বিশ্ব বাণিজ্য সংস্থার নতুন প্রধান, কে এই গোজি ওকোনজো ইউয়েলা ?

বিশ্ব বাণিজ্য সংস্থার নতুন প্রধান, কে এই গোজি ওকোনজো ইউয়েলা ?
প্রথম কৃষ্ণাঙ্গ এবং মহিলা বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান গোজি ওকোনজো ইউয়েলার কেরিয়ারের ঝলক

প্রথম কৃষ্ণাঙ্গ এবং মহিলা বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান গোজি ওকোনজো ইউয়েলার কেরিয়ারের ঝলক

  • Share this:

#নয়াদিল্লি: বয়স ৬৬ বছর। দুই চোখে ঝিলিক দিচ্ছে তীব্র বুদ্ধি আর আত্মবিশ্বাস। হাসিটি বুঝিয়ে দিচ্ছে, যে কোনও ব্যাপারে তাঁর উপরে ভরসা করা চলে। এ হেন গোজি ওকোনজো ইউয়েলা (Ngozi Okonjo-Iweala) আপাতত বিশ্ব বাণিজ্য সংস্থার নতুন প্রধান হিসবে মনোনীত হয়েছেন। চলতি বছরের মার্চ মাসের পয়লা তারিখ থেকেই তিনি নতুন কাজ সামলাবেন। এই প্রসঙ্গে এক ফাঁকে দেখে নেওয়া যাক, প্রথম কৃষ্ণাঙ্গ এবং মহিলা বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান গোজি ওকোনজো ইউয়েলার কেরিয়ারের ঝলক!

নাইজিরিয়ার অর্থমন্ত্রীর পদ তাঁর কেরিয়ারে মোট দুইবার সামলিয়েছেন গোজি ওকোনজো ইউয়েলা। প্রথম দফায় ২০০৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত এবং তার পরে ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত। অর্থমন্ত্রী হিসেবে কড়া হাতে তিনি কমিয়ে এনেছিলেন দেশের ধারকর্জের পরিমাণ। দেশের প্রথম মহিলা তিনিই, যিনি এই পদে আসীন হয়েছিলেন।

নাইজিরিয়ার বিদেশমন্ত্রকের প্রধান হিসেবেও সাফল্যের সঙ্গে কাজ করেছেন গোজি ওকোনজো ইউয়েলা। অবশ্য এই পদে এই অর্থনীতিবিদ মাত্র ২ মাসের জন্য আসীন হয়েছিলেন। এক্ষেত্রেও তিনিই দেশের প্রথম নারী যিনি এই দায়িত্ব পেয়েছিলেন।


বিশ্ব ব্যাঙ্কেও একটানা ২০ বছর সাফল্যের সঙ্গে কাজ করেছেন গোজি ওকোনজো ইউয়েলা, বহাল হয়েছিলেন প্রতিষ্ঠানের ডিরেক্টরের পদে।

গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনের চেয়ারপার্সন হিসেবেও গোজি ওকোনজো ইউয়েলার কাজ প্রশংসার দাবি রাখে। বিশ্বের যে সব অঞ্চল অনুন্নত, সেখানে তিনি সাফল্যের সঙ্গে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার কাজ করেছেন।

বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধানের পদে বহাল হওয়ার পরে গোজি ওকোনজো ইউয়েলা জানিয়েছেন যে তাঁর মূল লক্ষ্য হবে করোনাকালীন পরিস্থিতিতে বিশ্বের স্বাস্থ্যখাতে কাজ করা। সন্দেহ নেই, মারণ ভাইরাসের সংক্রমণে সারা বিশ্বেই এই ক্ষেত্রটি দাঁড়িয়ে রয়েছে সঙ্কটের মুখে। তৃতীয় বিশ্বের অনেক দেশেরই স্বাস্থ্যখাতটি অবহেলিত পর্যায়ে রয়েছে। অন্য দিকে, করোনার ভ্যাকসিন আবিষ্কার হয়ে যাওয়ার পরে তার বাণিজ্য নিয়েও নজর দেওয়ার সময় এসে গিয়েছে।

পাশাপাশি, বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্যদের মধ্যে পারস্পরিক বিশ্বাস নতুন করে গড়ে তোলা এবং তা অটুট রাখার লক্ষ্যেও কাজ করার কথা জানিয়েছেন গোজি ওকোনজো ইউয়েলা।

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর