তবে সেটা যাত্রীদের কাছে আবেদনের ভিত্তিতে। কোথাও যাত্রীদের থেকে জোর করে বাড়তি ভাড়া আদায়ের কোন অভিযোগ নেই।"জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সদস্যরা। সংগঠনের পক্ষ থেকে সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন,"বাস ভাড়া বাড়ানো ছাড়া বিকল্প উপায় নেই। তাই বাস ভাড়া বাড়ানোর জন্য সরকারের কাছে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানানো হবে।"

আরও পড়ুন: ১২২ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যার মুখে বাংলাদেশ! মৃত্যুমিছিল, জলে ভাসছে মানুষ-পশুর দেহ

একইসঙ্গে সমবায় ব্যাংক থেকে স্বল্প সুদে বাস মালিকদের ঋণ দেওয়ার আর্জি জানান তপন বন্দ্যোপাধ্যায়।এর আগেই পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, "যদি অতিরিক্ত ভাড়া চান কন্ডাক্টর, তাকে ভাড়া দিয়ে টিকিটটা নিন। তারপর যেখানে নামবেন ধারে কাছে থানা দেখে সংশ্লিষ্ট বাসের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করুন । সেই অভিযোগের রিসিভ কপি আমার হোয়াটসঅ্যাপ নম্বরে পাঠিয়ে দিন । আমি পরিবহণ দফতরের আধিকারিকদের বলব, সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ।"

Published by:Suman Biswas
First published:

Tags: Bus fare hike, Kolkata News

পরবর্তী খবর