Home /News /jalpaiguri /
Jalpaiguri: রাখি পরানো! তাও আবার হাতিকে! কি কারনে এমন উদ্যোগ?

Jalpaiguri: রাখি পরানো! তাও আবার হাতিকে! কি কারনে এমন উদ্যোগ?

রাখি তাও আবার হাতিকে? অবাক হলেও সত্যি। হ্যাঁ, বন্যপ্রাণ ও মানুষের মাঝে যাতে বন্ধন সুদৃঢ়, সুন্দর হয়, তার জন্যই উদ্যোগ নেওয়া হল গরুমারাতে। পাশাপাশি হাতিদের জন্য ছিল উপহার।

  • Share this:

    #জলপাইগুড়ি : রাখি তাও আবার হাতিকে? অবাক হলেও সত্যি। হ্যাঁ, বন্যপ্রাণ ও মানুষের মাঝে যাতে বন্ধন সুদৃঢ়, সুন্দর হয়, তার জন্যই উদ্যোগ নেওয়া হল গরুমারাতে। পাশাপাশি হাতিদের জন্য ছিল উপহার। কিছুদিন ধরেই গোটা ডুয়ার্স জুড়ে হাতির তান্ডবের কথা সামনে আসছে। কখনো মিড ডে মিলের রান্নাঘর, কখনো কখনো দোকান আবার কখনো বসতবাড়ি ভেঙে চুরে চুরমার করে দিচ্ছে হাতি। আবার অনেক ক্ষেত্রে রেল লাইনে কাটা পরে বা চোরা শিকারিদের বলি হতে হয় হাতিকে। প্রত্যেক বছর হাতি পাচারের সংবাদ সামনে আসে। অথচ আমাদের বন ও বন্যপ্রাণ রক্ষায় হাতির যথেষ্ট গুরুত্ব রয়েছে। হাতি সংরক্ষনকে উদ্দেশ্য করে তাই হাতিকে রাখি পরিয়ে বন্ধন গড়ে তোলার উদ্যোগ নিলেন কিছু মানুষ সহ পড়ুয়ারা। লাটাগুড়িতে এমনটাই দেখা গেল।

    রাখি পূর্ণিমা উপলক্ষে গরুমারার মেদলা ক্যাম্পের কুনকি হাতিদের রাখি পরিয়ে হাতি রক্ষার বার্তা দেওয়া হল। এহেন উদ্দ্যেশ্যের প্রশংসা করেছেন অনেকেই। গরুমারা বন্যপ্রাণী বিভাগের রামশাই মেদলা ক্যাম্পের কুনকি হাতি হিলারি, শিলাবতী, কিরণরাজ, বসন্তদের রাখি পরিয়ে হাতি সংরক্ষণের বার্তা দেওয়া হল।

    আরও পড়ুনঃ মোহিতনগরে সেতু বেহাল! রুগ্ন সেতু দিয়ে চলছে যাতায়াত

    গোটা দেশের মধ্যে বন্যপ্রাণ রক্ষার ক্ষেত্রে যা প্রায় বিরল বললে খুব একটা ভুল হবে না। রাখি পূর্ণিমা উপলক্ষ্যে কুনকি হাতিদের স্নান করিয়ে সাজিয়ে রাখি পড়ানো হয়। মিষ্টি নয়, তুলে দেওয়া হল তাদের প্রিয় খাবার যেমন ফল, কলা ইত্যাদি। এই প্রসঙ্গে লাটাগুরির একটি পরিবেশ প্রেমী সংস্থার অন্যতম অণির্বাণ মজুমদার বলেন, ‘প্রায় ১০ বছর ধরে রাখি পূর্ণিমায় এভাবে আমরা দিনটি উদযাপন করছি।

    আরও পড়ুনঃ জলপাইগুড়িতে পালিত হচ্ছে ঝুলন উৎসব

    আজকাল চারদিকে হাতির সাথে সভ্য সমাজের যেন এক রকম লড়াই চলছে। সেই কথা ভেবেই উদ্যোগ। আর যাতে হাতি র সংখ্যা দুর্ঘটনায় না কমে তারই কামনা করা হল। সাথে মাহুত, পাতাওয়ালাদের ও রাখি পড়ানো হল। উপস্থিত ছিলেন অনেক পরিবেশপ্রেমী, বন দপ্তরের কর্মী ও আধিকারিকেরা।

    Geetashree Mukherjee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Jalpaiguri

    পরবর্তী খবর