Home /News /international /
Limb To Grow: ক্ষতস্থান থেকেই নতুন করে উৎপন্ন হবে বিচ্ছিন্ন অঙ্গ! যুগান্তকারী গবেষণায় ব্যস্ত মার্কিন গবেষকরা

Limb To Grow: ক্ষতস্থান থেকেই নতুন করে উৎপন্ন হবে বিচ্ছিন্ন অঙ্গ! যুগান্তকারী গবেষণায় ব্যস্ত মার্কিন গবেষকরা

Representative Image

Representative Image

মাত্র কয়েকদিন আগেই Science Advances পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি

  • Share this:

#নয়াদিল্লি: শরীর থেকে যদি কোনও অঙ্গ বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে কষ্টের আর সীমা থাকে না। কিন্তু আর দুঃখ পাওয়ার কোনও কারণ নেই। কারণ বিজ্ঞানের সৌজন্যে এ বার মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই নতুন করে তৈরি হবে বিচ্ছিন্ন অঙ্গ। সম্প্রতি আমেরিকার কয়েকজন বিশিষ্ট বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। ওই বিজ্ঞানীদের দাবি, তাঁরা ইতিমধ্যেই তৈরি করেছে এক বিশেষ মলম। যা মানুষের শরীরের বাদ যাওয়া অংশের কাছে লাগিয়ে দিলেই নতুন করে গঠিত হবে বিচ্ছিন্ন অঙ্গ। মাত্র কয়েকদিন আগেই Science Advances পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি।

আরও পড়ুন : ব্রিটেনের রানি নবতিপর দ্বিতীয় এলিজাবেথের হাত ধরে আত্মপ্রকাশ রাজকীয় টোম্যাটো কেচাপের

এবার এক নজরে দেখে নেওয়া যাক কী আছে ওই গবেষণাপত্রে:

১। বিজ্ঞানীরা দাবি করেছেন ইতিমধ্যেই এই পরীক্ষাটি তাঁরা একটি আফ্রিকান স্ত্রী ব্যাঙের উপর করেছেন এবং সাফল্যও পেয়েছেন।

২। তাঁরা প্রথমে ওই ব্যাঙটির পা কেটে বাদ দেন এবং ওই কাটা অংশে তাঁদের তৈরি প্রলেপ লাগিয়ে দেন। এই প্রলেপটি লাগানোর পর সেখানে একটি ক্যাপ জড়িয়ে দেন বিজ্ঞানীরা।

৩। এর পর তাঁরা লক্ষ করেন ওই ব্যাঙটির ক্ষত সম্পূর্ণ রূপে সেরে উঠেছে এবং কাটা পায়ের অংশ থেকে ফের নতুন করে পা গজাতে শুরু করেছে।

৪। শুধুমাত্র নতুন করে পা তৈরি হওয়াই নয়, তাঁরা আরও লক্ষ করেছেন, মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই কাজ শুরু করেছে এই বিশেষ মলম। প্রায় পাঁচ ধরনের ওষুধ মিশিয়ে এই মলমটি তৈরি করতে সক্ষম হয়েছেন একাধিক মার্কিন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

আরও পড়ুন : করোনা আক্রান্ত হওয়ার পর আইসোলেশন কবে শেষ করবেন? জেনে রাখুন বিশদে!

জানা গিয়েছে, নতুন করে মানুষের অঙ্গ উৎপত্তির এই বিশেষ ধারণা তাঁরা পেয়েছেন টিকটিকির থেকে। কারণ টিকটিকির লেজ মাঝে মধ্যেই কেটে পড়ে যায়। ফের ওই টিকটিকির শরীরে নতুন করে লেজ কীভাবে তৈরি হয়, এই কৌতূহল থেকেই এই গবেষণাটি চালিয়েছিলেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : এড়িয়ে যাবেন না এই ছোটো উপসর্গগুলি, অজান্তেই বাড়তে পারে আপনার কোলেস্টেরল!

সম্প্রতি আন্তর্জাতিক সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে এমনই আশার বাণী শুনিয়েছেন বিজ্ঞানীরা। এই মলমটি মানুষের শরীরেও বিশেষভাবে কার্যকর হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

জানা গিয়েছে, আমেরিকার ইউএফটিএস (UFTS) এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক গবেষণাটি করছেন। কীভাবে মানুষের শরীরের কাটা অঙ্গগুলিকে ফিরিয়ে নিয়ে আসা যায় সে ভাবনা থেকেই বিজ্ঞানীরা এই সাফল্য পেয়েছেন বলে দাবি করা হয়েছে। বিজ্ঞানীরা এই চিকিৎসা পদ্ধতিটির নাম রেখেছেন লিম্ব টু গ্রো' (Limb To Grow) অর্থাৎ কাটা অংশের বৃদ্ধি।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Limb To Grow, Ointment

পরবর্তী খবর