Home /News /jalpaiguri /
Jalpaiguri: জলপাইগুড়িতে বর্ষার আগে চালু করা হল ফ্লাড কন্ট্রোল রুম

Jalpaiguri: জলপাইগুড়িতে বর্ষার আগে চালু করা হল ফ্লাড কন্ট্রোল রুম

title=

বর্ষা আসন্ন। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মোতাবেক উত্তরবঙ্গের অনান্য জেলা গুলির মত জলপাইগুড়িতেও শুরু হয়েছে বৃষ্টিপাত।

  • Share this:

    জলপাইগুড়িঃ বর্ষা আসন্ন। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মোতাবেক উত্তরবঙ্গের অনান্য জেলা গুলির মত জলপাইগুড়িতেও শুরু হয়েছে বৃষ্টিপাত। আর আসন্ন বর্ষার মরসুমে জেলাকে বন্যার হাত থেকে সুরক্ষিত রাখতে চালু করা হল ফ্লাড কন্ট্রোল রুম। জলপাইগুড়িতে বুধবার থেকে আনুষ্ঠানিক ভাবে কাজ শুরু করলো বন্যা নিয়ন্ত্রণ কন্ট্রোল রুম। বুধবার জলপাইগুড়ি সেচ ভবনে সেন্ট্রাল ফ্লাড ওয়ার্নিং অথারিটির পক্ষ থেকে চালু হলো বন্যা নিয়ন্ত্রণ কন্ট্রোল রুম। দফতরের পক্ষ থেকে বলা হল, এই কন্ট্রোল রুম পরিষেবা দিবারাত্র চালু থাকবে। মূলত বর্ষার সময় তিস্তা, রায়ডাক, তোর্সা, প্রভৃতি বড় নদী গুলোর জল সীমা পরিমাপ করার পাশাপাশি বৃষ্টি পাতের হিসেব রাখবে এই কন্ট্রোল রুম।

     

     

    জলপাইগুড়ি, কালিমপং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলার নদী গুলোর জল সীমা সংক্রান্ত তথ্য নিয়মিত কেন্দ্রীয় জল সম্পদ দপ্তর সহ জেলা প্রশাসনকে জানিয়ে দেওয়া হবে এই বন্যা নিয়ন্ত্রণ কক্ষের পক্ষ থেকে। এই প্রসঙ্গে সেচ বিভাগের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার দেবব্রত দত্ত বলেন, এই কন্ত্রোল রুম খোলা থাকবে ২৪/৭।

    আরও পড়ুনঃ বন্যা মোকাবিলায় জলপাইগুড়িতে বর্ষার আগে প্রস্তুতি সিভিল ডিফেন্স বাহিনীর

     

     

    যতদিন না পর্যন্ত আমাদের উর্দ্ধতন কতৃপক্ষ বিষয়ে কন্ট্রোল রুম বন্ধ করার কথা বলছে ততদিন এই কন্ট্রোল রুম খোলা থাকবে। এর থেকে আসন্ন বর্ষায় সুরক্ষা নিয়ে সংশ্লিষ্ট তথ্য জানা যাবে।

     

    আরও পড়ুনঃ জলপাইগুড়িতে পালন করা হল বিশ্ব তামাক বিরোধী দিবস

     

    এই বিষয়ে উল্লেখ্য, বর্ষাকালে কোন নদীতে কত কিউসেক জল ছাড়া হচ্ছে, জলের প্রবাহ, স্ফীতি কেমন আছে, কোন নদীতে কি সতর্কতা আছে, এই বিষয়গুলির তথ্য জানা যাবে।দেবব্রত বাবু আরো বলেন, এই কন্ট্রোল রুম প্রদেয় তথ্য গুলি জল সম্পদ দফতরের পাশাপাশি দেওয়া হবে সিভিল আডমিনিস্ট্রেশনকে

        Geetashree Mukherjee
    First published:

    Tags: Flood, Jalpaiguri

    পরবর্তী খবর