শহরের বিভিন্ন নাম করা বেসরকারি স্কুলের ফি চার্ট দেখে নিন একনজরে

স্বাস্থ্যের পর এবার মুখ্যমন্ত্রীর নজরে শিক্ষা। বেসরকারি স্কুলগুলির লাগামছাড়া ডোনেশন নিয়ে বিধানসভায় সরব হন মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: স্বাস্থ্যের পর এবার মুখ্যমন্ত্রীর নজরে শিক্ষা। বেসরকারি স্কুলগুলির লাগামছাড়া ডোনেশন নিয়ে বিধানসভায় সরব হন মমতা বন্দ্যোপাধ্যায়। উচ্চমাধ্যমিকের পর বেসরকারি স্কুলকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। অর্থাৎ এবার ডোনেশন ও চার্জ-এর ওপরেও সরকারি লাগাম পরানোর সম্ভাবনা।

    স্বাস্থ্যের রোগ সারাতে প্রেসক্রিপশনে কড়া ডোজের ওষুধ দিয়েছেন। এবার শিক্ষার হাল ফেরাতেও কঠোর দিদিমণির ভূমিকায় মমতা বন্দ্যোপাধ্যায়। বেসরকারি স্কুলগুলির চড়া ফি ও ডোনেশন নিয়ে শুক্রবার বিধানসভায় সরব হলেন মুখ্যমন্ত্রী।

    কলকাতা ও রাজ্যের বেশ কয়েকটি বেসরকারি স্কুলের বিরুদ্ধে ফি ও ডোনেশন নিয়ে অভিযোগ দীর্ঘদিনের। বাচ্চাদের প্রাইমারিতে ভরতির জন্য লাখ টাকারও বেশি দর হাকে একাধিক বেসরকারি স্কুল। স্কুল ফি, টিউশন ফি, অ্যানুয়াল চার্জ বাদেও, অভিভাবকদের থেকে অতিরিক্ত ডোনেশন নেওয়া হয় বলে অভিযোগ। সেই অভিযোগ যে একেবার অহেতুক নয়, স্কুলগুলির ফি-চার্টই তার প্রমাণ।

    স্কুলের চড়া চার্জ

    - লা মার্টিনিয়রে ভর্তি করতে খরচ পড়ে প্রায় ১ লাখ ২৮ হাজার টাকা

    - গার্ডেন হাইস্কুলে ভর্তির মোট খরচ প্রায় ১ লাখ ২৯ হাজার টাকা- প্রায় ৮১ হাজার টাকা দিতে হয় মডার্ন হাইস্কুল ফর গার্লসে ভরতির জন্য- সাউথ পয়েন্ট স্কুলে ভর্তির জন্য প্রায় সাড়ে ৫৬ হাজার টাকা খরচ করতে হয় অভিভাবকদের- ডিপি এস রুবি পার্ক ১ লক্ষ ২০মাইনে ৩ মাসে ২০ হাজারডিপিএস নিউ টাউন ১ লক্ষ ৪০ হাজারমাইনে ৩ মাসে ২০ হাজারডিপিএস নর্থ কলকাতা১ লক্ষ ১০ ১৬ থেকে ১৭ হাজার ডিপিএস জোকা১ লক্ষ ৯০ হাজারমাইনে ২৫ হাজার সেন্ট জেভিয়ার্স ১ লক্ষ ৩০ থেকে ১ লক্ষ ৪০ হাজারমোটা টাকা ডোনেশন নেওয়ার অভিযোগ১০ লক্ষ টাকা পর্যন্ত ডন বসকো পার্ক সার্কাস১ লক্ষ ২০ হাজারমাসিক ৩৫০০ টাকা গড়ে১১ থেকে ১২ লক্ষ টাকা ডোনেশন হেরিটেজ স্কুল২ লক্ষ বিড়লা গার্লস১ লক্ষ লক্ষীপতি সিংহানিয়া স্কুলঅ্যাডমিশন ফি ৩ লক্ষ পর্যন্ত ক্লাশ অনুযায়ী১০ থেকে ১৫ লক্ষ ডোনেশনসেন্ট জেমস৮০ হাজার থেকে ১ লক্ষ ইন্টারন্যাশনাল স্কুলঅ্যাডফিশন ফি আড়াই লক্ষ প্রতি বছর গড়ে ১০ থেকে ২০ শতাংশ মাইনে বাড়ায় স্কুল

    বেসরকারি স্কুলগুলির এই লাগামছাড়া ফি-ডোনেশন বন্ধ করতেই নতুন নীতি আনতে চান মুখ্যমন্ত্রী।

    স্বাস্থ্যের পর শিক্ষায় মুখ্যমন্ত্রীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিক্ষাকর্তারাও।

    আইনের কারণেই বেসরকারি স্কুলের ফি-ডোনেশনের ওপর নিয়ন্ত্রণ নেই সরকারের। ফি-ডোনেশন কমানো নিয়ে অভিভাবকদের দীর্ঘদিনের দাবি এবার মেটার সম্ভাবনা।

    First published:

    Tags: Admission Fee, Bengali News, Complain Against Private school, Demanding huge donation, Donations, Private Schools