Home /News /international /
India Sends Diesel to Sri Lanka: দুর্দিনে শ্রীলঙ্কার পাশে ভারত! পড়শিকে ৪০,০০০ মেট্রিক টন ডিজেল পাঠাল এই দেশ

India Sends Diesel to Sri Lanka: দুর্দিনে শ্রীলঙ্কার পাশে ভারত! পড়শিকে ৪০,০০০ মেট্রিক টন ডিজেল পাঠাল এই দেশ

Sri Lanka Economic Crisis: ত্রাণের মধ্যে রয়েছে ৯,০০০ মেট্রিক টন চাল, ২০০ মেট্রিক টন গুঁড়ো দুধ এবং ২৪ মেট্রিক টন জীবনদায়ী ওষুধ যার মোট মূল্য ৪৫ কোটি টাকা।

  • Share this:

    #কলম্বো: শনিবার শ্রীলঙ্কাকে আরও ৪০,০০০ মেট্রিক টন ডিজেল সরবরাহ করল ভারত। দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা এই মুহূর্তে তার ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে। গত মাসেই, ভারত শ্রীলঙ্কাকে জ্বালানি আমদানিতে সহায়তা করার জন্য অতিরিক্ত ৫০০ মিলিয়ন ক্রেডিট লাইনের সুবিধা দিয়েছে। “শ্রীলঙ্কায় ডিজেল পাঠানো হচ্ছে! ভারত থেকে ক্রেডিট লাইনের অধীনে আরও ৪০,০০০ মেট্রিক টন ডিজেল আজ কলম্বো পৌঁছেছে,” ট্যুইটে জানিয়েছে ভারতের হাই কমিশন।

    আরও পড়ুন- "শুরুর দিকে শাবানা আজমিকে হিংসে করতাম": অকপট 'পঞ্চায়েত প্রধান' নীনা গুপ্তা

    অর্থনৈতিক সংকট বিধ্বস্ত শ্রীলঙ্কার জনগণের জন্য চাল, ওষুধ এবং গুঁড়ো দুধের মতো জরুরি ত্রাণ সহ একটি ভারতীয় জাহাজ রবিবার কলম্বো পৌঁছনোর কথা। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন বুধবার চেন্নাই থেকে ত্রাণ সামগ্রী বোঝাই জাহাজটিকে প্রথম শ্রীলঙ্কায় পাঠান। প্রথম ত্রাণের মধ্যে রয়েছে ৯,০০০ মেট্রিক টন  চাল, ২০০ মেট্রিক টন গুঁড়ো দুধ এবং ২৪ মেট্রিক টন জীবনদায়ী ওষুধ যার মোট মূল্য ৪৫ কোটি টাকা।

    “ভারতের বেশ কিছু বেসরকারি ও সামাজিক সংগঠন বিভিন্ন জরুরি প্রয়োজন মেটাতে শ্রীলঙ্কায় সহায়তা পাঠিয়েছে। সাধারণ ভারতীয়দের মধ্যে শ্রীলঙ্কার প্রতি সমর্থনের এই বহিঃপ্রকাশ ভারত সরকারের অর্থনৈতিক সহায়তারও অতিরিক্ত। এছাড়াও, ওষুধ, শুকনো রেশন ইত্যাদিও ভারত সরকার জরুরি অনুদানের ভিত্তিতে পাঠিয়েছে”, এক বিবৃতিতে জানিয়েছে শ্রীলঙ্কা।

    ইতিমধ্যেই, জাপান প্রয়োজনীয় খাদ্য রেশন এবং স্কুলের খাবার কর্মসূচির জন্য ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (WFP) মাধ্যমে ১.৫ মিলিয়ন ডলার অনুদান দেওয়ার সিদ্ধান্তের কথাও ঘোষণা করেছে। “আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে জাপান সরকার প্রায় শহর ও গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ এবং ৩৮০,০০০ স্কুল শিশুদের জন্য চাল, ডাল এবং তেল সহ তিন মাসের প্রয়োজনীয় খাদ্য সরবরাহের জন্য WFP-এর মাধ্যমে ১.৫ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা প্রদান করবে,” জানান কাতসুকি কোতারো।

    আরও পড়ুন- কলকাতায় কালবৈশাখীর তাণ্ডব! ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ায় গাছ উপড়ে রাস্তা বন্ধ!

    শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এই সপ্তাহেই ঘোষণা করেছেন যে শ্রীলঙ্কা মারাত্মক খাদ্য সংকটের সম্মুখীন হবে। শ্রীলঙ্কা ১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। জ্বালানি, রান্নার গ্যাস এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের ভয়াবহ মূল্যবৃদ্ধি জনগণের দুর্ভোগ সৃষ্টি করেছে। অর্থনৈতিক সংকট শ্রীলঙ্কায় রাজনৈতিক সংকটেরও সূত্রপাত ঘটিয়েছে। ভারত জানিয়েছে, শ্রীলঙ্কার চিরন্তন এবং নির্ভরযোগ্য বন্ধু হিসাবে নয়াদিল্লি দ্বীপরাষ্ট্রের গণতন্ত্র, স্থিতিশীলতা এবং অর্থনৈতিক অবস্থা পুনরুদ্ধারে সম্পূর্ণ সমর্থন জোগাবে। নয়াদিল্লি এই বছরেই শ্রীলঙ্কার জনগণকে বর্তমান অসুবিধাগুলি কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য ৩.৫ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের সহায়তার হাত বাড়িয়েছে, ১০ মে জানিয়েছে বিদেশ মন্ত্রক।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Sri Lanka Crisis

    পরবর্তী খবর