Home /News /international /
Aung San suu Kyi : সু চির জন্মদিনে মায়ানমারে অভিনব কায়দায় প্রতিবাদ সমর্থকদের

Aung San suu Kyi : সু চির জন্মদিনে মায়ানমারে অভিনব কায়দায় প্রতিবাদ সমর্থকদের

এভাবেই প্রিয় নেত্রীর ছবি নিয়ে চলছে প্রতিবাদ

এভাবেই প্রিয় নেত্রীর ছবি নিয়ে চলছে প্রতিবাদ

মায়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চির ৭৬তম জন্মদিন ছিল। সামরিক জান্তা সরকারের হাতে বন্দি অবস্থায়ই কাটবে তার এবারের জন্মদিন। তবে সমর্থকরা বাইরে থেকে তার প্রতি ভালোবাসা দেখিয়েছেন

  • Share this:

    #ইয়াঙ্গুন: মায়ানমারের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না এখনও। নির্বাচিত সরকারকে উৎখাত করে সামরিক বাহিনী ক্ষমতা দখলের চার মাস পর মায়ানমারের কাছে অস্ত্র বিক্রি করতে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। মায়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চির আজ ৭৬তম জন্মদিন ছিল। সামরিক জান্তা সরকারের হাতে বন্দি অবস্থায়ই কাটবে তার এবারের জন্মদিন। তবে সমর্থকরা বাইরে থেকে তার প্রতি ভালোবাসা দেখিয়েছেন। শনিবার (১৯ জুন) মাথায় ফুল গুঁজে সু চির মুক্তির দাবিতে রাস্তায় বিক্ষোভ করেছেন তারা।

    সামরিক সরকারের বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক হিসেবে সু চি প্রায়ই মাথায় ফুল গুঁজে রাখতেন। মূলত সেই বিষয়টি মাথায় রেখেই তার সমর্থকরা মাথায় ফুল গুঁজে বিক্ষোভ করেছেন। সু চির সঙ্গে মানাবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে আন্দোলন করেছেন মানবাধিকারকর্মী থেট সুই উইন। শনিবারের বিক্ষোভেও মাথায় চুল গুঁজে সামিল হন তিনি। তিনি বলেন, ‘সু চিসহ সকলের মুক্তি চাই। সু চির ব্যক্তিগত স্বাধীনতা এবং রাজনৈতিক স্বাধীনতা লঙ্ঘিত হয়েছে।’

    তবে এসব বিষয়ে সামরিক জুন্টার এক মুখপাত্রের কাছে মন্তব্য জানতে চাইলেও তিনি কিছু বলেননি। গত ১ ফেব্রুয়ারি মায়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখলে নেয় সামরিক বাহিনী। ওই সময় দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট, সু চিসহ বেশ কয়েকজনকে আটক করে সেনাবাহিনী। এরপর থেকে প্রতিদিনই জুন্টা সরকারের বিরোধিতায় রাস্তায় বিক্ষোভ করছেন দেশটির জনগণ। জুন্টা বিরোধী ওই বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হামলায় ৮০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন, গ্রেফতার করা হয়েছে অন্তত পাঁচ হাজার জনকে।

    বর্তমানে অবৈধভাবে ওয়াকিটকি রাখা, করোনাবিধি ভঙ্গ, দুর্নীতি এবং অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ভঙ্গের দায়ে বিচারের মুখোমুখি সু চি। এর মধ্যে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ভঙ্গের দায়ে তার ১৪ বছরের জেলও হতে পারে। আগামী সোমবার (২১ জুন) তার মামলার পরবর্তী শুনানি রয়েছে। সু চির আইনজীবীরা বলছেন, তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অযৌক্তিক। উল্লেখ্য এর আগে সামরিক বাহিনীর অত্যাচারে দেশের কবি থেকে বিউটি কুইন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সুন্দরী প্রতিবাদে নেমেছেন।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Myanmar Army

    পরবর্তী খবর