• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • Bangladesh: আচমকা পরিস্থিতির মারাত্মক অবনতি, ১৪ দিনের ‘শাট ডাউনের’ পথে বাংলাদেশ?

Bangladesh: আচমকা পরিস্থিতির মারাত্মক অবনতি, ১৪ দিনের ‘শাট ডাউনের’ পথে বাংলাদেশ?

ফের লকডাউন বাংলাদেশে?

ফের লকডাউন বাংলাদেশে?

Bangladesh: বর্তমানে সারা বাংলাদেশে বিধিনিষেধ চলছে, যা ১৫ জুলাই পর্যন্ত চলার কথা। এ ছাড়া করোনার বিস্তাররোধে ঢাকার আশপাশের সাতটি জেলায় কঠোর বিধিনিষেধ দিয়ে রাজধানী ঢাকাকে বিচ্ছিন্ন করার চেষ্টার কথাও বলা হয়েছে।

  • Share this:

    #ঢাকা: হঠাৎই করোনা পরিস্থিতির মারাত্মক অবনতি বাংলাদেশে। ওপার বাংলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮১ জনের মৃত্যু হয়েছে করোনায়। নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৫৮ জন। যা গত ৭৪ দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্তকরণের রেকর্ড। আর হঠাৎই সংক্রমণজনিত করোনার বিস্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় এবং দেশবাসীর জীবনের ক্ষতি প্রতিরোধের জন্য বাংলাদেশজুড়ে কমপক্ষে ১৪ দিন সম্পূর্ণ ‘শাট ডাউনের’ সুপারিশ করেছে করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

    বৃহস্পতিবার জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লার তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাতে বলা হয়, বর্তমানে সারা বাংলাদেশে বিধিনিষেধ চলছে, যা ১৫ জুলাই পর্যন্ত চলার কথা। এ ছাড়া করোনার বিস্তাররোধে ঢাকার আশপাশের সাতটি জেলায় কঠোর বিধিনিষেধ দিয়ে রাজধানী ঢাকাকে বিচ্ছিন্ন করার চেষ্টার কথাও বলা হয়েছে।

    ওই কমিটির দাবি, দেশের যে সব জায়গায় পূর্ণ শাট ডাউন করা হয়েছে, সেখানে সংক্রমণ নিয়ন্ত্রণে এসেছে। তাই সারা দেশে ১৪ দিন সম্পূর্ণ শাট ডাউনের সুপারিশ করেছে ওই কমিটি। কমিটির সভাপতি মোহাম্মদ সহিদুল্লা বলেন, শাট ডাউন মানে জরুরি সেবা ছাড়া সবকিছুই বন্ধ রাখার কথা বোঝানো হয়েছে।

    এদিকে, গত ২৪ ঘণ্টার চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল গত ১২ এপ্রিল। সেদিন করোনা আক্রান্ত হয়েছিলেন ৭ হাজার ২০১ জন। স্বাস্থ্য অধিদপ্তরের আজকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় মোট ৩০ হাজার ৩৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১৯.৯৩ শতাংশ।

    ফলে দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীর মোট সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৭২ হাজার ৯৩৫। মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ৮৬৮ জনের। সুস্থ হয়েছেন ৭ লাখ ৯৪ হাজার ৭৮৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ২৩০ জন।

    Published by:Suman Biswas
    First published: